শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সারা দেশে ব্যাপক সংঘর্ষ

♦ দূরপাল্লার বাস চলাচল বন্ধ ♦ সড়ক যোগাযোগ বন্ধ, ট্রেনে আগুন ♦ ঢাকা-আরিচা মহাসড়কে সংঘর্ষ ♦ ধাওয়া-পাল্টা ধাওয়া

প্রতিদিন ডেস্ক

সারা দেশে ব্যাপক সংঘর্ষ

সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবিতে চলমান আন্দোলন কেন্দ্র করে সারা দেশে ব্যাপক সংঘাত-সংঘর্ষের খবর পাওয়া গেছে। এতে ঢাকার বাইরে গতকাল ১৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে সিলেটে পুলিশ-বিএনপি-সাধারণ শিক্ষার্থী সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজন সাংবাদিক নিহত হয়েছেন। এসব ঘটনায় ৩৮ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ছাড়া রংপুরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনায় পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া বগুড়া, ময়মনসিংহ ও ঢাকার সাভারে একজন করে নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এদিকে নরসিংদীতে সংঘর্ষ চলাকালে জেলা কারাগারে অগ্নিসংযোগ করা হয়। এ সময় ৬ শতাধিক আসামি ছিনতাই, অস্ত্র লুট হয়েছে এবং একজন নিহত হয়েছেন। মাদারীপুরে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত ও অন্তত ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া মাদারীপুরের ডিসি ও পুলিশ সুপারের বাসভবনে হামলা করেছেন আন্দোলনকারীরা। চট্টগ্রামে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এ সময় ৩০ জনকে গ্রেপ্তার কারা হয়। রাজশাহী সঙ্গে রেল ও সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

সিলেট : বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মী এবং শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। জুমার নামাজের পর নগরের কোর্ট পয়েন্ট থেকে বিএনপি নেতা-কর্মীরা মিছিল বের করেন। মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করা হয়। এ সময় পুলিশ টিআর শেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেন্টে ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় অন্তত পাঁচজন আহত হয়েছেন। এ ছাড়া সাতজনকে আটক করেছে পুলিশ। বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা দফায় দফায় বন্দর বাজার ও জিন্দাবাজারে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। এ সময় গুলিবিদ্ধ দৈনিক জালালাবাদ পত্রিকার স্টাফ রিপোর্টার এটিএম তুরাগ (৩০) সন্ধ্যা পৌনে ৭টার দিকে একটি বেসরকারি হাসপাতালে মারা যান। এদিকে জুমার পর থেকে শাহজালাল বিশ্ববিদ্যালয় (শাবি)-এর পাশের আখালিয়ায় সাধারণ শিক্ষার্থীরা দফায় দফায় সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে রাখেন। পুলিশের সঙ্গে তাদের পাল্টাপাল্টি ধাওয়া ঘটে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। বৃহস্পতিবার শাবিতে সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাত কয়েক শতাধিক মানুষের বিরুদ্ধে মামলা করেছে।

এ সময় ৩৮ জনকে গ্রেপ্তার দেখানো হয়। সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার আজবাহার আলী শেখ বিষয়টি নিশ্চিত করেছেন।

রংপুর : জুমার পর থেকে রংপুর নগরের শাপলা চত্বর থেকে কাচারিবাজার পর্যন্ত ৪ কিলোমিটার এলাকা ছিল আন্দোলনকারীদের দখলে। বিকাল ৪টার দিকে আন্দোলনকারীরা কাচারিবাজারের আদালত চত্বরে ইটপাটকেল নিক্ষেপ করেন। এ সময় পুলিশ তাদের কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। এর পরপরই আন্দোলনকারীরা টাউন হল এবং আশপাশ এলাকায় অবস্থান নেয়। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে চাইলে দুই পক্ষে পাল্টাপাল্টি ধাওয়া শুরু হয়। পুলিশ ও বিজিবি যৌথভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। নগরীর জাহাজ কোম্পানির মোড়, পায়রা চত্বরসহ বেশ কয়েকটি স্পট আন্দোলনকারীরা দখলে নিয়ে নেন। তাদের অনেককে মাস্ক পরা অবস্থায় দেখা গেছে। উভয় পক্ষের সংঘর্ষে পাঁচজন নিহত এবং কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতরা হলেন নগরীর পাঁচদোনার মিলন, নিউজুমাপাড়ার মেরাজুল, পূর্ব শালবন এলাকার সাজ্জাদ, তোজাম্মেল হোসেন ও জহিরুল ইসলাম। এদের মধ্যে মিলন সোনার দোকানে কাজ করেন আর সাজ্জাদ স্কুলছাত্র। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে সকালে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মনিরুজ্জামান আগের রাতে হামলার শিকার ডিবি অফিস ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত থানা পরিদর্শন করেন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, আন্দোলকারীদের মধ্যে তৃতীয় পক্ষ ঢুকে গেছে। তাদের চিহ্নিত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বগুড়া : বিকালে বিএনপির নবাববাড়ী দলীয় কার্যালয়ে সমাবেশ করার কথা থাকলেও করতে পারেনি। পরে চেলোপাড়ায় সমাবেশ করে। যুবদল, ছাত্রদল ও বিএনপি নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ে আসতে চাইলে পুলিশ টিয়ার শেল ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়। এ ছাড়া শহরের কলোনী, বনানী, মাটিডালী, ফতেহ আলীসহ বিভিন্ন এলাকায় পুলিশের টিয়ার শেল নিক্ষেপের খবর পাওয়া গেছে। এদিকে বিকাল ৩টার দিকে রেলস্টেশন এলাকায় পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে সিয়াম ওরফে শুভ নামে এক যুবক নিহত হয়েছেন। তার বাড়ি শহরের হাড্ডিপট্টি। রাত ৮টার দিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত সংঘর্ষ চলছিল।

