সোমবার, ১৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

গুলি চালানো কে এই ম্যাথিউ

প্রতিদিন ডেস্ক

ট্রাম্পের ওপর হামলাকারীর নাম টমাস ম্যাথিউ ক্রুকস। ২০ বছর বয়সি এ যুবক যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার বাসিন্দা ছিলেন। যুক্তরাষ্ট্রের পাবলিক রেকর্ড অনুসারে, ম্যাথিউ রিপাবলিকান ভোটার হিসেবে নিবন্ধন করেছিলেন। ২০২২ সালে বেথেল পার্ক হাইস্কুল থেকে স্নাতক হন তিনি।  খবরে বলা হয়েছে, বাটলার এলাকায় যেখানে ট্রাম্পের ওপর হামলার ঘটনা ঘটেছে, সেখান থেকে প্রায় এক ঘণ্টার দূরত্বে বসবাস করতেন ক্রুকস। ২০২১ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাচন কমিশনে জমা দেওয়া নথি অনুযায়ী, ক্রুকসের বয়স যখন ১৭ বছর, তখন ‘অ্যাক্টব্লু’ নামের একটি সংগঠনে ১৫ ডলার অনুদান দিয়েছিলেন তিনি। এই সংগঠন বামপন্থি ও ডেমোক্র্যাটিক পার্টির রাজনীতিবিদদের জন্য তহবিল সংগ্রহ করে থাকে। ক্রুকসের ওই অনুদান ‘প্রোগ্রেসিভ টার্নআউট প্রজেক্ট’ নামের ডেমোক্র্যাটিক পার্টি সমর্থিত একটি গোষ্ঠীকে দেওয়া হয়েছিল।ক্রুকসের বাবা ম্যাথিউ ক্রুকস (৫৩) বলেছেন, কী ঘটেছে, তা  বোঝার চেষ্টা করছেন তিনি।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলার আগে ছেলের সম্পর্কে কিছু বলতে চান না তিনি। সংবাদমাধ্যম পিটসবার্গ ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে বেথেল পার্ক হাইস্কুল থেকে পাস করেছিলেন ক্রুকস। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ম্যাথ অ্যান্ড সায়েন্স ইনিশিয়েটিভ প্রকল্পের আওতায় ‘স্টার অ্যাওয়ার্ড’ হিসেবে ৫০০ ডলার পুরস্কার পেয়েছিলেন তিনি। আর নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি ভিডিওতে এক অনুষ্ঠানে তাকে ডিপ্লোমা সনদ নিতে দেখা গেছে।

ক্রুকসের পরিচয় শনাক্তের বিষয়ে এফবিআই কর্মকর্তা এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘হামলাকারীর বায়োমেট্রিক তথ্য সম্পর্কে নিশ্চিত হতে তার ডিএনএ পরীক্ষা করা হচ্ছে। এ ছাড়া তার বিভিন্ন ছবিও খতিয়ে দেখা হচ্ছে।’

সর্বশেষ খবর