শুক্রবার, ৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কাস্টমস কমিশনারের সম্পত্তি ক্রোকে নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

কাস্টমস কমিশনারের সম্পত্তি ক্রোকে নির্দেশ

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলার পর সিলেটের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ এনামুল হকের সম্পত্তি জব্দের আদেশ দিয়েছেন আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদন মঞ্জুর করে গতকাল এ আদেশ দেন ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন। জব্দের আদেশ দেওয়া সম্পত্তির মধ্যে রয়েছে- রাজধানীর ভাটারায় ৬ কাঠা জমি, খিলক্ষেতে থাকা ৩৩ শতাংশ জমি, বাড্ডার বড় কাঁঠালদিয়া মৌজার ৪ কাঠা জমি, গাজীপুরের চন্দনা মৌজায় থাকা ৫ কাঠা জমি। এসব জমির দলিল মূল্য দেখানো হয়েছে ৮৫ লাখ ৪০ হাজার টাকা। যদিও বর্তমানে এর বাস্তব দাম দলিল মূল্য থেকে অনেক বেশি হবে।  জব্দের আদেশ দেওয়া ফ্ল্যাট ও বাণিজ্যিক স্পেসের মধ্যে রয়েছে, কাকরাইলের আইরিশ নূরজাহান টাওয়ারে কমন স্পেসসহ ১১৭০ বর্গফুটের ফ্ল্যাট, যার দলিল মূল্য ২৮ লাখ ৩০ হাজার ৫০০ টাকা। একই ভবনে কারপার্কিং স্পেসসহ ১৮৩৫ বর্গফুটের ফ্ল্যাট, যার মূল্য ৫১ লাখ ২৯ হাজার টাকা। এ ছাড়া কাকরাইলে ১৯০০ বর্গফুট ও ৩৮০০ বর্গফুটের ফ্ল্যাটসহ কারপার্কিং যার মূল্য ২ কোটি ৮ লাখ ৫০ হাজার টাকা, মোহাম্মদপুরে তিনটি বাণিজ্যিক ভবনে ৪ হাজার বর্গফুটের তিনটি অফিস স্পেস, যার প্রতিটির মূল্য ৭১ লাখ ৩৫ হাজার টাকা করে। এ ছাড়া রয়েছে মোহাম্মদপুরে ১০ হাজার ৯৬৫ বর্গফুটের স্পেস, যার মূল্য ২ কোটি ৩৫ লাখ ৯০ হাজার টাকা এবং বনানীতে ৭২ লাখ টাকার ২৪২৮ বর্গফুটের ফ্ল্যাট।

জব্দের আদেশ দেওয়া এসব জমি, ফ্ল্যাট ও বাণিজ্যিক স্পেসের মোট দলিলমূল্য দেখানো হয়েছে ৮ কোটি ৯৫ লাখ ৪৪ হাজার ৫০০ টাকা। যদিও বর্তমানে এসবের বাস্তব মূল্য আরও অনেক বেশি হবে।

এনামুলের অবৈধ সম্পদ অর্জনের মামলা তদন্ত করছেন দুদকের উপ-পরিচালক ফারজানা ইয়াসমিন। এদিন সম্পত্তি জব্দের আবেদনে তিনি উল্লেখ করেন, ঘুষ-দুর্নীতির মাধ্যমে ৯ কোটি ৭৬ লাখ ৯৭ হাজার টাকা মূল্যের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এনামুলের বিরুদ্ধে মামলা করা হয়েছে। কিন্তু মামলার তদন্তের মধ্যেই এনামুল তার মালিকানাধীন ও স্বার্থ-সংশ্লিষ্ট স্থাবর সম্পত্তি হস্তান্তরের চেষ্টা করছেন। তাই মামলার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচারের স্বার্থে এনামুলের স্থাবর সম্পত্তি ক্রোক করা একান্ত প্রয়োজন।

সর্বশেষ খবর