সাভার (ঢাকা) : ঢাকার সাভারের ঢাকা-আরিচা মহাসড়কসহ ১০ পয়েন্টে আন্দোলনরত শিক্ষার্থী, পুলিশ ও ছাত্রলীগের ত্রিমুখী সংঘর্ষে একজন নিহত হয়েছেন। ১৭ পুলিশ সদস্যসহ দেড় শতাধিক আহত হয়েছেন। তাদের মধ্যে গুলিবিদ্ধ হয়েছেন ৩৭ জন। নিহত আল আমিন (২৪) সাভার সরকারি কলেজের ছাত্র বলে আন্দোলনকারীরা দাবি করেছেন। আহতদের সাভারের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষ চালাকালে ঢাকা জেলা (উত্তর) ডিবি পুলিশের কার্যালয়ে হামলা ও ভাঙচুর করা হয়েছে। এ সময় পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে। এ ছাড়া সাভার বাসস্ট্যান্ড এলাকায় বৃহস্পতিবার দিবাগত রাত ও গতকাল ছয়টি বাস এবং দুটি ট্রাকে আগুন দেওয়া হয়েছে। একটি ফুটওভার ব্রিজ গ্যাস দিয়ে কেটে চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করা হয়। গত দুই দিনের ঘটনায় সাভার ও আশুলিয়া থানায় একাধিক মামলা হয়েছে। পুলিশ জানায়, সড়কে থাকা সিসিটিভি ফুটেজ দেখে নাশকতায় জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনা হবে।

নরসিংদী : নরসিংদীতে বিকাল সাড়ে ৩টার দিকে আন্দোলনকারীরা বেলানগর জেলখানার মোড়ে জমায়েত হয়। ওই সময় তারা একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়। এতে বাধা দিতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। বিক্ষোভকারীরা লাঠিসোঁটা ও বন্দুক নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। এ সময় কয়েক রাউন্ড গুলিবিনিময় হয়। এতে হতাহতের খবর পাওয়া যায়নি।

মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলার মোস্তফাপুর ও খাগদী এবং ইটেরপুল এলাকায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি ধাওয়া ঘটেছে। বিকাল সাড়ে ৪টার দিকে রোমান ব্যাপারী নামে এক পথচারী এবং এক বিক্ষোভকারী গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। নিহত পথচারী রোমান মাদারীপুর সদর উপজেলার বজ্রখোলা গ্রামের আমর বেপারীর ছেলে এবং তাওহীদ সন্যামত মোস্তফাপুরের বাসিন্দা। এ সময় পুলিশের গুলিতে আরও কমপক্ষে ৫০ জন আহত হয়েছেন। এদিকে বিকালে আন্দোলকারীরা মোস্তফাপুর পুলিশবক্সে অগ্নিসংযোগ ও ভাঙচুর করে। এ ছাড়া পল্লী বিদ্যুতের রেস্ট হাউস ভাঙচুর করা হয়েছে। বিকালে আন্দোলনকারীরা সাবেক মন্ত্রী শাজাহান খানের মালিকানাধীন পেট্রল পাম্প ও ১০টি গাড়িতে অগ্নিসংযোগ করেছেন। সর্বশেষ রিপোর্ট লেখা পর্যন্ত আন্দোলনকারীরা শাজাহান খানের বাড়ি দখলের চেষ্টা করছিলেন। এদিকে মাদারীপুরের ডিসি ও পুলিশ সুপারের বাসভবনে হামলা করেছেন আন্দোলনকারীরা। সাড়ে ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছিল।

চট্টগ্রাম : চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে দিনভর পুলিশ ও ছাত্রলীগের কয়েক দফা সংঘর্ষ এবং পাল্টাপাল্টি ধাওয়া ঘটেছে। জুমার পর নগরীর আন্দরকিল্লাহ শাহি জামে মসজিদ থেকে কয়েক হাজার আন্দোলনকারী মিছিল বের করে। মিছিল থেকে নিউমার্কেট মোড়ের ট্রাফিক পুলিশবক্সে ভাঙচুর চালানো হয়েছে। আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও সরকারদলীয় সমর্থকদের কাজীর দেউড়ি, লালদিঘি, বহদ্দারহাটসহ বিভিন্ন এলাকায় সন্ধ্যা পর্যন্ত কয়েক দফা ধাওয়া-পাল্টা ধাওয়া ঘটে। এসব ঘটনায় শতাধিক আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া কোতোয়ালি থানায় নতুন মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছে পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানান, জুমার পরপর কোটা সংস্কার দাবির সমর্থনে আন্দোলনকারীরা আন্দরকিল্লা মসজিদ থেকে মিছিল নিয়ে কোতোয়ালি মোড়ে যান। এ সময় তারা থানা ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন। কিছুক্ষণ পর তাদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া ঘটলে মিছিলটি নিউমার্কেট মোড়ে চলে যায়। সেখানে দোস্ত বিল্ডিংয়ের চার তলায় চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের অফিসে নিচ থেকে ইটপাটকেল নিক্ষেপ করেন আন্দোলনকারীরা। একই সময়ে তারা নিউমার্কেট মোড়ে ট্রাফিক পুলিশবক্সে ভাঙচুর চালান। এরপর মিছিলটি রাইফেল ক্লাব হয়ে কাজির দেউড়ি মোড়ে অবস্থান নেয়। সেখান থেকে পুলিশ টিয়ার শেল, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়। এর আগে দুপুরের পর থেকে পুলিশ ও সরকারদলীয় নেতা-কর্মীরা কাজীর দেউড়ি মোড়ে অবস্থান নিয়েছিলেন। চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুস সালাম বলেন, আমাদের অফিসটি শুক্রবার তালাবদ্ধ থাকে। আন্দোলনকারীদের ছোড়া ঢিলে কী ক্ষয়ক্ষতি হয়েছে তা অফিসে গিয়ে জানতে হবে। নগর পুলিশের এডিসি (জনসংযোগ) কাজী তারেক আজিজ জানান, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার পর্যন্ত নাশকতার মামলায় ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবারের সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা করেছে পুলিশ। এর মধ্যে বাকুলিয়া থানায় একটি ও চান্দগাঁও থানায় একটি হত্যা মামলা এবং অপরটি বিস্ফোরক দ্রব্য আইনে মামলা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে দায়িত্বরত পুলিশের এসআই আলাউদ্দিন জানান, শুক্রবার সকাল থেকে বিকাল পর্যন্ত আহত অবস্থায় চারজনকে হাসপাতালে আনা হয়েছে। তবে এদের মধ্যে গুরুতর আহত নেই।

খুলনা : খুলনায় থমথমে অবস্থা বিরাজ করছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। শহরে ও উপজেলার গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে বিজিবি ও পুলিশ মোতায়েন করা হয়েছে। ব্যারিকেড দিয়ে পথচারী ও যানবাহন নিয়ন্ত্রণ করা হচ্ছে।

জুমার পর শিক্ষার্থীরা নগরীর শিববাড়ী মোড়ে জড়ো হতে থাকে। এ সময় পুলিশ বাধার সৃষ্টি করে। এ নিয়ে উভয়ের মধ্যে বচসা হয়। একপর্যায়ে পুলিশ আইডি কার্ডধারী শিক্ষার্থীদের মোড়ে অবস্থানের অনুমতি দেয়। বিকাল ৪টা নাগাদ শিববাড়ী মোড় কয়েক হাজার শিক্ষার্থীর দখলে চলে যায়। তবে শিক্ষার্থীদের চার দিকেই বিপুল পুলিশ মোতায়েন করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গেটে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। খুলনা থেকে দূরপাল্লার সবধরনের যাত্রীবাহী পরিবহন চলাচল বন্ধ রয়েছে। পণ্যপরিবহনের যানবাহনও কম চলছে।

রাজশাহী : রাজশাহীর সঙ্গে রেল ও সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। চলমান আন্দোলন কর্মসূচির কারণে ট্রেন চলাচলও বন্ধ আছে। নিরাপত্তার কথা চিন্তা করে বাসও ছেড়ে যায়নি। রাজশাহী রেলের স্টেশন মাস্টার আবদুল করিম জানান, কয়েকদিন ধরেই ট্রেন চলাচলে শিডিউল বিপর্যয় ছিল। শুক্রবার ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে কোনো ট্রেন ছেড়ে আসেনি। রাজশাহী থেকেও কোথাও ট্রেন ছেড়ে যায়নি। রাজশাহী সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মতিউল হক টিটো বলেন, বৃহস্পতিবার জেলার অভ্যন্তরে বাস চলাচল করেছিল। শুক্রবার সেটিও বন্ধ করতে বাধ্য হয়েছেন তারা। বাস ও ট্রেন চলাচল বন্ধ থাকায় ভোগান্তির মধ্যে পড়েছেন সাধারণ মানুষ। জরুরি প্রয়োজনে এসেও গন্তব্যে যেতে পারেননি অনেকে।

ঝিনাইদহ : ঝিনাইদহে পুলিশের সঙ্গে কোটা আন্দোলনকারীদের পাল্টাপাল্টি ধাওয়া ও মহাসড়ক অবরোধের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশের টিয়ার শেল ও লাঠিচার্জে ১০ শিক্ষার্থী আহত হয়েছেন। এর আগে বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে বিভিন্ন স্থান থেকে কোটা সংস্কার আন্দোলনকারীরা ঝিনাইদহ শহরের কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় জড়ো হয়। এ সময় তারা দুই ঘণ্টাব্যাপী ঝিনাইদহ ও ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখে। পুলিশ বিজিবি বাধা দেওয়ার চেষ্টা করলে তারা সড়কের ওপর শুয়ে ও বসে পড়ে মহাসড়কটি অবরোধ করে রাখে। এতে সড়কে চলাচলরত যানবাহন আটকা পড়ে চরম যানজটের সৃষ্টি হয়। পরে আন্দোলনকারীরা ওই স্থান থেকে পুলিশকে ফাঁকি দিয়ে শহরে প্রবেশের চেষ্টা করে এবং বিভিন্ন রকমের তান্ডব চালাতে থাকে। এর পর অনির্বাণ প্রি-ক্যাডেট স্কুলের সামনে এলে পেছন থেকে ও সামনে থেকে পুলিশ বিজিবি ব্যারিকেড দেয়। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। ওই আন্দোলনকারীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। পুলিশও পাল্টা টিয়ার শেল ও লাঠি চার্জ শুরু করলে ১০ শিক্ষার্থী আহত হয়। এর আগে শিক্ষার্থীরা শহরের সড়ক ও জনপথ অফিসের সামনে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে।

শেরপুর : শেরপুর-জামালপুর মহাসড়কের নন্দীর বাজারে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে ১০ জন পুলিশ আহত হয়েছেন। এদের মধ্যে সদর থানার ওসি এমদাদুল হকের অবস্থা গুরুতর। তাকে শেরপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষের সময় মহাসড়কে যা চলাচল বন্ধ থাকে।

হবিগঞ্জ : হবিগঞ্জের বানিয়াচং উপজেলার বড়বাজার শহীদ মিনার প্রাঙ্গণে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ২০৭ রাউন্ড রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে। এ সময় আন্দোলনকারীরা পুলিশের একটি পিকআপ ভ্যান ভাঙচুর করে। সংঘর্ষে ১২ জন শিক্ষার্থী ও পাঁচজন পুলিশ আহত হয়েছেন। এদিকে ঢাকা-সিলেট মহাসড়কের নসরতপুর এলাকায় একদল শিক্ষার্থী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে। এতে বাধা দিলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। এ সময় পুলিশ বেশ কয়েকরাউন্ড টিআর শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। প্রায় ঘণ্টাখানেক চলমান সংঘর্ষের কারণে ঢাকা-সিলেট মহাসড়কের উভয়পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

মুন্সীগঞ্জ : বিকাল সাড়ে চারটার দিকে নয়াগাঁও-মুক্তারপুর-মুন্সীগঞ্জ সড়কে ব্যারিকেড দেওয়ার চেষ্টা করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা তাদের বাধা দেয়। এ সময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে যমুনা টিভির সাংবাদিক শাকিবসহ পাঁচজন আহত হন। এদিকে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে। এ ছাড়া পদ্মা সেতুর টোল প্লাজায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

