শুক্রবার, ৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কোটাবিরোধী উত্তাল আন্দোলন

সড়ক-মহাসড়ক অবরোধ, ট্রেন আটকে বিক্ষোভ, রবিবার কলেজ-বিশ্ববিদ্যালয়ে ধর্মঘট, ছাত্রলীগের বাধা

নিজস্ব প্রতিবেদক

কোটাবিরোধী উত্তাল আন্দোলন

রাজধানীর শাহবাগে গতকাল কোটাবিরোধী বিক্ষোভ। কঠোর অবস্থানে ছিল পুলিশ -বাংলাদেশ প্রতিদিন

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। গতকাল রাজধানীর শাহবাগ মোড়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ঢাকা-আরিচা মহাসড়ক, ঢাকা-রাজশাহী মহাসড়কসহ বিভিন্ন মহাসড়ক ও আঞ্চলিক সড়ক অবরোধ করেন আন্দোলনকারীরা।

এ ছাড়া ময়মনসিংহে জামালপুর এক্সপ্রেস ট্রেন আটকে বিক্ষোভ করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে ঢাকা-ময়মনসিংহ রুটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। আন্দোলনকারীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন থেকে পিছু হটার সুযোগ নেই। শুক্র ও শনিবার জনসংযোগ কর্মসূচি এবং রবিবার বিশ্ববিদ্যালয়-কলেজে ধর্মঘট পালন করা হবে। তবে শিক্ষার্থীদের আন্দোলনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, হাই কোর্টে কোটাব্যবস্থা পুনর্বহাল রাখার প্রতিবাদে টানা তৃতীয় দিনের মতো রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এদিন বৃষ্টি উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যেতে দেখা যায় তাদের। অন্যদিন দুপুর আড়াইটায় আন্দোলন শুরু করলেও গতকাল সকাল থেকে বিভিন্ন হলের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিল্ডিংয়ের সামনে জড়ো হতে থাকেন। সেখান থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে রাজধানীর শাহবাগে অবস্থান নেন তারা। সন্ধ্যা ৬টার দিকে পরবর্তী তিন দিনের কর্মসূচি ঘোষণা করে রাজু ভাস্কর্যের দিকে পদযাত্রা করেন আন্দোলকারীরা।

‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘কোটাবৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘মেধাবীদের যাচাই করো, কোটা পদ্ধতি বাতিল করো’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে ওঠো আরেকবার’ ইত্যাদি স্লোগান দিয়ে শিক্ষার্থীরা কোটা পুনর্বহালের প্রতিবাদ জানান। এ ছাড়া বিভিন্ন গানের মাধ্যমে তারা কোটাব্যবস্থার নিন্দা জানাতে থাকেন। এদিকে দুজন শিক্ষার্থীকে খালি গায়ে বুকে ও পিঠে কোটাবিরোধী স্লোগান লিখে আন্দোলনে অংশ নিতে দেখা যায়।

শিক্ষার্থীদের অবস্থানের কারণে আগের দিনগুলোর মতোই শাহবাগ মোড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ফার্মগেট-শাহবাগ, শাহবাগ-পল্টন-মগবাজার রোড, শাহবাগ-সায়েন্সল্যাব রোড এবং শাহবাগ-বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথ বন্ধ হয়ে যায়। সাধারণ মানুষকে হেঁটে গন্তব্যের দিকে যেতে দেখা যায়। তবে অ্যাম্বুলেন্স চলাচলের জন্য শিক্ষার্থীরা জায়গা করে দেন।

বিক্ষোভ সমাবেশে শুক্র, শনি ও রবিবারের কর্মসূচি ঘোষণা করে আন্দোলকারীদের মুখপাত্র নাহিদ ইসলাম বলেন, ‘চার দফা দাবির ওপর শুক্রবার অনলাইন ও অফলাইনে জনসংযোগ করা হবে। শনিবার বিকাল ৩টায় সব বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে বিক্ষোভ মিছিল বের হবে এবং এদিন সমাবেশে রবিবারের কর্মসূচি ঘোষণা করা হবে। রবিবার সব বিশ্ববিদ্যালয় ও কলেজের ক্লাস-পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীদের ধর্মঘট অনুষ্ঠিত হবে।’

তিনি আরও বলেন, ‘হাই কোর্টের শুনানি শিক্ষার্থীদের সঙ্গে প্রহসনমাত্র। আমি নির্বাহী বিভাগকে প্রশ্ন করতে চাই-তারা ২০১৮ সালে কী এমন সিদ্ধান্ত নিয়েছিল যা পাঁচ বছরেই চেঞ্জ হয়ে যায়। এখনো রাষ্ট্রপক্ষ কিংবা নির্বাহী বিভাগ থেকে আমাদের সঙ্গে কেউ যোগাযোগ করেনি এবং কোনো প্রকার আশ্বস্ত করা হয়নি। আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব এবং কোনো প্রকার আপস করা হবে না।’ শিক্ষার্থীরা বলেন, সংবিধানে স্বাধীনতা, সাম্যের যে স্পিরিট ছিল, সেই স্পিরিটের বাইরে গিয়ে গুটিকয় শিক্ষার্থী হাই কোর্টে রিট করে। কোটার পুনর্বহাল সারা বাংলার শিক্ষার্থীরা মেনে নেবে না। কোটার পুনর্বহাল বাতিল করার জন্য আমরা রাজপথে লড়াই করে যাব। স্বাধীনতার ৫৪ বছর পর এসেও আজ আমরা বৈষম্যের শিকার হচ্ছি। যতদিন না আমাদের দাবি মেনে নেওয়া হচ্ছে, আমরা কঠোর প্রতিবাদ কর্মসূচি চালিয়ে যাব।

শিক্ষার্থীরা আরও বলেন, আমাদের দাবি আদায়ের আগ পর্যন্ত, ২০১৮ সালের কোটার পরিপত্র বহালের আগ পর্যন্ত আমরা ঘরে ফিরব না। আমরা শাহবাগ মোড় অবরোধ করছি। দাবি আদায়ের আগ পর্যন্ত আমাদের এ আন্দোলন চলমান থাকবে।

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের হুমকি : জাবি প্রতিনিধি জানান, আপিল বিভাগ কর্তৃক সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল আদেশের রায় বাতিল না হওয়ায় অনির্দিষ্টকালের জন্য ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের ঘোষণা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। গতকাল দুপুর সাড়ে ১২টায় প্রায় দেড় হাজার শিক্ষার্থী একটি বিক্ষোভ মিছিল নিয়ে মহাসড়ক অবরোধ করেন। এ সময় শিক্ষার্থীরা মহাসড়ক বেঞ্চ, টুল ফেলে অবরোধ করে রাখেন। এর ফলে সাভার বাসস্ট্যান্ড এলাকা থেকে নবীনগর পর্যন্ত দীর্ঘ যানজট সৃষ্টি হয়। তবে এ সময় শিক্ষার্থীরা রোগীবাহী অ্যাম্বুলেন্স যাওয়ার সুযোগ করে দিয়েছেন।

চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কে চবি শিক্ষার্থীদের অবরোধ : চবি প্রতিনিধি জানান, কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাই কোর্টের রায় আপাতত বহাল রাখার প্রতিবাদে গতকাল চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক অবরোধ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেলা ১১টা থেকে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বিক্ষোভ সমাবেশ করেন আন্দোলনকারীরা। হাই কোর্টের সিদ্ধান্তের পর শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিল নিয়ে দুপুর সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন। এতে রাস্তার দুই দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

বিক্ষোভ-অবরোধে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় : রাবি প্রতিনিধি জানান, কোটা সংস্কার আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের রায় বাতিল দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। গতকাল সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ করেন তারা। পরে মিছিল নিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন। ৫ জুলাই ফের আন্দোলনের ডাক দেন তারা।

