বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪ ০০:০০ টা
ব্যবহার করেন সাধারণ পাসপোর্ট, ডক্টরেট ডিগ্রি বাতিল দাবি ঢাবিতে

গোপনে বহুবার বিদেশ ভ্রমণ বেনজীরের

নিজস্ব প্রতিবেদক

গোপনে বহুবার বিদেশ ভ্রমণ বেনজীরের

একের পর এক বেরিয়ে আসছে পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজি) বেনজীর আহমেদের চাঞ্চল্যকর তথ্য। এরই মধ্যে হাজার কোটি টাকার সম্পদ গড়ার তথ্য প্রকাশের পর তিনি ও তার পরিবার চলে গেছেন আত্মগোপনে।

দুর্নীতি অনুসন্ধানের পর এবার তিনি গোপনে কতবার বিদেশে যাওয়া-আসা করেছেন তার তথ্য বের করা শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির কর্মকর্তারা পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদের পর ইমিগ্রেশন পুলিশের সঙ্গে যোগাযোগ করছেন বলে জানা গেছে। তাদের ধারণা, মিথ্যা তথ্যে নেওয়া সাধারণ পাসপোর্টে তিনি অসংখ্যবার গোপনে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। অনুমতি ছাড়া বিদেশে যাওয়া যে কোনো সরকারি কর্মকর্তার জন্য গুরুতর অপরাধ। দুদক সূত্র বলছে, পুলিশ পরিচয় আড়াল করে এবং মিথ্যা তথ্য দিয়ে বেনজীর আহমেদ তার পাসপোর্ট একাধিকবার হালনাগাদ করেছেন। সংশ্লিষ্টরা জানান, সরকারি চাকরিজীবী হওয়ার পরও সাবেক আইজিপি সরকারি চাকরিজীবী পরিচয়ধারী নীল রঙের অফিশিয়াল পাসপোর্ট করেননি। সুযোগ থাকার পরও নেননি লাল পাসপোর্ট। বেসরকারি চাকরিজীবী পরিচয়ে সাধারণ পাসপোর্ট তৈরি করেছেন তিনি। পাসপোর্টে অসত্য তথ্য উপস্থাপন করে অপরাধ করেছেন। পাসপোর্ট হালনাগাদের সময় এই অনিয়ম ধরা পড়লে একবার তা আটকে দেয় পাসপোর্ট অধিদফতর। চিঠি দেওয়া হয় র‌্যাব সদর দফতরে। কিন্তু অবৈধ প্রভাব খাটিয়ে বেনজীর সব ম্যানেজ করে নেন। আর সাধারণত সরকারি কর্মকর্তারা পূর্বানুমোদন ছাড়া বিদেশে যেতে পারেন না। এটি এড়ানোর জন্য সরকারি চাকরির তথ্য গোপন করে পাসপোর্ট নিয়েছেন বেনজীর আহমেদ। এ ছাড়া বেসরকারি চাকরিজীবী হিসেবে তিনি যতটা সহজে বিদেশে ভ্রমণ, বিনিয়োগ ও স্থায়ী বসবাসের সুযোগ করতে পারবেন, সরকারি চাকরিজীবী পরিচয়ে অফিশিয়াল পাসপোর্ট করলে সে সুযোগ কম। এসব চিন্তাভাবনা করেই হয়তো তিনি পুলিশ পরিচয়ে পাসপোর্ট করেননি। সূত্র জানায়, দুদকের জিজ্ঞাসাবাদে পাসপোর্ট কর্মকর্তারা বলেছেন- নিয়মানুযায়ী যে কোনো সরকারি চাকরিজীবী চাইলে অফিশিয়াল পাসপোর্টের পরিবর্তে সাধারণ পাসপোর্ট নিতে পারেন। তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের অনুমোদন নিতে হয়। পাসপোর্টে পেশা হিসেবে সরকারি চাকরিজীবী কথাটি উল্লেখ করতে হয়। সরকারি চাকরি করে কোনোভাবেই বেসরকারি চাকরি বা অন্য কোনো পেশা উল্লেখ করার সুযোগ নেই।

