সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

ছনপাড়া বস্তি ভয়ংকর মাদক রাজ্য

নিজস্ব প্রতিবেদক

মাদক কারবারিদের ভয়ংকর সাম্রাজ্য এখন ছনপাড়া বস্তি। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে অবস্থিত এই বস্তিটি ঘিরে খুনখারাবি থেকে শুরু করে এমন কোনো অপরাধ নেই, যা সেখানে সংঘটিত হচ্ছে না। এখানে ৪০ হাজার ঝুপড়ি ঘরে অন্তত কয়েক শ মাদকের আস্তানা রয়েছে। ইয়াবা, হেরোইন, ফেনসিডিল, গাঁজা অনেকটা প্রকাশ্যে কেনাবেচা হয়। ছনপাড়া বস্তিটি ঢাকার নিকটবর্তী হওয়ায় রাজধানীসহ নারায়ণগঞ্জ সদর, সিদ্ধিরগঞ্জ, ডেমরা, রামপুরা, যাত্রাবাড়ীসহ দূরদূরান্তের বিভিন্ন এলাকা থেকে মাদকসেবীরা বস্তিতে মাদক সেবন করতে যান। স্থানীয় বাসিন্দারা অপরাধী সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে। তাদের অভিযোগ, পুলিশ প্রশাসন ও স্থানীয় কতিপয় প্রভাবশালীর ছত্রছায়ায় ছনপাড়ায় মাদক ব্যবসা চলছে।

জানা যায়, মাদক ও অপরাধ সাম্রাজ্যের নিয়ন্ত্রণ নিয়ে গত দেড় যুগে ছনপাড়া বস্তিতে খুন হয়েছেন পুলিশ কর্মকর্তাসহ প্রায় ১৫ জন। এ সময়ের ব্যবধানে শুধু ছনপাড়া এলাকার ঘটনায় মাদক কারবার-সংক্রান্ত ঘটনায় রূপগঞ্জ থানায় হওয়া মামলার সংখ্যা ২ হাজারের ওপরে।

অপরাধীদের ডেরা হিসেবে পরিচিত ছনপাড়া বস্তির কর্মকান্ড দীর্ঘদিন পর্দার আড়ালে ছিল। তবে ২০২২ সালের ৭ নভেম্বর রূপগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশের লাশ উদ্ধারের পর ছনপাড়া বস্তির নামটি সামনে চলে আসে। ময়নাতদন্তের রিপোর্টে আসে ফারদিন খুন হয়েছেন। পুলিশের তদন্তে বেরিয়ে আসে, মাদক কারবারিদের হাতেই খুন হন ফারদিন। এ খুনের ঘটনায় ওই বছরের ১৮ নভেম্বর কায়েতপাড়া ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ছনপাড়া বস্তির ডনখ্যাত বজলুর রহমানকে গ্রেফতার করে র‌্যাব। পরে বজলু কারাগারে অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়। চিকিৎসাধীন অবস্থায় ৩১ মার্চ সন্ধ্যায় ঢামেক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মারা যান তিনি। সেই থেকেই ছনপাড়ায় মাদক কারবারসহ অপরাধের নিয়ন্ত্রণ কব্জা করতে এখন এখানে তিন থেকে চারটি গ্রুপ সক্রিয়।

স্থানীয়রা জানিয়েছেন, ছনপাড়া বস্তিতে এলাকা ভাগ করে মাদক ব্যবসা চলে। এক মাদক কারবারি অন্য মাদক কারবারির এলাকায় যেতে পারে না। প্রায় ১৫ বছর ধরে রাজনৈতিক ছত্রছায়ায় ছনপাড়া বস্তির ‘ডন’ খ্যাত বজলু মেম্বার এই মাদক সাম্রাজ্যের নিয়ন্ত্রক ছিলেন। বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশ খুনের ঘটনাকে কেন্দ্র করে ২০২২ সালের ১১ নভেম্বর র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী রাশেদুল ইসলাম শাহীন ওরফে সিটি শাহীন মারা যান। র‌্যাবের হাতে গ্রেফতার হন রাজু আহমেদ ওরফে রাজা। তারা দুজনই বজলু মেম্বারের অনুসারী। এরপর বজলুর অনুসারীরা সবাই এলাকা ছেড়ে পালিয়ে যান। এ সুযোগে বজলুর প্রতিদ্বন্দ্বী শমসের ও শাহাবুদ্দিন বাহিনী মাদক কারবারের নিয়ন্ত্রণ নিতে শুরু করে। শমসের ও শাহাবুদ্দিনের পর জয়নাল নামে আরেক মাদক কারবারি ফিরে আসে বস্তিতে। বর্তমানে শমসের ও শাহাবুদ্দিনের নেতৃত্বে ছনপাড়া বস্তিতে অর্ধশতাধিকের বেশি স্পটে মাদক বিক্রি হচ্ছে বলে স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে। মাসো

সূত্র মতে, বস্তিতে শমসেরের ৬০ জনের অস্ত্রধারী বাহিনী রয়েছে। তার সেকেন্ড-ইন কমান্ড শাহাবুদ্দিন। যিনি বর্তমানে মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করেন। এ ছাড়া সায়েম, রবিন, স্বপন, মিল্লাত, সেলিম, সেন্টু, ফেন্সি ফারুকসহ কয়েক ডজন ভাসমান মাদক ব্যবসায়ী রয়েছে এখানে। স্থানীয় একাধিক সূত্র জানায়, বস্তির এক নম্বর ওয়ার্ডের কাবিলা মাদক বেচাকেনা হার বুঝে বিভিন্নজনকে সাপ্তাহিক মাসোহারা দেন। এর মধ্যে আনোয়ার নামে এক মাদক ব্যবসায়ী পায় ১০-১৫ হাজার, সায়েম ১০-১২ হাজার, হাসি ৮-১০ হাজার, ২ নম্বর ওয়ার্ডের ফেন্সি ফারুক ২০ হাজার, কয়লা রানী ৮ হাজার, মো. আলী ৭ হাজার, টাক রবিন ১০ হাজার, রাকিব ৫ হাজার, নিয়াজ ১২ হাজার, ৩ নম্বর ওয়ার্ডের রশিদ ৬ হাজার, হেলাল ৫ হাজারসহ বিভিন্ন জন ৫ থেকে ১০ হাজার টাকা করে সাপ্তাহিক মাসোহারা  পায়। কর্মক্ষেত্রে ৭ দিনে এক সপ্তাহ হলেও বস্তিতে মাদক বিক্রির লেনদেন করা হয় ৫ দিনে সপ্তাহ ধরে। এসব মাদক কারবারি থেকে মূল শেল্টারদাতারা প্রতি মাসে আদায় করে প্রায় ৩০ লাখ টাকা।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা যায়, ওয়াসার ১২৬ একর জমির ওপর দেশের বিভিন্ন স্থানে নদীভাঙনে বাড়িঘরহারা আশ্রয়হীন ও ছিন্নমূল মানুষকে পুনর্বাসনের জন্য ছনপাড়া পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠা করা হয় ৭০-এর দশকে। আশির দশকের শুরুর দিকে এ বস্তিতে গাঁজা বিক্রি ও সেবন হতো। শুক্কুর ও আলী নামে দুই ব্যক্তি এ নেশাদ্রব্য বিক্রি করতেন। তারই ধারাবাহিকতায় ২০১১ সালের পর থেকে মাদক পুরো ছনপাড়ায় ছড়িয়ে পড়ে। ছনপাড়া এখন মাদক কারবারিদের নিরাপদ আস্তানা।

সর্বশেষ খবর