বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শিক্ষক আন্দোলনে বন্ধ ক্যাম্পাস

কর্মবিরতি অব্যাহত বিশ্ববিদ্যালয়ে ♦ দাবি মানলে ক্লাসে ফিরব : শিক্ষক সমিতি

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শিক্ষক আন্দোলনে বন্ধ ক্যাম্পাস

বুয়েটে গতকাল কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা -বাংলাদেশ প্রতিদিন

‘প্রত্যয়’ পেনশন স্কিম বাতিলের দাবিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় শিক্ষকদের টানা তৃতীয় দিনের মতো কর্মবিরতি চলছে। বন্ধ রয়েছে ক্লাস-পরীক্ষা। শিক্ষকদের কর্মবিরতির সঙ্গে যুক্ত হয়েছেন কর্মকর্তা-কর্মচারীরাও। ফলে বিশ্ববিদ্যালয়গুলোতে অচলাবস্থা অব্যাহত রয়েছে। ঈদের ছুটি শেষে ক্যাম্পাস খোলার পরই এমন অচলাবস্থায় শিক্ষার্থীরা সেশনজটের শঙ্কায় রয়েছেন। আর শিক্ষক নেতারা বলছেন, সরকার দাবি মেনে নিলে পরদিনই ক্লাসে ফিরবেন তারা। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত কর্মকর্তারা পেনশন স্কিম নিয়ে অর্থ মন্ত্রণালয়ের কর্মকান্ডকে ‘কূপমন্ডূকতা’ আখ্যা দিয়ে অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। প্রত্যয় স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের পাশাপাশি সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং  শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিও রয়েছে শিক্ষকদের। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন।

গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব মো. নিজামুল হক ভূঁইয়া বলেন, শিক্ষকদের দাবি মেনে নেওয়া হলেই তারা একাডেমিক কার্যক্রমে ফিরবেন। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষকরা ক্লাস-পরীক্ষায় ফিরবেন না। পেনশন কর্তৃপক্ষের সংবাদ বিজ্ঞপ্তি এবং অর্থমন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জিনাত হুদা। আন্দোলনরত শিক্ষকদের পক্ষ থেকে অর্থমন্ত্রীকে চ্যালেঞ্জ জানিয়ে তিনি বলেন, আলোচনায় বসুন। অর্থমন্ত্রী কেন আলোচনা এড়িয়ে যাচ্ছেন। যারা এই স্কিম করেছেন, তারা নিজেরা এর আওতায় আসুন এবং দেখুন। 

ঢাবি ক্যাম্পাসে অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি : সর্বজনীন পেনশন ‘প্রত্যয়’ স্কিম প্রত্যাহারের দাবিতে ১ জুলাই থেকে অচল রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্দোলনে অংশ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিল্ডিংয়ের সামনে অবস্থান নেন তারা। এ সময় আন্দোলনকারীরা অর্থ মন্ত্রণালয়ের কর্মকান্ডকে কূপমন্ডূকতা বলে আখ্যা দেন এবং অর্থমন্ত্রীর পদত্যাগের দাবি  জানান। তারা বলেন, ‘প্রত্যয়’ স্কিম আপাদমস্তক একটি বৈষম্যমূলক স্কিম। আমাদের জীবনকে দুর্বিষহ করে তুলতে এবং সরকারের ভাবমূর্তি বিনষ্ট করতে ‘প্রত্যয়’ স্কিম তাদের একটি পরিকল্পিত পাঁয়তারা।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আকরাম হোসেন বলেন, কোনো এক কুচক্রী মহল আমাদের সরকারের মুখোমুখি দাঁড়াতে বাধ্য করেছে। বিষয়টি সরকারের খুব সূক্ষ্মভাবে খতিয়ে দেখা উচিত। অবিলম্বে এমন অযৌক্তিক সিদ্ধান্ত থেকে সরকারকে ফিরে আসার আহ্বান জানান তিনি।

জাবিতে সর্বাত্মক কর্মবিরতি : পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে গতকালও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতি অব্যাহত ছিল। যতদিন দাবি আদায় না হবে ততদিন পর্যন্ত কর্মবিরতি কর্মসূচি চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষকরা। কর্মবিরতি কর্মসূচির কারণে ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়টির ৯টি বিভাগের চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোতাহার হোসেন বলেন, আমরা আমাদের কর্মস্থলে ফিরে যেতে চাই। কিন্তু যতদিন আমাদের যৌক্তিক দাবি প্রত্যয় স্কিম বাতিল করা না হবে ততদিন আমাদের আন্দোলন চলবে।

