সোমবার, ২২ জুলাই, ২০২৪ ০০:০০ টা
প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আলোচনায় কমলা

সরে দাঁড়ালেন বাইডেন

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

সরে দাঁড়ালেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্র্যাটিক পার্টির চেয়ারম্যান বরাবর লেখা এক চিঠিতে তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

কয়েকদিন ধরেই তার নির্বাচনে থাকা না থাকা নিয়ে নানামুখী আলোচনা চলছিল। বাইডেনের স্বাস্থ্যগত কারণে গুঞ্জন ছিল শেষ পর্যন্ত তিনি ভোটের লড়াইয়ে টিকে থাকতে পারবেন কি না।

প্রতিপক্ষ রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে বিতর্কে ধরাশায়ী হওয়ায় নিজ দলের মধ্যেই তোপের মুখে পড়েন বাইডেন। দলের ভিতরে-বাইরে দাবি ওঠে তার সরে দাঁড়ানোর। বিশেষ করে একাধিক সিনিয়র নেতা তাকে প্রার্থী না হওয়ার জন্য আহ্বান জানান।

বাইডেন বারবারই বলে আসছিলেন তিনি লড়াইয়ে থাকবেন। সম্প্রতি একাধিক আন্তর্জাতিক প্রোগ্রামে অংশ নিয়ে খেই হারিয়ে ফেলেন তিনি। এমনকি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নাম বলতে গিয়ে তিনি বলে ফেলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির নাম। এ নিয়েও সমালোচনার সৃষ্টি হয়।

গত সপ্তাহে বাইডেনের করোনা শনাক্ত হয়। ফলে  তিনি কয়েকদিন ধরে আইসোলেশনে থেকে নির্বাচনি প্রচারণা চালাচ্ছিলেন।

বাইডেন সরে দাঁড়ানোয় ডেমোক্র্যাটিক দলের প্রার্থী কে হবেন তা নিয়ে চলছে আলোচনা। এ তালিকায় শীর্ষে রয়েছেন ভাইস প্রেসিডেন্ট ও বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস। তবে তার প্রার্থী হওয়ার বিষয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। আগামী ১৯ আগস্ট যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে হবে ডেমোক্র্যাটিক দলের জাতীয় সম্মেলন। সেখানেই চূড়ান্ত হতে পারে ডেমোক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী।

সর্বশেষ খবর