শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা
উত্তরা থানা মিরপুরে পুলিশ বক্সে আগুন

বাড্ডায় অবরুদ্ধ পুলিশদের উদ্ধারে হেলিকপ্টার

নিজস্ব প্রতিবেদক

বাড্ডায় অবরুদ্ধ পুলিশদের উদ্ধারে হেলিকপ্টার

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের সময় উত্তরা পূর্ব থানায় এবং মিরপুর-১০ নম্বর গোলচক্কর পুলিশ বক্সে আগুনের ঘটনা ঘটেছে। অন্যদিকে রাজধানীর মেরুল বাড্ডায় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিতরে আটকে পড়া ৬০ পুলিশ সদস্যকে হেলিকপ্টার দিয়ে উদ্ধার করেছে এলিট ফোর্স র‌্যাবের সদস্যরা। গতকাল বেলা ১১টার দিকে রাজধানীর উত্তরায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও র‌্যাবের সংঘর্ষ শুরু হয়। বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীরা উত্তরার জমজম টাওয়ারের সামনে জড়ো হয়ে মিছিল নিয়ে মূল সড়কে উঠতে চাইলে পুলিশ ও র?্যাব তাদের সরিয়ে দিয়ে চায়। এরপরই সংঘর্ষ বাধে। এর মধ্যেই সেখানে আন্দোলনরত দুই শিক্ষার্থী নিহতের খবর পাওয়া যায়। আহত হয়েছেন কয়েক শ শিক্ষার্থী। বেলা দেড়টার দিকে উত্তরা পূর্ব থানায় আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। গতকাল সকাল থেকেই মিরপুর-১০ নম্বর গোল চত্বর এলাকায় শিক্ষার্থী ও পুলিশ মুখোমুখি অবস্থানে ছিল। একপর্যায়ে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ বাধে। পুলিশের সঙ্গে যোগ দেন ছাত্রলীগ এবং যুবলীগের নেতা-কর্মীরা। চলে ধাওয়া-পাল্টা ধাওয়া। এ সময় কয়েকটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করেন আন্দোলনকারীরা। সংঘর্ষ চলাকালে পুলিশ বেশ কয়েকটি সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। এ সময় আন্দোলনকারীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন।

গতকাল শাহ আলী প্লাজার সামনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সমাবেশ ছিল। সকাল ১০টার দিকে সমাবেশস্থলে জড়ো হতে থাকেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মীরাও এতে যোগ দেন। এ সময় গোলচত্বর এলাকায় পুলিশের ব্যাপক উপস্থিতি দেখা যায়। আর আন্দোলনকারীরা অবস্থান নেন আল-হেলাল হাসপাতালের সামনে। আন্দোলনকারীদের আরেকটি দল অবস্থান নেয় মিরপুর ইনডোর স্টেডিয়ামের দিকে। পরে আন্দোলনকারীরা গোলচত্বর এলাকা তাদের দখলে নেন। বেলা সাড়ে ৩টার দিকে আন্দোলনকারীরা মিরপুর-১০ নম্বর গোল চক্কর পুলিশ বক্সে আগুন দেয়।

র‌্যাবের হেলিকপ্টার উদ্ধার করল আটকে পড়া পুলিশ সদস্যদের : রাজধানীর মেরুল বাড্ডায় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিতরে আটকে পড়া ৬০ পুলিশ সদস্যকে হেলিকপ্টার দিয়ে উদ্ধার করেছে র‌্যাবের হেলিকপ্টার। গতকাল বিকাল ৩টার কিছু আগে এ ঘটনা ঘটে। জানা যায়, কোটা সংস্কারের দাবিতে ‘কমপ্লিট শাটডাউনে’র অংশ হিসেবে রাজধানীর মেরুল বাড্ডা এলাকায় আন্দোলনে নামেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষের একপর্যায়ে কিছু পুলিশ সদস্য কানাডিয়ান ইউনিভার্সিটির ভিতরে অবস্থান নেন। পুলিশ ভবনের ভিতর থেকে শিক্ষার্থীদের লক্ষ্য করে টিয়ার শেল নিক্ষেপ এবং ছররা গুলি ও রাবার বুলেট ছোড়ে। এতে অনেক শিক্ষার্থী আহত হন।

একপর্যায়ে শিক্ষার্থীরা জড়ো হয়ে ওই ভবনে ভাঙচুর এবং তিন ঘণ্টা পুলিশকে অবরুদ্ধ করে রাখেন। খবর পেয়ে পুলিশ সদস্যদের কানাডিয়ান ইউনিভার্সিটির ছাদ থেকে উদ্ধার করে র‌্যাব ফোর্সেসের হেলিকপ্টার। এ বিষয়ে র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান বলেন, রাজধানীর কানাডিয়ান ইউনিভার্সিটির ছাদে আটকে পড়া ৬০ জন পুলিশ সদস্যকে উদ্ধার করেছে র‌্যাব ফোর্সেসের হেলিকপ্টার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর