শিরোনাম
শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ভোগান্তির মাঝেও স্বস্তি বিশুদ্ধ বাতাস

নিজস্ব প্রতিবেদক

বিশুদ্ধ বাতাসে শ্বাস নেওয়ার সুযোগ ঢাকাবাসী পায় না বললেই চলে। গতকাল ভোর থেকে ভারী বৃষ্টিতে দুই ঘণ্টা নির্মল বাতাসে শ্বাস নেওয়ার সুযোগ পেয়েছে নগরবাসী। বায়ুমান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের প্রতিবেদন অনুযায়ী গতকাল সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত রাজধানী ঢাকার বাতাস ছিল বিশুদ্ধ। এ সময় প্রতি ঘনমিটার বাতাসে ক্ষতিকর দূষক পদার্থ অতি সূক্ষ্ম বস্তুকণা (পিএম ২.৫) ছিল ৯ মাইক্রোগ্রামের নিচে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতি অনুযায়ী ভালো বাতাস বলে বিবেচিত। তবে দিনের হিসাব করলে গত এক মাসে কোনো দিনই ঢাকার বাতাস বিশুদ্ধ ছিল না। বৃষ্টির কারণে দূষণ কিছুটা কম ছিল। ১৩ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত সময়ে চার দিন ঢাকার বাতাস ছিল সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য ক্ষতিকর ও ২৬ দিন ছিল সহনশীল মাত্রায় দূষিত। অন্যদিকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে ঢাকার বাতাস দুই ঘণ্টা ছিল বিশুদ্ধ, পাঁচ ঘণ্টা ছিল সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য ক্ষতিকর, এক ঘণ্টা ছিল পুরোপুরি অস্বাস্থ্যকর ও ১৬ ঘণ্টা ছিল সহনশীল মাত্রায় দূষিত।

এদিকে সকালে ভারী বৃষ্টির কারণে দূষণ কমে গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির প্রবণতা হ্রাস, সড়কে যানবাহন বৃদ্ধি ও দূষণ সৃষ্টিকারী বিভিন্ন তৎপরতা বাড়ায় বাতাসে দূষণ বাড়তে শুরু করে। ফলে বেলা ১২টায় বাতাস সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ও বেলা ১টায় পুরোপুরি অস্বাস্থ্যকর হয়ে পড়ে। এর পরে আবারও দূষণমাত্রা কমতে থাকে। তবে বাতাস আর বিশুদ্ধ হয়নি।

প্রসঙ্গত, বৃহস্পতিবার মধ্যরাত থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় শুরু হয় গুঁড়িগুঁড়ি বৃষ্টি। শুক্রবার ভোর ৫টা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয় রাজধানীতে। সকাল নাগাদ শুরু হয় ভারী বৃষ্টিপাত। এতে যানবাহন চলাচলও কমে যায়। দূষণ কমে যায় ঢাকার বাতাসে।

সর্বশেষ খবর