শিরোনাম
সোমবার, ১৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সন্তুষ্ট নন শিক্ষকরা চলবে কর্মবিরতি

প্রত্যয় স্কিমে শিক্ষকদের অংশগ্রহণ এক বছর পিছিয়ে বিজ্ঞপ্তি জারি

নিজস্ব প্রতিবেদক

অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দাবিতে শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকে চলমান কর্মবিরতি প্রত্যাহার হয়নি। শনিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে আন্দোলনরত শিক্ষকদের বৈঠকের ফলাফলে সন্তুষ্ট হননি তারা। শিক্ষক নেতারা বলছেন, আলোচনা হলেও কোনো আশানুরূপ ফল পাওয়া যায়নি। যার পরিপ্রেক্ষিতে গতকাল ফেডারেশনের নেতারা বৈঠক করে কর্মবিরতি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছেন।  এজন্য গতকাল ১৪তম দিনে কর্মবিরতি পালিত হয়েছে। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বৈঠকে আমরা সন্তুষ্ট নই। যে সমস্যা নিয়ে আন্দোলনে নেমেছেন শিক্ষকরা সেটি সমাধান হয়নি। তবে আলোচনা শুরু হয়েছে, এটা ইতিবাচক।’ দাবি আদায় না হওয়া পর্যন্ত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কর্মবিরতি চলমান থাকবে বলে জানান এ শিক্ষক নেতা।

আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, প্রতিদিনের মতো গতকাল দুপুরেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের মূল ফটকে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও এ পেনশন কর্মসূচি প্রত্যাহারের দাবিতে মিছিল করেন। 

প্রত্যয় স্কিমে শিক্ষকদের অংশগ্রহণ এক বছর পিছিয়ে বিজ্ঞপ্তি জারি : সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের আন্দোলনের মাঝেই এ সংক্রান্ত নতুন আদেশ জারি করেছে সর্বজনীন পেনশন কর্তৃপক্ষ। এর মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জাতীয় পেনশনের বাধ্যতামূলক অংশগ্রহণ এক বছর পিছিয়ে ১ জুলাই ২০২৫ নির্ধারণ করা হয়েছে।

এতে বলা হয় সরকার এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সব স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত ও তার অঙ্গসংগঠনের প্রতিষ্ঠানসমূহের কর্মচারীগণও সরকারি কর্মচারীদের ন্যায় যারা নতুন কর্মচারী হিসেবে ১ জুলাই ২০২৫ খ্রিষ্টাব্দ তারিখ বা তৎপরবর্তী সময়ে চাকরিতে যোগদান করবেন তারা বাধ্যতামূলকভাবে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আসবেন।

এর আগে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে ১৩ জুলাই আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের সাংবাংদিকদের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সর্বজনীন পেনশন স্কিম  প্রত্যয় আগামী বছর থেকে চালু হবে। সর্বজনীন পেনশনের প্রত্যয় কর্মসূচি নিয়ে ভুল-বোঝাবুঝি ছিল সেটার অবসান হয়েছে। এই কর্মসূচির আওতায় সরকারি, স্বায়ত্তশাসিত সব প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হবে ২০২৫ সালের ১ জুলাই। ইতঃপূর্বে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ২০২৪ সালের ১ জুলাই থেকে পেনশনে যোগদানের যে তথ্য দেওয়া হয়েছে, তা সঠিক নয়। সবার মতো তাঁরাও ২০২৫ সালের ১ জুলাইয়ে যোগ দেবেন, এটা তাঁদের পরিষ্কারভাবে জানানো হয়েছে।

ওইদিন ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৩ জন শিক্ষক নেতা তাঁর সঙ্গে বৈঠকে বসেছিলেন। তাঁদের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে একটা বিষয়ে ভুল বোঝাবুঝি মিটেছে। অচিরেই সমস্যার সমাধান হবে বলে জানিয়েছিলেন তিনি। এর প্রেক্ষিতে গতকাল এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

সর্বশেষ খবর