বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ, পরিস্থিতি নিয়ন্ত্রণে বর্ডার গার্ড, সতর্ক অবস্থানে র‌্যাব

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

রাজধানীর ধানমন্ডিতে গতকাল বিজিবি -বাংলাদেশ প্রতিদিন

দেশে চলমান ছাত্র আন্দোলনে উদ্ভূত পরিস্থিতিতে সারা দেশে স্কুল-কলেজ-মাদরাসা-পলিটেকনিকসহ সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে সরকার। একই সঙ্গে বন্ধ ঘোষণা করা হয়েছে বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল কলেজ, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিংসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সব কলেজও বন্ধ থাকবে। সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ারও নির্দেশনা দিতে বলেছে। ইউজিসির নির্দেশনা পেয়ে ইতোমধ্যে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্রছাত্রীদের হলত্যাগের বিজ্ঞপ্তি জারি করেছে। একই সঙ্গে কাল বৃহস্পতিবার অনুষ্ঠেয় সব বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। গতরাতে শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায়। অন্যদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে গতকাল বিকালে ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, বগুড়া, রংপুর ও রাজশাহীতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। মাঠে রয়েছে পুলিশ বাহিনী। সতর্ক অবস্থানে র‌্যাবসহ আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থা।

শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর শ্রেণিকার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবারের এইচএসসি ও সমমানের সব বোর্ডের পরীক্ষা স্থগিত করা হলো। স্থগিত পরীক্ষার সময়সূচি পরে জানিয়ে দেওয়া হবে। ২১ জুলাই থেকে পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী এইচএসসি ও সমমান পরীক্ষা চলবে।

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় উপাচার্যদের দেওয়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পৃথক চিঠিতে উল্লেখ করা হয়েছে, সরকারের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য কলেজসহ সব কলেজের শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের। রাবি প্রতিনিধি জানায়, গতরাতে এক জরুরি সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়েছে আবাসিক শিক্ষার্থীদের আজ দুপুর ১২টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দিয়েছে প্রশাসন। প্রসঙ্গত, শিক্ষক আন্দোলন ও ছাত্র আন্দোলনের কারণে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গত ১ জুলাই থেকে ক্লাস পরীক্ষা বন্ধ রয়েছে। এরই মধ্যে সরকার স্কুল কলেজে, মাদরাসা বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দিল। তবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করার এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি সরকার।

ঢাকাসহ ছয় জেলায় বিজিবি মোতায়েন : চলমান কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, বগুড়া, রংপুর ও রাজশাহীতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। গতকাল বিকাল থেকে এই ছয় জেলার বিভিন্ন স্থানে বিজিবি মোতায়েন করা হয়। ইতোমধ্যেই জেলাগুলোর রাজপথের বিভিন্ন স্পটে দাঁড়িয়ে এবং গুরুত্বপূর্ণ পয়েন্টে টহল দিতে শুরু করেছে। গতকাল এসব তথ্য জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম। জানা গেছে, দুই সপ্তাহ ধরে চলা কোটা সংস্কার আন্দোলন এখন সহিংসতায় রূপ পেয়েছে। দেশের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ, সংঘর্ষ ও পাল্টা সংঘর্ষ-সহিংসতা ছড়িয়ে পড়ে। গতকাল সকাল থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ এবং বিক্ষোভ করে কোটা সংস্কার আন্দোলনকারীরা।

ঢাকা, রংপুর, চট্টগ্রাম, বগুড়া, রাজশাহীসহ বিভিন্ন স্থানে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ হয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে ছাত্রলীগ ও পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে ছয় জেলায় বিজিবি মোতায়েন করা হয়। প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর একটি বক্তব্যকে ঘিরে সোমবার দুপুর থেকে বিক্ষোভ শুরু করেন কোটা আন্দোলনকারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাদের সঙ্গে সংঘর্ষে জড়ায় ছাত্রলীগ। বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত থেমে থেমে চলা সংঘর্ষে ২ শতাধিক শিক্ষার্থী আহত হন। রাত ১০টার পর আন্দোলনকারীরা নতুন কর্মসূচি ঘোষণা করেন এবং সারা দেশের সব পর্যায়ের শিক্ষার্থী ও সাধারণ মানুষকে তাদের সমর্থনে রাস্তায় নামার আহ্বান জানান। গতকাল ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ করে আন্দোলন করে শিক্ষার্থীরা। বিভিন্ন স্থানে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, গুলির ঘটনা ঘটে।

সর্বশেষ খবর