শিরোনাম
রবিবার, ১৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নেপালে নতুন প্রধানমন্ত্রী

প্রতিদিন ডেস্ক

নেপালে নতুন প্রধানমন্ত্রী

নেপালে নতুন জোট সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। এরই মধ্যে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর মধ্য দিয়ে নেপালে ২০ মাস ধরে রাজনৈতিক অচলাবস্থার নিরসন হবে বলে আশা করা হচ্ছে। ইন্ডিয়া টিভি।

খবরে বলা হয়, কে পি শর্মা অলি এর আগে দুবার নেপালের প্রধানমন্ত্রী ছিলেন। গত জুনের শেষের দিকে তিনি মধ্যপন্থি দল নেপালি কংগ্রেসের (এনসি) সঙ্গে একটি চুক্তি করেন। এর ফলে পার্লামেন্টে এই জোটের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথ সুগম হয়। তখন থেকেই বোঝা যাচ্ছিল, কে পি শর্মা অলি নতুন সরকার গড়বেন। তবে শুক্রবার পার্লামেন্টে আস্থা ভোটে পুষ্পকমল দাহাল হেরে যাওয়ার পর কে পি শর্মা অলির নেতৃত্বে নতুন জোট সরকার কবে নাগাদ দায়িত্ব নেবে- সে সম্পর্কে কিছু জানানো হয়নি। উল্লেখ্য, নেপালি কংগ্রেস দেশটির পার্লামেন্টে সবচেয়ে বড় রাজনৈতিক দল। আর দ্বিতীয় অবস্থানে আছে ইউএমএল। এই দুটি দল এখন নেপালে জোট সরকার গঠন করবে।

এদিকে পার্লামেন্টের স্পিকার দেব রাজ ঘিমিরে ঘোষণা করেছেন, প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালকে আস্থা ভোটে প্রত্যাখ্যান করা হয়েছে। এখন দাহাল পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য সংসদীয় ভোট না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে পদে বহাল থাকবেন। প্রসঙ্গত, নেপালের রাজনীতির গতিপ্রকৃতি সবসময় বড় দুই প্রতিবেশী ভারত ও চীনের কড়া নজরদারিতে থাকে। হিমালয়ঘেঁষা নেপালে এই দুই দেশের বড় বিনিয়োগ রয়েছে। দিল্লি ও বেইজিং নেপাল ও নেপালের রাজনীতিতে প্রভাব সব সময়ই রাখতে চেয়ে আসছে।

সর্বশেষ খবর