মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

পরিস্থিতি স্বাভাবিক করতে সেনা টহল

♦ তিন বাহিনীর সঙ্গে কাজ করছে পুলিশ র‌্যাব বিজিবি ♦ দেশের সাপ্লাই চেইন ঠিক হয়ে গেছে : সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক

পরিস্থিতি স্বাভাবিক করতে সেনা টহল

পরিদর্শনের পর গতকাল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান

দেশজুড়ে চলমান নৈরাজ্যকর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। গত শুক্রবার মধ্যরাত থেকে সারা দেশে সেনা মোতায়েনের পর সার্বিক পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হয়ে উঠছে। সেনা সদস্যরা প্রধান সড়ক ও গুরুত্বপূর্ণ এলাকায় টহল জোরদার করেছেন। পাশাপাশি নৌ ও বিমান বাহিনীর সদস্যরাও নির্দিষ্ট কিছু ক্ষেত্রে কাজ করছেন। তিন বাহিনীর সদস্যদের পাশাপাশি অরাজকতা রোধে মাঠপর্যায়ে কাজ করছেন পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা। এসব বাহিনীর সদস্যদের মাঠপর্যায়ের কার্যক্রম তদারকি করতে বাহিনীপ্রধানরাও মাঠে নেমেছেন। পুলিশপ্রধান (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন গতকাল নরসিংদীতে পুলিশের কার্যক্রম পরিদর্শন করেন। সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান রাজধানীতে টহলরত সেনা সদস্যদের কার্যক্রম পরিদর্শন করেন। পরির্দশন শেষে তিনি গত জুনে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো গণমাধ্যমের সঙ্গে কথা বলেন।

পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে : সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, সেনা মোতায়েনের ৪৮ ঘণ্টার মধ্যে দেশের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। তিনি বলেন, দেশজুড়ে যে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে সে ক্ষতি অপরিমেয়। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে পল্টনে মওলানা ভাসানী স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সের সামনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

কয়েক দিন ধরে রাজধানীর সংঘাতপূর্ণ শনিরআখড়া এলাকা পরিদর্শন করে আসা সেনাপ্রধানের কাছে দেশের সাপ্লাই চেইন পুনঃস্থাপনের অগ্রগতি সম্পর্কে সাংবাদিকরা জানতে চান। এ সময় জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, দেশের সাপ্লাই চেইন ঠিক হয়ে গেছে। সাপ্লাই শুরু হয়ে গেছে। তবে সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হতে কিছুটা সময় লাগবে। তিনি বলেন, দেশের এ বিপুল পরিমাণ সম্পদ ধংস করে কী লাভ হলো, সেটা আমার কাছে দুর্বোধ্য। এগুলো রাষ্ট্রীয় সম্পদ। এ রাষ্ট্রীয় সম্পদ কারও ব্যক্তিগত নয়। জনগণের সম্পদ রক্ষায় সবার দায় রয়েছে। জনগণের সম্পদ ও জানমালের নিরাপত্তায় আমরা সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনী একসঙ্গে কাজ করছি। খুব শিগগিরই আমরা স্বাভাবিক অবস্থায় চলে যেতে পারব। সেনাপ্রধান বলেন, মেয়র মহোদয়ের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি বলছিলেন যে, ময়লা-আবর্জনা অপসারণ বিপর্যস্ত হচ্ছে। এটা আশা করছি দ্রুতই ঠিক হয়ে যাবে। তিনি বলেন, জনগণ, মিডিয়া এবং নিরাপত্তা বাহিনী আমরা সবাই মিলে অপশক্তির বিরুদ্ধে কাজ করছি।

সেনা সদস্যদের কার্যক্রম পরিদর্শন : সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান গতকাল ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েনকৃত সেনা সদস্যদের কার্যক্রম পরিদর্শন করেন। আইএসপিআর জানায়, পরিদর্শনকালে উপস্থিত সবার উদ্দেশে তিনি বলেন, সেনাবাহিনী মোতায়েন হওয়ার পর আইনশৃঙ্খলা পরিস্থিতি ইতোমধ্যে নিয়ন্ত্রণে চলে এসেছে। জনগণের স্বার্থে এবং রাষ্ট্রের যে কোনো প্রয়োজনে বাংলাদেশ সেনাবাহিনী সব সময় জনগণের পাশে আছে এবং থাকবে। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা অক্লান্ত পরিশ্রম করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশব্যাপী কাজ করে যাচ্ছেন বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন। এ ব্যাপারে সেনাবাহিনীকে সহায়তার জন্য তিনি সবাইকে বিশেষভাবে অনুরোধ জানান।

সর্বশেষ খবর