শিরোনাম
বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা

প্রতি বছর মামলার ২০ ভাগের বিচার শেষ হয় না

নাটোর ও নওগাঁ প্রতিনিধি

প্রতি বছর মামলার ২০ ভাগের বিচার শেষ হয় না

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, আমরা খুব চেষ্টা করছি মামলা শেষ করতে। সমাজে কিছু হলেই আমরা মামলা করতে চলে যাই। যদি এটা কমে যায়, তাহলে অনেকাংশে মামলা কমে যাবে। প্রতি বছর ১০০ বিচারক নিয়োগ করা হয়। একজন বিচারক নিয়োগের পর মামলা বিষয়ে জানতে হয়, দক্ষ হিসেবে গড়ে তুলতে সময় লাগে। একটি পরিসংখ্যানে দেখেছি, তারা প্রতি বছর নতুন দায়ের করা মামলা ৮০ ভাগ শেষ করতে পারেন। বাকি ২০ ভাগ থেকে যায়। যদি মামলা দায়ের প্রবণতা না কমে, তাহলে মামলা কোনো দিনই শেষ হবে না। নাটোর জজ আদালত চত্বরে গতকাল সকালে বিচারপ্রার্থীদের জন্য বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে নাটোর জেলা ও দায়রা জজ অম্লান কুসুম জিষ্ণু, জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, নাটোর জজ কোর্টের পিপি মো. সিরাজুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি রুহুল আমিন টগর, জেলা সিভিল সার্জন ডা. মো. মশিউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। প্রধান বিচারপতি আদালত চত্বরে বকুল ফুল গাছের চারা রোপণ করেন।

প্রধান বিচারপতি বলেন, সারা দেশে ৬৪ জেলায় বিশ্রামাগার নির্মাণের প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে। দু-একটি ছাড়া প্রায় সব সম্পন্ন হয়েছে। এ বিশ্রামাগারে বিচারপ্রার্থীরা এসে সময় কাটাতে পারবেন। তিনি বলেন, আগের দিনে মানুষ সমাজে বিচার-সালিশের মাধ্যমে ঘটনা নিষ্পত্তি করত। তুচ্ছ ও সাধারণ ঘটনা নিয়ে আমরা মামলা দায়ের করব না। এ জন্য সবাইকে উদ্যোগ নিতে হবে।

ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : নওগাঁ জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে গতকাল বিকালে বিচারপ্রার্থীদের জন্য নবনির্মিত বিশ্রামাগার ন্যায়কুঞ্জ উদ্বোধন শেষে সংবাদিকদের প্রধান বিচারপতি বলেন, ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার। মানুষের সেই অধিকার নিশ্চিত করতে বিচার বিভাগ আগের চেয়ে আরও গতিশীল বলে মন্তব্য করেছেন তিনি।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আদালতে বিচারিক কার্যক্রম সম্প্রসারণ ও সেবাপ্রত্যাশীদের জন্য কোর্ট চত্বরে সুযোগ সুবিধা বাড়ানো হচ্ছে। অনুষ্ঠানে বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মশিয়ার রহমান, নওগাঁ জেলা ও দায়রা জজ আবু শামীম আজাদ, জেলা প্রশাসক গোলাম মওলা, পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক ও অন্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর