বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

দেশের অর্ধেক মানুষ চিকিৎসার জন্য বিদেশে যান

মাদারীপুর প্রতিনিধি

দেশের অর্ধেক মানুষ চিকিৎসার জন্য বিদেশে যান

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, দেশের অর্ধেক মানুষ বিদেশে চিকিৎসার জন্য যান, এখানে শুধু টেকনোলজিক্যাল সমস্যা রয়েছে বলে। এক জায়গায় দুই ধরনের রিপোর্ট তৈরি হয়। রোগীর চিকিৎসা দিতে হলে অবশ্যই পরীক্ষানিরীক্ষা সঠিক হতে হবে।

পরীক্ষানিরীক্ষা সঠিক হলে, রোগীদের বিদেশ যেতে হবে না। দেশে অনেক ভালো ডাক্তার ও উন্নতমানের হাসপাতাল তৈরি হচ্ছে। কিন্তু আমাদের জনবল সংকট রয়েছে। শুধু হাসপাতাল বা ভবন নির্মাণ করলেই চলবে না, জনবল সংকট দূর করতে হবে। চিকিৎসার মান অবশ্যই উন্নত করতে হবে। গতকাল দুপুরে মাদারীপুরের শিবচরে শেখ হাসিনা ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি পরিদর্শন শেষে প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

ছাত্র-ছাত্রীদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তোমরা আগামী দিনের ভবিষ্যৎ। লেখাপড়া করে আগামীতে তোমরা চিকিৎসা বিজ্ঞানকে এগিয়ে নিতে পারবে। বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে যখন তোমরা কাজ করবে তখন মনোযোগ সহকারে রোগীর পরীক্ষানিরীক্ষায় বিশেষ অবদান রাখবে অবশ্যই। তোমরাই পারবে এ দেশে শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে। স্বাস্থ্যমন্ত্রী গতকাল শিবচর উপজেলার বিভিন্ন স্থানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত ইলিয়াস অহম্মেদ ট্রমা সেন্টার, চৌধুরী ফাতেমা বেগম মা ও শিশু ক্লিনিক, শিবচর উপজেল স্বাস্থ্য কমপ্লেক্স ও শিবচর ডায়াবেটিক সমিতি পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী এমপি, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। উপস্থিত ছিলেন- স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আজিজুর রহমান, স্বাস্থ্য ও প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সরোয়ার হোসেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক ডা. মো. টিটু, হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক ডা. মাইনুল আহসান, ঢাকা বিভাগের পরিচালক জাফরুল ইসলাম, জেলা প্রশাসক মারুফুর রশিদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান মনির চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ শফিউর রহমান, সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) একরাম হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর