বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কোটায় স্থিতাবস্থা আপিল বিভাগের

শিক্ষার্থীদের পড়াশোনায় মন দিতে বললেন আদালত

নিজস্ব প্রতিবেদক

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটার বিষয়ে সব পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বিভাগ গতকাল দুপুর ১২টার দিকে পর্যবেক্ষণ ও নির্দেশনাসহ এ আদেশ দেন। চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা দেওয়া হলো উল্লেখ করে আপিল বিভাগ আগামী ৭ আগস্ট পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন। পর্যবেক্ষণ ও নির্দেশনায় আপিল বিভাগ বলেছেন, সব প্রতিবাদী কোমলমতি ছাত্রছাত্রীকে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে গিয়ে নিজ নিজ কাজে, অর্থাৎ পড়াশোনায় মনোনিবেশ করতে বলা হলো। দেশের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানেরা তাদের ছাত্রছাত্রীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরিয়ে নিয়ে শিক্ষার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করবেন বলে আদালত আশা করেন। স্বতঃস্ফূর্ত প্রতিবাদকারী শিক্ষার্থীরা চাইলে আইনজীবীর মাধ্যমে তাদের বক্তব্য এ আদালতের সামনে তুলে ধরতে পারেন। আদালত মূল আবেদন নিষ্পত্তির সময় তাদের বক্তব্য বিবেচনায় নেবেন। চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা দেওয়া হলো উল্লেখ করে আপিল বিভাগ বলেছেন, আগামী ৭ আগস্ট পরবর্তী দিন রাখা হলো। চাকরিতে কোটা বাতিল করে জারি করা সরকারের পরিপত্র অবৈধ ঘোষণা করে হাই কোর্টের দেওয়া রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর করা পৃথক আবেদনের শুনানি নিয়ে আদালত পর্যবেক্ষণ ও আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, দুই শিক্ষার্থীর পক্ষে সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হক ও রিট আবেদনকারীদের পক্ষে সিনিয়র আইনজীবী মনসুরুল হক চৌধুরী শুনানি করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী হলেন- নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আল সাদী ভুইয়া ও উর্দু বিভাগের শিক্ষার্থী আহনাফ সাঈদ খান। আদেশের পর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, আদালত আগামী ৭ আগস্ট শুনানির জন্য দিন রেখেছেন। শুনানির পর পূর্ণাঙ্গ রায় পাওয়া যাবে। তিনি বলেন, আপিল বিভাগ স্থিতাবস্থা বজায় রাখতে বলেছেন। অর্থাৎ যেমন আছে, তেমন থাকবে। কোটা বাতিলসংক্রান্ত ২০১৮ সালের পরিপত্রের ভিত্তিতে যেসব সার্কুলার দেওয়া হয়েছে, ওই সব সার্কুলারের ক্ষেত্রে কোটা থাকছে না। অ্যাটর্নি জেনারেল আরও বলেন, আদালত বলেছেন, রাস্তায় আন্দোলন করে আদালতের রায় পরিবর্তন করা যায় না। কারও বক্তব্য থাকলে আদালতে আসতে হবে। তিনি বলেন, ছাত্রদের উদ্দেশে আমি বলব, আপনাদের আর আন্দোলন করার কারণ নেই। ইতোমধ্যেই আদালত একটি আদেশ দিয়েছেন। আপনারা জনদুর্ভোগ করবেন না।

আদেশের বিষয়ে জানতে চাইলে রিটকারীদের আইনজীবী মনসুরুল হক চৌধুরী সাংবাদিকদের বলেন, আপিল বিভাগ স্থিতাবস্থার আদেশ দিয়েছেন। মানে হলো, যে অবস্থায় আছে, সে অবস্থায় থাকবে। হাই কোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত থাকবে। তিনি আরও বলেন, আপিল বিভাগ কিন্তু হাই কোর্টের রায় স্থগিত করেননি। স্থিতাবস্থা দিয়েছেন। এ ক্ষেত্রে ভুল ব্যাখ্যাও দেখা যাচ্ছে। আপাতত নিয়োগে কোটা অনুসরণ করতে হবে কি না, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, আপাতত দরকার হবে না। আদেশের পর দুই শিক্ষার্থীর আইনজীবী শাহ মঞ্জুরুল হক সাংবাদিকদের বলেন, আদালত স্থিতাবস্থা জারি করেছেন। এর অর্থ হলো আপাতত হাই কোর্টের রায়টিও কার্যকর থাকবে না। একই সঙ্গে কোটা বাতিল করে সরকার যে পরিপত্র জারি করেছিল, সেটাও কার্যকর থাকবে না।

শুনানিতে যা হলো : হাই কোর্টের রায় স্থগিত চেয়ে গতকাল সকালে দুই শিক্ষার্থীর করা আবেদনটি ক্রম অনুসারে উঠলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, রাষ্ট্রপক্ষের একটি আবেদন আছে। দুই শিক্ষার্থীও আবেদন করেছেন। একসঙ্গে বেলা সাড়ে ১১টায় শুনানির আরজি জানান তিনি। পরে আদালত বেলা সাড়ে ১১টায় শুনানির সময় নির্ধারণ করেন। আপিল বিভাগের বিরতির পর বেলা পৌনে ১২টায় শুনানি শুরু হলে অ্যাটর্নি জেনারেল বলেন, কোটা পদ্ধতি রাখা না রাখা সরকারের নীতিগত সিদ্ধান্তের বিষয়। হাই কোর্ট এ নিয়ে রায় দিয়েছেন। সরকারের পক্ষ থেকে সে রায় স্থগিত চেয়ে আবেদন করা হয়েছিল। আপনারা (আপিল বিভাগ) সে আবেদনে ‘নো অর্ডার’ দিয়ে বলেছিলেন নিয়মিত ‘লিভ টু আপিল’ করতে। কিন্তু হাই কোর্টের রায়ে এখনো স্বাক্ষর হয়নি। ফলে আমরা নিয়মিত লিভ টু আপিল ফাইল করতে পারছি না। আমরা স্থগিতাদেশ চাচ্ছি। কারণ হচ্ছে সরকারি চাকরির পরীক্ষাগুলোতে ব্যাঘাত ঘটছে। জুডিশিয়াল সার্ভিস কমিশনের পরীক্ষাসহ অনেক নিয়োগ পরীক্ষা আটকে আছে। এ পর্যায়ে দুই শিক্ষার্থীর আইনজীবী শাহ মঞ্জুরুল হক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থীর পক্ষে এসেছি (আবেদন করা হয়েছে)। তারা কোটা আন্দোলনকারীদের সঙ্গে নেই। তারা বিষয়টির একটি ন্যায্য সমাধান চাচ্ছে। পরিস্থিতি বিবেচনায় তারা এই আবেদনটি করেছেন। আমরা আপাতত হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ চাচ্ছি। এরপর রিটকারীপক্ষের আইনজীবী মনসুরুল হক চৌধুরী শুনানিতে বলেন, আমরা যারা মুক্তিযুদ্ধ করেছি, তারা কিন্তু কোটা চাইনি। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ শতাংশ কোটা করে দেন। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর দীর্ঘ ২১ বছর এ কোটা পদ্ধতি ছিল না। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর পাঁচ বছর কোটা পদ্ধতি চালু করা হয়েছিল। কিন্তু সেখানে বলা ছিল ৩০ শতাংশ কোটা পূরণে মুক্তিযোদ্ধাদের সন্তানদের পাওয়া না গেলে মেধা তালিকা থেকে নিয়ে যেন কোটা পূরণ করা হয়। মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনি পর্যন্ত কোটা পদ্ধতি কখনোই কার্যকর হয়নি। এ অবস্থায় ২০১৮ সালে একটা আন্দোলন হয়। বলা হলো, কোটা থাকলে জাতি মেধাহীন হয়ে যাবে। পরে এই আন্দোলনের কারণে নির্বাহী আদেশের মাধ্যমে একটা প্রজ্ঞাপনের মাধ্যমে কোটা পদ্ধতি বাতিল করা হয়। মনসুরুল হক চৌধুরী বলেন, আমার নিবেদন হচ্ছে, রায় পাওয়ার পর লিভ টু আপিল দায়ের করা পর্যন্ত হাই কোর্টের রায় বহাল থাকুক। তাছাড়া কোটা পদ্ধতি নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত আছে। সেখানে কোটা পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করার নির্দেশনা ছিল। সুতরাং হাই কোর্টের রায় যে অবস্থায় আছে, সে অবস্থায় থাকুক। হাই কোর্টের রায় স্থগিতে আমি আপত্তি জানাচ্ছি। পরে কোটার বিষয়বস্তুর ওপর চার সপ্তাহের স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দেন আপিল বিভাগ।

ফিরে দেখা : কোটা সংস্কার আন্দোলনের মুখে সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ৯ম থেকে ১৩তম গ্রেড পর্যন্ত কোটাপদ্ধতি বাতিল করে ২০১৮ সালের ৪ অক্টোবর পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২১ সালে রিট করেন চাকরিপ্রত্যাশী ও বীর মুক্তিযোদ্ধার সন্তান অহিদুল ইসলামসহ সাতজন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০২১ সালের ৬ ডিসেম্বর হাই কোর্ট রুল দেন। চূড়ান্ত শুনানি শেষে রুল অ্যাবসলিউট (যথাযথ) ঘোষণা করে এ বছর ৫ জুন রায় দেন হাই কোর্ট। হাই কোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন চেম্বার আদালত হয়ে গত ৪ জুলাই আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ওঠে। রিট আবেদনকারীপক্ষে সময়ের আরজির পরিপ্রেক্ষিতে সেদিন আপিল বিভাগ নট টু ডে (আজকে নয়) বলে আদেশ দেন। পাশাপাশি রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়। এ অবস্থায় কোটা পুনর্বহাল সংক্রান্ত হাই কোর্টের রায় স্থগিত চেয়ে দুই শিক্ষার্থী গত মঙ্গলবার আবেদন করেন। দুই শিক্ষার্থী ও রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানির জন্য গতকাল আপিল বিভাগে ওঠে।

সর্বশেষ খবর