আন্দোলনে উত্তপ্ত রাবি : পেনশন স্কিম ‘প্রত্যয়’ প্রত্যাহার ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে উত্তপ্ত হয়ে উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। ক্লাস-পরীক্ষা ও দাফতরিক কার্যক্রম বর্জন করে গতকাল পৃথক আন্দোলনে নামেন শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ওমর ফারুক বলেন, পেনশন নীতিমালা নিয়ে অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। এ নীতিমালা দেশের উচ্চ শিক্ষা ক্ষেত্রে চরম আঘাত, যা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে পৃথক মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের ডিরেক্ট অফিসার সমিতি। কর্মকর্তারা বলেন, এ নীতিমালা স্পষ্ট বৈষম্য। অবিলম্বে এ নীতিমালা প্রত্যাহার করতে হবে।

জবিতে অচলাবস্থা : প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে টানা তৃতীয় দিনের মতো কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা। ফলে অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম। গতকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ও গুচ্ছ ভাস্কর্য চত্বরে আলাদা আলাদা কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা। একাডেমিক, প্রশাসনিক ও প্রথম বর্ষের ভর্তিসহ যাবতীয় সব ধরনের কার্যক্রম বন্ধ থাকায় অচল হয়ে পড়েছে ক্যাম্পাস।

ইবিতে অবস্থান কর্মসূচি : পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে তৃতীয় দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে বলে জানান তারা।

বুধবার বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের নিচে শিক্ষক সমিতি এবং কর্মকর্তারা প্রশাসন ভবনের নিচে অবস্থান কর্মসূচি পালন করেন।। শিক্ষক নেতারা বলেন, শুধু আমাদের জন্য নয়, এ আন্দোলন শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্যও। শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে আমরা আন্দোলন করছি। কারণ সর্বজনীন পেনশন স্কিম নীতিমালা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজের জন্য অবমাননাকর। 

শেকৃবি : দাবি আদায়ের লক্ষ্যে সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) সাধারণ শিক্ষকরা। শিক্ষকদের সঙ্গে কর্মচারীরাও কর্মসূচি পালন করেন। শিক্ষকরা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধ-পরবর্তী সময়েও শিক্ষা খাতে বরাদ্দ রেখেছিলেন জিডিপির ৫ শতাংশ, আর বর্তমান বাজেটে তা রাখা হয়েছে জিডিপির মাত্র ২ শতাংশ, যা শিক্ষাব্যবস্থার জন্য হুমকিস্বরূপ। এর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রত্যয় স্কিমের অন্তর্ভুক্তিকরণ শিক্ষাব্যবস্থা ধ্বংসের আরেকটি পদক্ষেপ। এ পেনশন স্কিম চালু হলে দেশের মেধাবী শিক্ষার্থীরা কখনোই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পেশায় আসবে না।

শাবিপ্রবি : তৃতীয় দিনের মতো শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি কর্মসূচি পালিত হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। একই দাবিতে কর্মকর্তা ও কর্মচারীরা কর্মবিরতি পালন করেন। এতে অচলাবস্থা তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ে। গতকাল সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শিক্ষকরা ক্যাম্পাসে থাকলেও দাফতরিক সব কাজ থেকে বিরত ছিলেন।

সিকৃবি : গতকাল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেন। এ সময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ছফি উল্লাহ ভূইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. মুহাম্মদ আল মামুনের সঞ্চালনায় শিক্ষক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

খুবি-খুকৃবি-কুয়েট : খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে গতকাল টানা তৃতীয় দিনের মতো শিক্ষকদের কর্মবিরতি পালিত হয়। কর্মবিরতির কারণে সব ডিসিপ্লিনের ক্লাস, অনলাইন, সান্ধ্যকালীন ক্লাস, প্রফেশনাল কোর্সের ক্লাস, মিডটার্ম, ফাইনাল ও ভর্তি পরীক্ষাসহ সব ধরনের পরীক্ষা বন্ধ থাকে।

ওবায়দুল কাদেরের সঙ্গে বসবেন শিক্ষকরা :  আজ বৃহস্পতিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকে বসছেন আন্দোলনরত শিক্ষকরা।

গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের মূল ফটকে অবস্থান কর্মসূচি পালনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভুঁইয়া এ তথ্য জানান।

সর্বশেষ খবর