রবিবার, ২১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বিএনপি নেতা খসরু নিপুণ গ্রেপ্তার নজরুল রিজভী রিমান্ডে, নূর ডিবিতে

দমনপীড়ন চালিয়ে শেষরক্ষা হবে না : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান ও ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীকে গতকাল আটক করা হয়েছে বলে জানিয়েছে বিএনপি। এর মধ্যে গতকাল সকালে আটক হওয়া নজরুল ইসলাম খান ও আগের দিন আটক হওয়া সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদকে গতকাল আদালতে সোপর্দ করে পুলিশ। নজরুল ইসলাম খান ও রুহুল কবির রিজভীর এক দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোশাররফ হোসেনের আদালতে তাদের হাজির করে দুই দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। আদালত প্রত্যেকের এক দিন রিমান্ড মঞ্জুর করেন।

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে অস্ত্র ও লাঠিসোঁটা উদ্ধারের অভিযোগে পল্টন থানার মামলায় তাঁদের এ গ্রেপ্তার ও রিমান্ড দেখানো হয়। অন্যদিকে তাঁদের জামিন চেয়ে আবেদন করেন আসামিপক্ষের আইনজীবীরা। উভয় পক্ষের শুনানি শেষে তাঁদের জামিন নামঞ্জুর করে এক দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। পল্টন থানার একই মামলায় বিএনপির আরও ৪৯ নেতা-কর্মীকে কারাগারে পাঠানো হয়েছে। তাঁদের গত দুই দিনে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে  গ্রেপ্তার করা হয়। এর আগে শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব থেকে রিজভী আহমেদকে গ্রেপ্তার করা হয়। পরদিন মহাখালী ডিওএইচএসের বাসা থেকে নজরুল ইসলাম খানকে গ্রেপ্তার করা হয়।

অন্যদিকে ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূরকে গ্রেপ্তার করা হয় রাজধানীর সেগুনবাগিচা থেকে বেলা সাড়ে ১১টার দিকে। এক সূত্র জানান, ভিপি নূরকে গতকাল আদালতে হাজির করা হয়নি। তাঁকে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে।

বিএনপির মিডিয়া সেল জানিয়েছে, গতকাল রাত সাড়ে ১০ টার দিকে দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী নিজ বাসা থেকে আটক করেছে পুলিশ। এর আগে গতকাল বিকালে ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীকে রায়ের বাজারের বাসায় আটক করা হয়েছে। নিপুণ রায় চৌধুরীর বাবা বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমার মেয়ে অসুস্থ, ২/৩দিন আগে একটি অপারেশন করানো হয়েছে। আজ (গতকাল) সেলাই কাটানোর কথা ছিল। তার আগেই ডিবি পরিচয়ে তাকে তুলে নিয়ে গেছে।  

দমন-পীড়ন চালিয়ে সরকারের শেষ রক্ষা হবে না : ফখরুল : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মানুষের ন্যায়সংগত দাবিকে দমন করার লক্ষ্যে হত্যা, জখম, গ্রেপ্তার ও নানাভাবে নির্যাতন চালিয়ে অতীতের কোনো স্বৈরশাসকই শেষ রক্ষা পায়নি। তেমনি বর্তমান আওয়ামী সরকারও দমন-পীড়ন চালিয়ে নিজেদের শেষ রক্ষা করতে পারবে না। গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিবৃতিতে কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে কেন্দ্র করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এবং ডাকসুর সাবেক ভিপি ও গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূরসহ বিরোধী দলের অসংখ্য নেতা-কর্মীকে গ্রেপ্তারে গভীর উদ্বেগ প্রকাশ করেন মির্জা ফখরুল।

 

বিএনপি মহাসচিব বলেন, কোটা সংস্কারের যৌক্তিক দাবিকে নির্মমভাবে দমানোর লক্ষ্যে আন্দোলনকারী কোমলমতি শিক্ষার্থীদের ওপর আওয়ামী সরকার তাদের দলীয় সন্ত্রাসী ও আইনশৃঙ্খলা বাহিনীকে দিয়ে হত্যা এবং নানাভাবে হয়রানির পাশাপাশি আন্দোলন সংশ্লিষ্টতার বানোয়াট অভিযোগে বিএনপিসহ বিরোধী দল ও মতের মানুষদের হয়রানির অপকৌশল গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বিএনপি নেতা নজরুল ইসলাম খান, রুহুল কবির রিজভী আহমেদ ও নুরুল হক নূরকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি বলেন, মানুষের ন্যায়সংগত দাবিকে দমন করার লক্ষ্যে হত্যা, জখম, গ্রেপ্তার ও নানাভাবে নির্যাতন চালিয়ে অতীতের কোনো স্বৈরশাসক যেমন শেষ রক্ষা পায়নি, তেমনি বর্তমান আওয়ামী সরকারও দমন-পীড়ন চালিয়ে নিজেদের শেষ রক্ষা করতে পারবে না। তিনি অবিলম্বে নজরুল ইসলাম খান, রিজভী আহমেদ ও ভিপি নূরসহ গ্রেপ্তারকৃত সব বিরোধীদলীয় নেতাসহ কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের মুক্তি দাবি করেন। একই সঙ্গে তাদের বিরুদ্ধে দায়েরকৃত সব মিত্যা মামলা প্রত্যাহারেরও দাবি জানান।

সর্বশেষ খবর