শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

জেলায় জেলায় আওয়ামী লীগ-বিএনপি লড়াই

প্রতিদিন ডেস্ক

দেশের বিভিন্ন জেলায় গতকাল আওয়ামী লীগ-বিএনপি লড়াই হয়েছে। বরিশাল নগরীর সিঅ্যান্ডবি রোড চৌমাথা বাজার এলাকায় আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত হয়েছেন ২০ জন। এ ছাড়া ৮-১০টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে। কুমিল্লা নগরীতে ১০ জন গুলিবিদ্ধসহ আহত হয়েছেন ২০ জন। মহানগর যুবদলের যুগ্ম আহ্বায়ক শহীদুল ইসলাম ছোটনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মোস্তফা জামান। রাজশাহী নগরীর মালোপাড়া উভয়পক্ষের সংঘর্ষে পরিণত  হয় রণক্ষেত্রে। গাইবান্ধায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ১৫ থেকে ১৬টি রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে। ময়মনসিংহ শহরে জেলা আওয়ামী লীগ ও দক্ষিণ জেলা বিএনপি কার্যালয়ে আগুন দেওয়া হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : বরিশাল নগরীর সিঅ্যান্ডবি রোড চৌমাথা বাজার এলাকায় গতকাল বিকালে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ হয়। এতে মহানগর বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিবসহ দুই পক্ষের ২০ জন আহত হয়েছেন। মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর জানান, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও কাউন্সিলর গাজী নইমুল হোসেন লিটুসহ পাঁচজন আহত হয়েছেন। এ ছাড়া ৮/১০টি মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে।

বিএনপি বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরীন বলেন, তাদের মিছিলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নেতৃত্বে হামলা করা হয়। তারা পিটিয়ে ও কুপিয়ে জখম করেছে মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক, সদস্যসচিব জিয়াউদ্দিন সিকদারসহ ১৫ জনকে। এর মধ্যে যুবদল নেতা রিপনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বরিশাল-কুয়াকাটা মহাসড়কের খয়রাবাদ সেতুর ঢালে বিকাল ৪টা থেকে অবস্থান নেয়। সাড়ে ৫টার দিকে ক্যাম্পাসে ফিরে এসে প্রশাসনিক ভবনের নিচতলায় অবস্থায় নেয়। এ ছাড়া নগরীর ফজলুল অ্যাভিনিউ সড়কে বিকালে শান্তি সমাবেশ করা হয়েছে। সাধারণ নগরবাসীর ব্যানারে সিটি মেয়র আবুল খায়ের আবদুল্লাহ অনুসারী কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতারা এ সমাবেশ করেন।

অন্যদিকে নগরীর মোড়ে মোড়ে সরকারদলীয় বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা অবস্থান নিয়েছে। গুরুত্বপূর্ণ স্থানে মহানগর এপিবিএন পুলিশ মোতায়েন রয়েছে। বিজিবি টহল দিচ্ছে। মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সম্পাদকের নেতৃত্বে বিপুলসংখ্যক মোটরসাইকেল নগরীতে মহড়া দিয়েছে।

কুমিল্লা : কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিন-উর-রশিদ ইয়াছিনের বাসায় ও মহানগর বিএনপির সদস্যসচিব ইউসুফ মোল্লা টিপুর অফিসে হামলা হয়েছে। এতে টিপু, মহানগর যুবদলের রোমান হাসানসহ অন্তত ১০ জন গুলিবিদ্ধ হয়েছেন। আহত হয়েছেন ২০ জন। মহানগর যুবদলের যুগ্ম আহ্বায়ক শহীদুল ইসলাম ছোটনের অবস্থা আশঙ্কাজনক। এ তথ্য জানিয়েছেন দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মোস্তফা জামান। গতকাল বিকালে এ ঘটনা ঘটে।

স্থানীয় ও দলীয় সূত্রে জানা গেছে- বিকাল ৪টায় মিছিলের উদ্দেশ্যে নগরীর সালাহউদ্দিন হোটেলের সামনে জড়ো হন বিএনপি নেতা-কর্মীরা। এ সময় আওয়ামী লীগ কর্মীরা তাদের ধাওয়া করে। এতে কিছু নেতা-কর্মী নিমতলীর দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিন-উর-রশিদ ইয়াছিনের বাড়িতে এবং কিছু নেতা-কর্মী নবাববাড়ীতে মহানগর বিএনপির আহ্বায়ক ইউসুফ মোল্লা টিপুর কার্যালয়ে অবস্থান নেন। সেখানে গিয়ে হামলা চালানো হয়।

রাজশাহী : রাজশাহীতে আওয়ামী লীগ-বিএনপি ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। গতকাল বিকাল ৪টার দিকে নগরীর মালোপাড়া এলাকায় বিএনপি জমায়েত হয়ে মিছিল বের করে। এ সময় আওয়ামী লীগ তাদের ধাওয়া দেয়। তখন উভয়পক্ষের সংঘর্ষে মালোপাড়া পরিণত হয় রণক্ষেত্রে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বেলা সাড়ে ৩টায় মালোপাড়ায় দলীয় কার্যালয়ের সামনে জড়ো হন বিএনপি নেতা-কর্মীরা। ৪টার দিকে তারা মিছিল নিয়ে শাহেব বাজারের দিকে আসতে চাইলে বাধা দেয় পুলিশ। বাধা উপেক্ষা করে নেতা-কর্মীরা অগ্রসর হলে আগে থেকে সাহেব বাজারে অবস্থান নেওয়া আওয়ামী লীগ নেতা-কর্মীরা ধাওয়া করে। দুই পক্ষই ইটপাটকেল নিক্ষেপ করে এবং ককটেল বিস্ফোরণ ঘটায়।

বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবির জানান, বিএনপি-আওয়ামী লীগের ধাওয়া-পাল্টা ধাওয়া চলে ১৫-২০ মিনিট। পুলিশ অভিযান চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এদিকে সকাল থেকে আওয়ামী লীগ মাঠে অবস্থান নিলেও কোটা আন্দোলনকারীদের দেখা যায়নি। গত বৃহস্পতিবার কোটা আন্দোলনের রাজশাহীর সমন্বয়ক অর্ণব শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান জানান। এরপর বৈষম্যবিরোধী আন্দোলনে থাকা শিক্ষার্থীরা তাকে বয়কট করেন। তবে শুক্রবার তারা আন্দোলনে নামেনি।

গাইবান্ধা : জেলা বিএনপির আয়োজনে গতকাল দুপুর সাড়ে ৩টায় দলীয় কার্যালয়ের সামনে ঐক্য সমাবেশের আয়োজন করে। এ সময় জেলা বিএনপির নেতা-কর্মীসহ দলের অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা সমবেত হন। ঘণ্টাখানেক সমাবেশ চলার পর কে বা কারা পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোড়ে। এ ঘটনায় পুলিশ নেতা-কর্মীদের লাঠিচার্জ শুরু করলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কমপক্ষে ১৫ থেকে ১৬টি রাবার বুলেট ও টিয়ার সেল নিক্ষেপ করে। এতে নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে পড়ে। এর কিছুক্ষণ পরে গাইবান্ধা পৌর শহীদ মিনার মোড়ে বিএনপি নেতা-কর্মীরা আবারও বিক্ষোভ শুরু করে। পুলিশ সেখানে গিয়ে আবার লাঠিচার্জ শুরু করলে নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ অবস্থায় শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। প্রতিটি মোড়ে পুলিশ মোতায়েন করা হয়েছে।

ময়মনসিংহ : ময়মনসিংহ শহরে জেলা আওয়ামী লীগ ও দক্ষিণ জেলা বিএনপি কার্যালয়ে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। গতকাল বিকাল ৪টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ ছাড়া সন্ধ্যায় ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি কার্যালয়ে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এর আগে নগরীর গোল পুুকুরপাড় এলাকায় সহকারী কমিশনারের (ভূমি) গাড়িতে বিক্ষোভকারীরা অগ্নিসংযোগ করে। এদিকে নগরীর গাঙ্গিনারপাড় এলাকায় জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল কুদ্দুসকে কুপিয়েছে দুর্বৃত্তরা। এ ছাড়া নগরীর চরপাড়া এলাকায় পুলিশের গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

সর্বশেষ খবর