সোমবার, ১৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শিক্ষার্থীদের উসকানিদাতা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের উসকানিদাতা বাড়ছে

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ভুল পথে নেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, আন্দোলনরত শিক্ষার্থীদের উসকানিদাতাদের সংখ্যা বেড়ে যাচ্ছে। শিক্ষার্থীদের ভুল পথে নেওয়ার লোকের অভাব নেই। আন্দোলনরত শিক্ষার্থীদের কারা উসকানি দিয়েছে, কারা দায়ী সব বিষয় তদন্তের পর বলা যাবে। যেহেতু একটি ঘটনা ঘটেছে, সেটি তদন্ত করা হবে। তদন্তের পর পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করব। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মামলা তুলে নেওয়ার জন্য ২৪ ঘণ্টার সময় বেঁধে দেওয়া প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যে কেউ সংক্ষুব্ধ হলে মামলা করতে পারে। তদন্তের পর যদি এটার মেরিট না থাকে তাহলে অটোমেটিক বাতিল হয়ে যাবে। ২৪ ঘণ্টা, ১০ দিন, ২৪ দিনের কোনো প্রশ্ন আসে না। তদন্তে যদি মামলার মেরিট থাকে, তবে বিচার শুরু হবে। চলমান আন্দোলনের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শিক্ষার্থীরা যা করছে, আমার মনে হয়, না বুঝেই করছে। এটা পরিষ্কার যে আদালত বলেছেন এ বিষয়ে আগামী ৮ আগস্ট শুনানি হবে। আদালত তাদেরও (শিক্ষার্থীদের) অংশগ্রহণ করতে বলেছেন। কিন্তু এগুলো না করে শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করছে।

সব কিছুই এখন বিচার বিভাগের হাতে। আমাদের হাতে কিছুই নেই। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশে মাদক উৎপাদন হয় না। পার্শ্ববর্তী দেশ থেকে মাদক ঢুকছে। মিয়ানমারকে আমরা বারবার বলেছি। তারা আশ্বস্তও করেছিল, কিন্তু এখনো কিছু করেনি। মাদক এখন সামাজিক ব্যাধি হিসেবে দেখা দিয়েছে। মাদকের ক্ষতিকর দিকগুলো বিবেচনায় নিয়ে এর চাহিদা ও ক্ষতি হ্রাসের জন্য বিশ্বের সঙ্গে তিন অধ্যায় নিয়ে কাজ চলছে। আমরা নিয়মিত মিয়ানমার পুলিশের হেড অব ডিপার্টমেন্টের সঙ্গে আলোচনা করছি। ভারতের নার্কোটিক্স ডিপার্টমেন্টের চিফের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। কীভাবে এটা নিয়ন্ত্রণ করা যায় সেটি নিয়ে কাজ করা হচ্ছে। জাতিসংঘের সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ১৯৮৮ সাল থেকে প্রতিবছর ২৬ জুলাই সারা বিশ্বেই মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস হিসেবে পালন করা হয়। দিবসটির এবারের স্লোগান ‘মাদকের আগ্রাসন দৃশ্যমান, প্রতিরোধই এর সমাধান’।

ডিএনসির মহাপরিচালক (ডিজি) খোন্দকার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য বেনজীর আহমদ। বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সচিব মো. মশিউর রহমান, মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস) বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান প্রমুখ।

সর্বশেষ খবর