দুদক কর্মকর্তারা জানান, ১৯৮৮ সালে চাকরিজীবন শুরু করেন বেনজীর। তিনি তার পুরনো হাতে লেখা পাসপোর্ট নবায়নের আবেদন করেন ২০১০ সালের ১১ অক্টোবর। সে সময় নীল রঙের অফিশিয়াল পাসপোর্ট না নিয়ে নেন সবুজ রঙের সাধারণ পাসপোর্ট। আসল পরিচয় আড়াল করে নিজেকে বেসরকারি চাকরিজীবী বলে পরিচয় দেন। আবেদন ফরমে পেশা হিসেবে লিখেন প্রাইভেট সার্ভিস। ওই বছরের ১৪ অক্টোবর বেনজীরকে নবায়নকৃত এমআরপি (মেশিন রিডেবল পাসপোর্ট) দেওয়া হয়। যার মেয়াদোত্তীর্ণের তারিখ ছিল ২০১৫ সালের ১৩ অক্টোবর। যদিও মেয়াদপূর্তির আগেই ২০১৪ সালে বেনজীর পাসপোর্ট নবায়নের আবেদন করেন। কিন্তু তখনো যথারীতি নিজেকে বেসরকারি চাকরিজীবী বলে পরিচয় দেন। ২০১৪ সালে বেনজীর ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার ছিলেন। এমন গুরুত্বপূর্ণ পদে থেকেও তিনি অফিশিয়াল পাসপোর্ট নেননি। দ্বিতীয় দফায় নবায়নকৃত পাসপোর্টের মেয়াদ ছিল ২০১৯ সালের ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। পরে ২০১৬ সালে তিনি ফের পাসপোর্ট নবায়নের আবেদন জমা দেন। সে সময় তিনি ছিলেন র‌্যাব মহাপরিচালক (ডিজি)। সেবারও যথারীতি তিনি বেসরকারি কর্মকর্তা পরিচয় দেন তার আবেদনে। সে দফায় পাসপোর্টে বেনজীরের তথ্য গোপন ও জালিয়াতির ঘটনা ধরা পড়ে যায়। র‌্যাব ডিজির বেসরকারি পাসপোর্ট দেখে সংশ্লিষ্ট পাসপোর্ট কর্মকর্তাদের সন্দেহ হয়। কর্মকর্তারা পরে বিষয়টি পাসপোর্ট অধিদফতরের তৎকালীন মহাপরিচালকের নজরে আনলে বেনজীরের আবেদনপত্র আটকে যায়। তখন বেনজীরকে বিভাগীয় অনাপত্তিপত্র (এনওসি) দাখিল করতে বলা হয়। কিন্তু এনওসি জমা না দিয়ে পাসপোর্ট নবায়নের চাপ দেন তিনি। ২০২০ সালে ৩০তম আইজিপি হিসেবে দায়িত্ব নেন বেনজীর। নিয়মানুযায়ী সিনিয়র সচিব পদমর্যাদার কর্মকর্তা হিসেবে তার কূটনৈতিক পাসপোর্ট পাওয়ার কথা। কিন্তু বেনজীর মর্যাদাপূর্ণ লাল পাসপোর্টও নেননি। আইজিপি হয়েও তিনি ফের বেসরকারি চাকরিজীবী পরিচয়ে সাধারণ পাসপোর্টের আবেদন করেন।

ডক্টরেট ডিগ্রি বাতিলের দাবি ঢাবি সিনেটে : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বার্ষিক সিনেট অধিবেশনে সাবেক আইজিপি বেনজীর আহমেদের ডক্টরেট ডিগ্রি বাতিলের দাবি করা হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অধিবেশনে এ দাবি তোলা হয়। রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি থেকে সিনেট সদস্য রঞ্জিত কুমার সাহা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বেনজীর আহমেদকে দেওয়া ডিগ্রি বাতিলের দাবি জানান।

সর্বশেষ খবর