শিরোনাম
শুক্রবার, ১২ জুলাই, ২০২৪ ০০:০০ টা
হার্ডলাইনে যাচ্ছে সরকার

আমরা চাই সুন্দরভাবে নিষ্পত্তি : ফরহাদ

নিজস্ব প্রতিবেদক

জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, সরকারি চাকরিতে কোটা এখন আদালতের বিষয়। তাই আদালতেই এর সমাধান হোক। দেশের কল্যাণে, শিক্ষার্থীদের কল্যাণে যা করার তা-ই করা হবে। আমরা চাই কোটার বিষয়টি সুন্দরভাবে নিষ্পত্তি হয়ে যাক। গতকাল সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ প্রত্যাশার কথা জানান। মন্ত্রী বলেন, যে বিষয়টি আদালতের, সেখানে না গিয়ে রাস্তায় ব্যারিকেড, ভোগান্তি সৃষ্টি করা অযৌক্তিক। তারা যদি আদালতে যান, তাহলে সেটার সমাধান হবে। আমি মনে করি, কোটার সংস্কার দরকার, যেটা এরই মধ্যে আমরা বলেছি। আমাদের মেয়েরা যেভাবে পিছিয়ে যাচ্ছে, তাদের বিষয়টি সংবিধান খুব সুন্দরভাবে দেখেছে-নারী-পুরুষের কাজের সমতা যাতে থাকে।

যারা কোটাবিরোধী আন্দোলন করছেন, তাদের কথাগুলো থাকবে। সব সমন্বয় করে সেখান (আদালত) থেকে সমাধান হবে। ৪০তম বিসিএসে ১৭ জেলা থেকে পুলিশে ছেলে-মেয়ে কেউই সুযোগ পাননি। ৫৯ জেলা থেকে মেয়েদের কেউই সুযোগ পাননি। বিষয়টি হচ্ছে, কোটা বিষয়ে যৌক্তিক আলোচনা হতে পারে। মন্ত্রী বলেন, কোটাবিরোধীরা যখন আদালতে যাবেন, তাদের যুক্তি যখন আদালত শুনবেন, তাদের বোনদের কী হবে, জেলা কোটার কী হবে, মুক্তিযোদ্ধার সন্তান বা পোষ্যদের জন্য কী হবে, সেটা বিস্তারিত আলোচনা হলে সমাধান সম্ভব।

মন্ত্রী বলেন, রাস্তা-ট্রেন অবরোধ হওয়ার কারণে আমাদের খাবারের সাপ্লাই চেইন ব্যাহত হচ্ছে। এতে আন্দোলনকারীদেরও বেশি দামে জিনিস কিনতে হচ্ছে। তার বাবা অফিসে যেতে পারছেন না, ছোট ভাইটি স্কুলে যাতে পারছে না। সবাই আতঙ্কের মধ্যে আছে। কাজেই এটা নির্বাহী বিভাগের সমাধান করার বিষয় নয়, এটা করবে আদালত ও বিচার বিভাগ। একটা পক্ষ না থাকায় অন্য পক্ষের কথা আদালত বিবেচনায় নিয়েছেন, নির্বাহী বিভাগের অনেক নির্দেশনা আদালতে চ্যালেঞ্জ হয়েছে। শিক্ষার্থীদের বলব, কারও মাধ্যমে প্ররোচিত হবেন না। প্রশ্নফাঁস নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পিএসসি সাংবিধানিক প্রতিষ্ঠান। তারা নিজেদের চিন্তাভাবনা থেকে সিদ্ধান্ত নেবে। পিএসসির সাবেক গাড়িচালক আবেদ আলী সত্য কি মিথ্যা বলেছেন, বিষয়গুলো প্রমাণিত হতে হবে। প্রশ্নফাঁসে নিয়োগপ্রাপ্তদের নাম আবেদ আলী সুনির্দিষ্টভাবে বললে জনপ্রশাসন মন্ত্রণালয় কী করবে-জানতে চাইলে মন্ত্রী বলেন, মন্ত্রণালয় আইন অনুসারে ব্যবস্থা নেবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর