শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা
প্রধানমন্ত্রীর স্পেন সফর বাতিল

সারা দেশে কারফিউ জারি

প্রথম দফা গত রাত ১২টা থেকে আজ দুপুর ১২টা। ২ ঘণ্টা বিরতি দিয়ে ২টা থেকে পরদিন সকাল ১০টা দ্বিতীয় দফা

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবিতে সারা দেশে চলমান আন্দোলন সহিংসতায় রূপ নেওয়ায় কারফিউ জারি করেছে সরকার। রাষ্ট্রীয় সম্পদ ও জনগণের জানমাল রক্ষায় গত রাত ১২টার পর থেকে সারা দেশে সেনা মোতায়েন ও কারফিউ জারি  করা হয়।

গত রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্ত জানানো হয়। কারফিউ জারির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পূর্বনির্ধারিত স্পেন সফর বাতিল করেছেন।

কাল প্রধানমন্ত্রীর স্পেন যাওয়ার কথা ছিল। গত রাত ১২টায় শুরু হওয়া প্রথম দফার কারফিউ শেষ হবে আজ দুপুর ১২টায়। এরপর ২ ঘণ্টা বিরতি দিয়ে আবার ২টায় দ্বিতীয় দফায় শুরু হয়ে রবিবার সকাল ১০টা পর্যন্ত চলবে। গণভবনে গতকাল রাতে ১৪-দলীয় বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, সংঘাত নিয়ন্ত্রণে জেলা প্রশাসকদের অধীনে কাজ করবে সশস্ত্র বাহিনী। নৈরাজ্য নাশকতার সঙ্গে যারা জড়িত থাকবে, তাদের দেখামাত্র গুলির নির্দেশনা দেওয়া হয়েছে। জরুরি পরিষেবা কারফিউয়ের আওতার বাইরে থাকবে বলে জানান ওবায়দুল কাদের।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন- বিশেষ  ক্ষমতা আইনের ২৪/১ ধারা অনুসারে কারফিউ জারি করা হয়েছে। কারফিউ চলাকালীন বেসামরিক প্রশাসনকে সহযোগিতা করবেন সেনাবাহিনীর সদস্যরা। আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানান, কারফিউ চলাকালীন সময়ের জন্য বিশেষ পাস সরবরাহ করবেন মেট্রোপলিটন পুলিশের কমিশনার এবং জেলা পর্যায়ে জেলা প্রশাসক।

জরুরি বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী : কোটা সংস্কার নিয়ে চলমান আন্দোলনের বিষয়ে পরিস্থিতি মোকাবিলায় করণীয় কী তা নিয়ে জরুরিবৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল রাতে রাজধানীর মণিপুরে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় এ বৈঠক হয়। এতে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। এ সময় তারা আইনশৃঙ্খলা বজায় রাখার স্বার্থে কী কী কারণীয় তা নিয়ে আলোচনা করেন।

সর্বশেষ খবর