কুবি শিক্ষার্থীদের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ : কুমিল্লা প্রতিনিধি জানান, হাই কোর্টের দেওয়া কোটা পুনর্বহাল আদেশের প্রতিবাদে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)-এর শিক্ষার্থীরা। গতকাল দুপুর সাড়ে ১২টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার আদর্শ সদর উপজেলার কোটবাড়ী বিশ্বরোড এলাকায় বিক্ষোভ শুরু হয়। এতে মহাসড়কের উভয় লেনে অন্তত ১৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। বিপাকে পড়েন যাত্রীরা। মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার থেকে পশ্চিমে ইলিয়টগঞ্জ পর্যন্ত এ যানজট লাগে। ধীরে ধীরে তা বাড়তে থাকে।

পুরান ঢাকায় অবরোধ জবি শিক্ষার্থীদের : জবি প্রতিনিধি জানান, সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিলের দাবিতে গতকাল পুরান ঢাকার বিভিন্ন সড়ক অবরোধ করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ভিক্টোরিয়া পার্ক থেকে শুরু হয়ে রায়সাহেব বাজার মোড় অবরোধ করে। এ সময় সদরঘাট, বাংলাবাজার, লক্ষ্মীবাজার, তাঁতীবাজার, ধোলাইখাল, যাত্রাবাড়ী, নবাবপুর, বংশাল, গুলিস্তানসহ সব ধরনের রুটে যান চলাচল বন্ধ হয়ে যায়।ন্তপূর্ণ আন্দোলন চালিয়ে যাব।’

ইবিতে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ : ইবি প্রতিনিধি জানান, ২০১৮ সালের পরিপত্র বহাল রাখার দাবিতে গতকাল কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে জড়ো হতে থাকেন আন্দোলনরতরা। দুপুর ১২টার দিকে মিছিল নিয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়কে অবস্থান নেন তারা।

ট্রেন আটকে বাকৃবিতে বিক্ষোভ : ময়মনসিংহ প্রতিনিধি জানান, কোটাপ্রথা বাতিলের দাবিতে ময়মনসিংহে জামালপুর এক্সপ্রেস ট্রেন অবরোধ করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল দুপুর ১টায় জব্বারের মোড় এলাকায় এ ট্রেন অবরোধ করেন তারা। এতে চরম দুর্ভোগে পড়েন ট্রেনের যাত্রীরা। এর আগে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ থেকে মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি কে আর মার্কেট হয়ে জব্বারের মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় তারা স্লোগানে স্লোগানে কোটাপ্রথা বাতিলের দাবি জানান।

সড়ক আটকে শেকৃবি শিক্ষার্থীদের বিক্ষোভ : শেকৃবি প্রতিনিধি জানান, মুক্তিযোদ্ধা কোটা নিয়ে হাই কোর্টের রায় আপাতত বহাল রাখার প্রতিবাদে রাজধানীর আগারগাঁও মোড় অবরোধ করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)-এর শিক্ষার্থীরা। এতে মিরপুর-ফার্মগেট এবং মহাখালী-শিশুমেলা সড়কে যান চলাচল বন্ধ থাকে। ফলে দুই রুটে প্রায় ৩ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এর আগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা।’

বরিশালে সড়ক অবরোধ করে বিক্ষোভ : বরিশাল প্রতিনিধি জানান, কোটা বাতিলের দাবিতে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল দুপুর ১২টায় মহাসড়কে বই ও টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করেন আন্দোলনকারীরা। আন্দোলনে যেতে ছাত্রলীগের বাধা : ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, শিক্ষার্থীদের আন্দোলনে যেতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নামার প্রস্তুতি নিলে বাধা দেওয়ার অভিযোগ ওঠে ছাত্রলীগের বিভিন্ন হল শাখার নেতা-কর্মীদের বিরুদ্ধে।

সর্বশেষ খবর