বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

অভিযোগ প্রমাণ হলে সর্বশেষ পরীক্ষা বাতিল

নিজস্ব প্রতিবেদক

অভিযোগ প্রমাণ হলে সর্বশেষ পরীক্ষা বাতিল

প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পাওয়া গেলে সরকারি কর্মকমিশনের (পিএসসি) অধীনে সর্বশেষ অনুষ্ঠিত রেলওয়ের দশম গ্রেডের উপসহকারী প্রকৌশলী পদের নিয়োগ পরীক্ষা বাতিল করা হবে। গতকাল সরকারি কর্মকমিশন সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের একথা  বলেন পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। সোহরাব হোসাইন বলেন, যখনই কোনো পরীক্ষা হয়, তখন কোনো অনিয়ম হলে অভিযোগ আসে। পরীক্ষায় কোনো অপরাধ যদি প্রমাণ হয় এবং সেটা যদি পিএসসির এখতিয়ারভুক্ত হয়, তাহলে আইনে যা ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে, তার সর্বোচ্চ ব্যবস্থা পিএসসি নেবে। পিএসসি বিষয়টি নিয়ে তদন্ত করছে উল্লেখ করে তিনি বলেন, ১২ বছর আগের প্রশ্নফাঁসের অভিযোগ নিয়েও এই তদন্ত কমিটি কাজ করবে। পরিপূর্ণ বিষয়টিই এ তদন্তের আওতায় আনা হবে। যেকোনো ঘটনা, সেটা যদি পিএসসিকেন্দ্রিক হয়, তাহলে সেটা আমাদের জন্য কষ্টদায়ক বলে উল্লেখ করেন তিনি। পিএসসি চেয়ারম্যান বলেন, প্রশ্নফাঁস করা ভীষণ কঠিন। কারণ প্রশ্নফাঁস করলে ছয় সেট ফাঁস করতে হবে। লটারিতে ছয় সেট থেকে যেকোনো একটা সেটের পরীক্ষা নেওয়া হয়। তাই কোন সেটে পরীক্ষা হবে তা একমাত্র আল্লাহ ছাড়া আর কেউ বলতে পারবে না। সব (সেট) প্রশ্ন ফাঁস হয়েছে, সেটাও আমি বলতে পারব না। আবার সব প্রশ্নফাঁস হয়নি, সেটাও আমি বলতে পারব না। তদন্তের আগে কিছুই বলা সম্ভব নয়। তিনি বলেন, আগের পরীক্ষা সম্পর্কে গভীর চিন্তা করতে হবে এবং এটা আমাদের এখতিয়ারের মধ্যে পরে কি না, সেটাও দেখতে হবে। এখতিয়ারের বাইরে হলে আমরা কী করব? যদি প্রশ্নফাঁস হয়ে থাকে তাহলে আমরা কাউকে ছাড়ব না।
পরিক্ষা বাতিল দাবিতে বিক্ষোভ : পিএসসির অধীনে গত শুক্রবার অনুষ্ঠিত রেলওয়ের দশম গ্রেডের ১১ ক্যাটাগরির ৫১৬টি উপসহকারী প্রকৌশলী পদের নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করছেন চাকরিপ্রার্থীরা। গতকাল সকাল থেকে রাজধানীর আগারগাঁওয়ে পিএসসি কার্যালয়ের সামনে এ প্রতিবাদ সমাবেশ করেছেন চাকরিপ্রার্থীরা। প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও পুনরায় নিয়োগ পরীক্ষা নেওয়ারও দাবি জানান তারা।

তিন সদস্যর তদন্ত কমিটি : প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের বিষয়ে ইতোমধ্যে তিন সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে পিএসসির যুগ্ম সচিব ড. আবদুল আলীম খানকে আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য দুজন সদস্য হলেন পরিচালক দিলাওয়েজ দুরদানা ও মোহাম্মদ আজিজুল হক। কমিটিকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির সুপারিশ পেলে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।
আটক পাঁচ কর্মকর্তা-কর্মচারী সাময়িক বরখাস্ত : প্রশ্নফাঁসের অভিযোগে আটক হওয়া পাঁচ কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে সরকারি কর্মকমিশন। গত সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এরা হলেন- পিএসসির উপপরিচালক মো. আবু জাফর, মো. জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক এস এম আলমগীর কবীর, ডেসপাচ রাইডার মো. খলিলুর রহমান ও অফিসসহায়ক সাজেদুল ইসলাম।

সর্বশেষ খবর