শিরোনাম
শনিবার, ২৯ জুন, ২০২৪ ০০:০০ টা

মেসির কারণেই আমেরিকায় ফুটবল জনপ্রিয়

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

মেসির কারণেই আমেরিকায় ফুটবল জনপ্রিয়

লিওনেল মেসির কর্নার কিকে চিলিকে হারিয়ে আর্জেন্টিনা কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ওঠার পথ সুগম করল। ২৫ জুন রাতে নিউজার্সির ইস্ট রুথারফোর্ডে অবস্থিত মেটলাইফের বিশাল স্টেডিয়ামে ৮১ হাজার ১০৬ জন দর্শকের গগনবিদারী স্লোগানে খেলার ৮৮ মিনিটে বিজয়সূচক কর্নার কিক করেছিলেন মেসি। সেই কিকের হান্ড্রেড পার্সেন্ট সদ্ব্যবহার করেন লোটারিয়ো মার্টিনেজ। অর্থাৎ মেসির বলটি পেয়েই তিনি জালে ঢুকিয়ে দেন। নেচে উঠে পুরো স্টেডিয়াম। আর এ গোলেই আর্জেন্টিনা ১-০ গোলে বিজয়ী হয়।

স্টেডিয়াম কর্তৃপক্ষ খেলার মাঝখানে জানায় যে, এযাবৎকালের রেকর্ড ছিল ৮০ হাজার দর্শকের। তা ভেঙে ৮১ হাজার ১০৬-এ উঠল মেসির খেলা উপভোগের জন্য বিপুলসংখ্যক ফুটবলপ্রেমী জড়ো হওয়ায়। শুরু থেকে শেষ পর্যন্ত পুরো খেলার প্রাণ না হলেও গ্যালারির উদ্দীপনা শক্তি ছিলেন মেসি। কোনো কারণে মেসি উচ্চারিত হলেই সবাই সমস্বরে ‘আর্জেন্টিনা’র জয়ধ্বনি দিয়েছেন। এ বিবেচনায় মেসি আর্জেন্টিনাকেই শুধু নয়, আমেরিকান ভক্ত-অনুরক্তদেরও স্বস্তি দিয়েছেন।

উল্লেখ্য, এ খেলার আগের দিন ছিল মেসির ৩৭তম জন্মদিন। জমকালো সেই অনুষ্ঠানের কারণে তেমন প্রস্তুতি নিতে পারেননি মেসি। এজন্য কর্নার কিক ছাড়া বল নিয়ে ভক্তদের প্রত্যাশার পরিপূরক কোনো ক্যারিশমা প্রদর্শনেও সক্ষম হননি মেসি। ডান কুঁচকিতে আঘাতপ্রাপ্ত মেসিকে খেলার ২৫ মিনিট চলাকালেও মাঠের পাশে এক কোচ কর্তৃক তার কুঁচকিতে মালিশ করতে দেখা গেছে এবং এর ১০ মিনিট পর আবারও আঘাতপ্রাপ্ত হয়েছিলেন মেসি। এসব কারণে তিনি নিজেকে সামলে খেলছিলেন বলে জাদুর স্পর্ধা ততটা উপস্থিত করতে পারেননি। তবে মেসি তার ইমেজ সমুন্নত রাখতে কর্নার কিক বেছে নিয়েছিলেন। ৩৬ মিনিটের সময় আরেকটি কিক করেছিলেন জালের ভিতরের উদ্দেশ্যে। কিন্তু তা ডান পাশ দিয়ে বাইরে যায়। এভাবে খেলার দ্বিতীয়ার্ধে মেসি আর্জেন্টিনার আক্রমণকে নেতৃত্ব দিয়েছেন। খেলার গতি-প্রকৃতি দেখে অনেকে মনে করেছিলেন, গোলশূন্য ড্র হতে পারে। যেমনটি ২০১৫ এবং ২০১৬ সালের কোপা আমেরিকা ফাইনালে চিলির সঙ্গে আর্জেন্টিনার ঘটেছিল।

পুরো খেলায় চিলির পক্ষ থেকে আর্জেন্টিনার জালে তিনটি শট করা হয়েছিল। আর্জেন্টিনাও কয়েকবার বল চাপিয়েছিল, কিন্তু শেষ রক্ষা হয়নি। স্টেডিয়ামের গ্যালারিতে যথারীতি বাংলাদেশের পতাকাও দেখা গেছে সমর্থকদের হাতে। অনেক প্রবাসীকে মেসির ১০ নম্বরের জার্সি পরিহিত অবস্থায়ও দেখা গেছে। পুরো গ্যালারি ছিল আর্জেন্টিনার সমর্থকদের দখলে। যদিও প্রথমার্ধে খেলার রেফারিকে চিলির পক্ষে অবস্থান নিতে দেখা গেছে।

সর্বশেষ খবর