কিশোরগঞ্জ : ভৈরবের দুর্জয় মোড় থেকে আমলাপাড়া পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষে সাংবাদিক, পুলিশ, শিক্ষার্থীসহ শতাধিক মানুষ আহত হয়েছেন। বেলা ১১টায় সাধারণ শিক্ষার্থীরা দুর্যয় মোড়ে সমাবেশ শুরু করেন। একপর্যায়ে মিছিল নিয়ে থানার দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। এ সময় শিক্ষার্থীরা ইটপাটকেল নিক্ষেভ করতে থাকে। পরে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রদলের নেতা কর্মীরাও অংশ নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ইটপাটকেলের জবাবে পুলিশ কাঁদুনে গ্যাস ও রাবাট বুলেট ছোড়ে। প্রায় দেড় ঘণ্টাব্যাপী সংঘর্ষের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

ময়মনসিংহ : ময়মনসিংহ শহরে জেলা আওয়ামী লীগ ও দক্ষিণ জেলা বিএনপি কার্যালয়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বিকাল ৪টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ ছাড়া সন্ধ্যায় ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি কার্যালয়ে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এর আগে নগরীর গোল পুুকুর পাড় এলাকায় সহকারী কমিশনার ভূমি তার গাড়িতে বিক্ষোভকারী অগ্নিসংযোগ করে। এদিকে নগরীর গাঙ্গিনার পার এলাকায় জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল কুদ্দুসকে কুপিয়েছে দুর্বৃত্তরা। এ ছাড়া নগরীর চরপাড়া এলাকায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বরিশাল : বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বরিশাল-কুয়াকাটা মহাসড়কের খয়রাবদ সেতুর ঢালে বিকাল ৪টা থেকে অবস্থান নেয়। সাড়ে ৫টার দিকে ক্যাম্পাসে ফিরে এসে প্রশাসনিক ভবনের নিচতলায় অবস্থান নেয়।

শিক্ষার্থীরা জানান, ববি প্রশাসন তাদের সন্ধ্যা ৭টার মধ্যে হল ছাড়তে নির্দেশ দিয়েছেন।

খাগড়াছড়ি : কমপ্লিট শাট ডাউন কর্মসূচির অংশ হিসেবে দ্বিতীয় দিনেও খাগড়াছড়িতে সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। বিকাল ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত শহরের মূল পয়েন্ট শাপলা চত্বরে ঢাবি, জাবি, চবিসহ সারা দেশে ছাত্রদের ওপর হামলা ও হত্যার প্রতিবাদে নানা স্লোগানে শাপলা চত্বর মুখরিত করে তুলে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এতে খাগড়াছড়ি-দিঘিনালা-বাঘাইছড়ি-সাজেক সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা অবস্থান নেওয়াতে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়ে পথচারীসহ যান চলাচলকারীরা। এ সময় বক্তব্য রাখেন, সায়েম হোসেনসহ আন্দোলনরত শিক্ষার্থীরা।

নোয়াখালী : মাইজদিতে জুমার পর আন্দোলনকারীদের হামলায় পুলিশের এক এসআইসহ দুই পুলিশ আহত হয়েছে। অবরোধকারীরা প্রায় দুই ঘণ্টা প্রধান সড়ক অবরোধ করে রাখে। এ সময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে আগুন দেয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। টাঙ্গাইল : কোটা সংস্কার আন্দোলনে বৃহস্পতিবার দিনব্যাপী টাঙ্গাইলে পোস্ট অফিস, জেলা আওয়ামী লীগ অফিস ভাঙচুর ঘটনায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাত ২০০ জনকে আসামি করে মামলা দায়ের করেছে। শুক্রবার এসআই আরিফ রব্বানী বাদী হয়ে এ মামলা করেন। টাঙ্গাইল মডেল থানার ওসি তদন্ত সাদিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। কোটা সংস্কার আন্দোলনকারীরা বৃহস্পতিবার দিনব্যাপী টাঙ্গাইল পোস্ট অফিস, জেলা আওয়ামী লীগ কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগ করে তান্ডব চালায়। এদিকে কোটা সংস্কার আন্দোলনের টাঙ্গাইল জেলা সমন্বয়কারী কামরুল ইসলামসহ আহতরা হাসপাতাল ছেড়ে চলে গেছেন।

সর্বশেষ খবর