সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

হৃদযন্ত্রে পেসমেকার, ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে খালেদা জিয়া

পেসমেকার হলো হৃদস্পন্দন নিয়মিত রাখার কৃত্রিম বৈদ্যুতিক যন্ত্র, যা বৈদ্যুতিক স্পন্দন তৈরি করে হৃদপেশিতে পাঠায় এবং হৃৎপিন্ডের গতিকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে

নিজস্ব প্রতিবেদক

হৃদযন্ত্রে পেসমেকার, ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হৃদযন্ত্রে ‘পেসমেকার’ (ইলেকট্রনিক ডিভাইস) বসানো হয়েছে।  গতকাল সন্ধ্যায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালের চতুর্থ তলায় ক্যাথল্যাবের একটি বিশেষায়িত কক্ষে তাঁর শরীরে সফল অস্ত্রোপচারের মাধ্যমে এ যন্ত্র বসানো হয়। এরপর তাঁকে পোস্ট অপারেটিভ কক্ষে নেওয়া হয়। সেখানে তাঁকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এর আগে তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা একাধিকবার বোর্ড সভা করে ‘পেসমেকার’ স্থাপনের সিদ্ধান্ত নেন। হৃদযন্ত্রের ফাংশন কমে যাওয়ায় শনিবার দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ড দফায় দফায় বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেয়। বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ও মেডিকেল বোর্ডের সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য জানান। বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে অধ্যাপক এফ এম সিদ্দিকী, অধ্যাপক শামসুল আরেফিন, অধ্যাপক এ কিউ এম মহসিনসহ মেডিকেল বোর্ডের সদস্যরা এসব বৈঠকে সাবেক প্রধানমন্ত্রীর সর্বশেষ অবস্থা পর্যালোচনা করেন। বোর্ডের প্রতিটি সভায় লন্ডন থেকে ডা. জোবাইদা রহমানসহ যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক ভার্চুয়ালি অংশ নেন। ডা. জাহিদ হোসেন বলেন, ‘ম্যাডামের’ হৃদরোগের সমস্যা পূর্ব থেকেই ছিল। সেজন্য হার্টে ব্লক ছিল, একটা স্টেনটিংও করা ছিল। সব কিছু পর্যালোচনা করে এখন মেডিকেল বোর্ড ‘ম্যাডামের’ হার্টে ‘পেসমেকার’ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পরিবার ও বিএনপির পক্ষ থেকে তাঁর আশু রোগমুক্তি কামনায় দেশবাসীর কাছে দোয়া চাওয়া হয়েছে বলে জানান ডা. জাহিদ। চিকিৎসকরা জানান, পেসমেকার হলো হৃদস্পন্দন নিয়মিত রাখার কৃত্রিম বৈদ্যুতিক যন্ত্র, যা বৈদ্যুতিক স্পন্দন তৈরি করে হৃদপেশিতে পাঠায় এবং হৃৎপিন্ডের গতিকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। হৃদযন্ত্রের স্পন্দন ঠিকমতো চলছে কি না সেটাও এ যন্ত্র তদারকি করে। হৃৎপিন্ডের ডান অ্যাট্রিয়াম প্রাচীরে ওপর দিকে অবস্থিত বিশেষায়িত কার্ডিয়াক পেশিগুচ্ছে গঠিত ও স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্রে নিয়ন্ত্রিত একটি ছোট অংশ যা বৈদ্যুতিক তরঙ্গ প্রবাহ ছড়িয়ে দিয়ে হৃৎস্পন্দন সৃষ্টি করে এবং স্পন্দনের ছন্দময়তা বজায় রাখে- এ পেসমেকার। রাজধানীর এভারকেয়ার হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) মেডিকেল বোর্ডের প্রধান প্রফেসর ড. শাহাবুদ্দিন তালুকদারের অধীনে বিশেষজ্ঞ টিমের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন সাবেক এ প্রধানমন্ত্রী। গত শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে শারীরিক অবস্থার অবনতি হলে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ৭৯ বছর বয়সি খালেদা জিয়া আর্থ্রাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। এর আগে গত ২ মে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ওই সময় চিকিৎসকেরা তাঁকে সিসিইউতে রেখে দুই দিন চিকিৎসা দিয়েছিলেন।

যা বললেন ডা. জাহিদ হোসেন : ২৪ ঘণ্টা নিবিড় পর্যবেক্ষণের পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্য সম্পর্কে মন্তব্য করা যাবে বলে জানিয়েছেন দলটির ভাইস চেয়ারম্যান এবং মেডিকেল টিমের সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন। তিনি বলেন, দেশি-বিদেশি ডাক্তারদের তত্ত্বাবধানে ম্যাডামের হৃদযন্ত্রে প্রথমে সাময়িক এবং পরে স্থায়ী পেসমেকার বসানো হয়েছে। অপারেশনের পর বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে তাঁকে ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে ২৪ ঘণ্টার আগে তাঁর স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে কোনো মন্তব্য করা যাবে না। গতকাল রাত ১০টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালের গেটে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব তথ্য জানান।ডা. জাহিদ বলেন, শুক্রবার রাত ৩টার দিকে বেগম খালেদা জিয়াকে হাসপাতালে নিয়ে আসা হয়। এরপর চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের সদস্য ও বিদেশি চিকিৎসকরা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার সহধর্মিণী ডা. জোবায়দা রহমানসহ পরিবারের সবার সম্মতিতে খালেদা জিয়ার হৃদযন্ত্রে এ পেসমেকার বসানো হয়। গতকাল রাতে বেগম খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা নিয়ে সাংবাদিকের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

এ সময় তাঁর পাশে বিএনপির যুগ্মমহাসচিব হাবিব-উন নবী খান সোহেল, ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী, সাবেক এমপি নিলুফার চৌধুরী মনি, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার, বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর