বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

স্কুল-কলেজের ছাত্রছাত্রীরাও আন্দোলনে

নিজস্ব প্রতিবেদক

কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে গতকাল আন্দোলনে সরব ছিল বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরাও। দিনভর তারা রাজধানীসহ বিভিন্ন স্থানে রাস্তা অবরোধ করেন।

রাজধানীর বেইলি রোডে সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। দুপুরের দিকে বেইলি রোডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজের সামনে সড়ক অবরোধ করে নানা স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। এ সময় ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ সময় শিক্ষার্থীরা ‘চেয়েছিলাম অধিকার-হয়ে গেলাম রাজাকার’, ‘তুমি নও আমি নই-রাজাকার রাজাকার’, ‘কোটা না মেধা-মেধা মেধা’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। বেলা ১টার দিকে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের কয়েক শ ছাত্রী বিক্ষোভ মিছিল নিয়ে শন্তিনগর মোড়ে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়। রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি মোড় অবরোধ করেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। দুপুরে শিক্ষার্থীদের এই অবরোধ শুরু হলে আশপাশের সড়কে যান চলাচল স্থবির হয়ে পড়ে। এ অবরোধে অংশ নেয় ঢাকা কলেজ, ঢাকা সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ কলেজ, ধানমন্ডি আইডিয়াল কলেজ, নূর মোহাম্মদ কলেজ, তেজগাঁও কলেজ ও সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা।

মিরপুরে ১০ নম্বর গোল চক্করে বেলা ১১টার দিকে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে মিরপুর কমার্স কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ, ঢাকা স্টেট কলেজ, ভাসানটেক সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দিয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ করে। বেলা সাড়ে ১১টার থেকে উত্তরার হাউজবিল্ডিং থেকে রাজলক্ষ্মী পর্যন্ত বিমানবন্দর সড়ক অবরোধ করে বিক্ষোভ করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। অবরোধে এ এলাকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে রাজউক উত্তরা মডেল কলেজ, মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ, উত্তরা হাইস্কুল, নওয়াব হাবিবুল্লাহ স্কুল অ্যান্ড কলেজ, গাজীপুরের টঙ্গী সরকারি কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নেয়। যাত্রাবাড়ী এলাকায় বেলা ১১টার দিকে সড়ক অবরোধ করে দনিয়া কলেজ ও মাহবুবুর রহমান মোল্লা কলেজের শিক্ষার্থীরা। তাঁদের সঙ্গে আশপাশের অন্যান্য শিক্ষার্থীরাও অংশ নেয়। দুপুরে নটর ডেম কলেজের পাঁচ শতাধিক শিক্ষার্থী মতিঝিল শাপলা চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এতে চারদিকের যান চলাচল বন্ধ হয়ে যায়। মালিবাগ চৌধুরী পাড়ায় সড়ক অবরোধ করে ফয়জুর আইডিয়াল ইনস্টিটিউশন, সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, ন্যাশনাল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, বিটিসিএল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

সর্বশেষ খবর