বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কোটা বহালের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা বহাল রেখে হাই কোর্টের দেওয়া রায় বাতিল চেয়ে লিভ টু আপিল (আপিলের অনুমতি) আবেদন দায়ের করেছে সরকার। গতকাল আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি দায়ের করা হয়েছে। হাই কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর এই আবেদন করা হয়।

এদিকে লিভ টু আপিল আবেদন দাখিলের পর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেছেন, কোটা বাতিলের বিষয়টি সরকারের নীতিগত সিদ্ধান্ত। এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে বিচারের কিছু নাই এমন যুক্তিতে আপিল বিভাগে লিভ টু আপিল দায়ের করা হয়েছে। আইন অনুযায়ী নিয়ম হচ্ছে আমরা লিভ চাইব। তার মানে হলো হাই কোর্ট যে রায় দিয়েছেন তার বিরুদ্ধে আমাদের আপিলের অনুমতি দেওয়া হোক, এটাই লিভ টু আপিল। এখন শুনানি নিয়ে আদালত বিবেচনা করবেন আমাদের লিভ দিবেন কি না।

যেটি নিয়ে সারা দেশে আন্দোলন সংঘর্ষ চলছে এই অবস্থায় বিষয়টি দ্রুত শুনানির উদ্যোগ নিবেন কি না জানতে চাইলে তিনি বলেন, আমি মনে করি এই আন্দোলন সম্পূর্ণ অন্য কোনো উদ্দেশে করা হচ্ছে। প্রধান বিচারপতি আদেশের মাধ্যমে বলে দিয়েছেন তারা (আন্দোলনকারীরা) ইচ্ছা করলে আদালতে আসতে পারেন। তারা কিন্তু আসছেন না। প্রশাসনিক আদেশ দ্বারা সরকার এটি বাতিল করে দিতে পারে, যারা তাদেরকে এমন পরামর্শ দিয়েছেন তারা হয় আইন জানেন না; কিংবা ভুল পথে পরিচালিত করার চেষ্টা করছেন। এখানে তাদের রাজনৈতিক উদ্দেশ্য আছে। ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করছেন। অ্যাটর্নি জেনারেল বলেন, যেহেতু আদালত আদেশ দিয়ে বাতিল করে দিয়েছেন, এখন সেটা বাতিলের জন্য সরকার আদেশ দিতে পারে না। সুপ্রিম কোর্ট থেকে চূড়ান্ত আদেশের পরে সরকার সিদ্ধান্ত নিতে পারবে, তার আগে পারবে না। আগামী ৭ আগস্ট দিন ঠিক করা আছে। ওই দিন আশা করি শুনানি হবে।

১৪ জুলাই হাই কোর্ট কোটা নিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে। সেই রায়ের কপি পেয়ে গতকাল রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল দায়ের করল।

সর্বশেষ খবর