শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তি

ধ্বংসাত্মক কার্যকলাপ অব্যাহত রাখলে আইনের সর্বোচ্চ ব্যবহার

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী চরম ধৈর্যের পরিচয় দিয়ে যাচ্ছে। যদি দুর্বৃত্তরা তাদের ধ্বংসাত্মক কার্যকলাপ অব্যাহত রাখে তাহলে দেশের মানুষের জীবন ও সম্পদ রক্ষায় আইনশৃঙ্খলা বাহিনী আইনের সর্বোচ্চ ব্যবহার করতে বাধ্য হবে।

দেশের মানুষের জীবন ও সম্পদ রক্ষায় ধ্বংসাত্মক কার্যকলাপ থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, সরকার কোটা সংস্কারের বিষয়ে দাবি মেনে নেওয়া সত্ত্বেও সাধারণ ছাত্রছাত্রীদের ঢাল হিসেবে ব্যবহার করে দুর্বৃত্তরা সরকারি-বেসরকারি স্থাপনা ও সাধারণ জনগণের ওপর হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও নির্যাতন চালিয়ে যাচ্ছে। দুর্বৃত্তরা ইতোমধ্যে বাংলাদেশ টেলিভিশন ভবন, সেতু ভবন, দুর্যোগ ভবন, বিভিন্ন পুলিশ স্থাপনা ও মেয়র হানিফ ফ্লাইওভার টোল প্লাজাসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি স্থাপনায় অগ্নিসংযোগ, ভাঙচুর ও ধ্বংসাত্মক কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। এতে নিরীহ জনগণ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ও সাংবাদিকরা হতাহত হচ্ছে।

পুলিশ সদর দফতরের হুঁশিয়ারি : গতকাল পুলিশ সদর দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান কোটাবিরোধী আন্দোলনে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষ ও প্রাণহানির মতো দুঃখজনক ঘটনা ঘটছে। এতে সাধারণ মানুষের নিরাপত্তা বিঘিœত হওয়াসহ জনজীবন বিপর্যস্ত হয়ে উঠছে। আন্দোলনের নামে কোমলমতি নিরীহ ছাত্রদের ঢাল হিসেবে ব্যবহার করে এক শ্রেণির দুর্বৃত্ত সরকারি স্থাপনা, সম্পদ এমনকি থানায় আক্রমণ করে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটাচ্ছে, যা কোনোভাবেই কাম্য হতে পারে না। বাংলাদেশ পুলিশ পেশাদারিত্বের সঙ্গে যথেষ্ট ধৈর্য ও সহনশীলতা দেখিয়ে বিদ্যমান পরিস্থিতি মোকাবিলা করছে। কিন্তু দুর্বৃত্তরা বিশৃঙ্খলা সৃষ্টি করে জনগণের জানমালের নিরাপত্তায় হুমকি সৃষ্টি এবং সরকারি স্থাপনা ধ্বংসের মতো ঘৃণ্য কর্মকান্ড অব্যাহত রাখলে পুলিশ আইনের কঠোর ও সর্বোচ্চ প্রয়োগে বাধ্য হবে, যার দায়-দায়িত্ব বিশৃঙ্খলা সৃষ্টিকারী ও উসকানিদাতাদেরকেই বহন করতে হবে। আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সবাইকে ধ্বংসাত্মক কার্যক্রম থেকে বিরত থাকার জন্য বাংলাদেশ পুলিশ বিশেষভাবে অনুরোধ জানাচ্ছে।

জানমাল রক্ষায় গুলি করার নির্দেশ দিয়েছি : জনগণের জানমাল রক্ষায় পুলিশকে গুলি করার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

তিনি বলেন, শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনে পুলিশ শান্তিপূর্ণ অবস্থানে ছিল। তাদের পাশে থেকে সহযোগিতা করা হয়েছে। কিন্তু কোটাবিরোধী আন্দোলনে বহিরাগতদের অনুপ্রবেশ ঘটেছে। তারা বিভিন্ন জায়গায় সহিংসতা ও প্রাণহানির ঘটনা ঘটাচ্ছে। ফলে যেখানেই জানমালের ক্ষতি হবে সেখানেই পুলিশকে গুলি চালানোর নির্দেশ দিয়েছি।

গতকাল তিনি গণমাধ্যমকে এ কথা জানান।

গত সোমবার এক অনুষ্ঠানে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, চলমান কোটা আন্দোলন ইস্যুতে আদালতের রায় রয়েছে, আদালতের আদেশ না মেনে আইনশৃঙ্খলা ভঙ্গ করলে তা শক্ত হাতে মোকাবিলা করা হবে। আদালত যে আদেশ দেবেন তার প্রতি শ্রদ্ধা থাকা এবং তা মেনে নেওয়া প্রতিটি নাগরিকের একান্ত কর্তব্য। আদালতের নিয়ম মানতে আমরা বাধ্য। আইনশৃঙ্খলা ভঙ্গ করতে কেউ তৎপরতা চালালে সেটি যেই হোক তা শক্ত হাতে মোকাবিলা করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর