শিরোনাম
শুক্রবার, ১২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাসে ফিরবেন না শিক্ষকরা

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সর্বজনীন পেনশন কর্মসূচির ‘প্রত্যয়’ স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে শিক্ষকদের সর্বাত্মক কর্মবিরতি অব্যাহত রয়েছে। কর্মবিরতির পাশাপাশি সারা দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা প্রতিদিন দুপুরে এক ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করছেন। শিক্ষক নেতারা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা নিয়মিত ক্লাস-পরীক্ষায় ফিরবেন না। জানা গেছে, দাবি আদায়ের জন্য সরকার পক্ষের সঙ্গে আলোচনায় বসার অপেক্ষায় রয়েছেন শিক্ষকরা।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া গতকাল বলেন, ‘আমাদের সঙ্গে সরকার পক্ষের আনঅফিশিয়াল (অনানুষ্ঠানিক) যোগাযোগ আছে, কিন্তু অফিশিয়াল (আনুষ্ঠানিক) যোগাযোগ হয়নি’। আমরা প্রত্যাশা করছি খুব শিগগিরই আমাদের ন্যায়সঙ্গত দাবির ব্যাপারে সরকার পক্ষ আলোচনায় বসবে। দাবি আদায় না হলে শিক্ষকরা ক্লাসে ফিরবে না। আমরা এই অপেক্ষাতেই আছি। শিক্ষকদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস-পরীক্ষা চলবে না বলে জানান এ শিক্ষক নেতা। প্রতিদিনের মতো গতকালও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। গত ১ জুলাই থেকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে কর্মবিরতির কর্মসূচিতে সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অচল হয়ে পড়েছে। প্রত্যয় স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিল, সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে এই কর্মবিরতি পালন করে আসছেন শিক্ষকরা। শিক্ষকদের টানা কর্মবিরতিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গত ১২ দিন ধরে কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

চলমান আন্দোলনে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) অচল হয়ে পড়েছে। শিক্ষকরা ক্লাস ও পরীক্ষা বাদ দিয়ে কর্মবিরতি পালন করছেন। গতকাল শাবিপ্রবি শিক্ষক সমিতির ব্যানারে শিক্ষকরা সমাজবিজ্ঞান ভবনের সামনে অবস্থান নেন। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত তারা সেখানে অবস্থান কর্মসূচি পালন করেন। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর কবীরের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে বিভিন্ন বিভাগের প্রধানরা বক্তব্য রাখেন। এ ছাড়া শাবিপ্রবির কর্মকর্তা ও কর্মচারী পরিষদও পৃথক কর্মসূচি পালন করেছে। এদিকে, সিকৃবি শিক্ষক সমিতি কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ আল মামুনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষক নেতারা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চলছে পেনশনস্কিম বিরোধী আন্দোলন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান শিক্ষক নেতারা। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ওমর ফারুক বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এ ছাড়াও পেনশন স্কিম বাতিল দাবিতে শিক্ষক আন্দোলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের কর্মবিরতিতে ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে কেন্দ্রীয় লাইব্রেরিও। অনলাইন, সান্ধ্যকালীন ক্লাস এমনকি শুক্র ও শনিবারের প্রফেশনাল কোর্সের কার্যক্রমও বন্ধ রয়েছে শিক্ষক আন্দোলনে। বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় অফিস, সেমিনার, কম্পিউটার ল্যাব ও গবেষণাগারের তালা খোলেনি। সারা দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ে শুরু হওয়া এ অচলাবস্থার কারণে শেসনজটের মুখে রয়েছেন শিক্ষার্থীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর