মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা
যুক্তরাষ্ট্রে নির্বাচন

প্রেসিডেন্ট প্রার্থিতায় এগিয়ে কমলা হ্যারিস

প্রতিদিন ডেস্ক

প্রেসিডেন্ট প্রার্থিতায় এগিয়ে কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডেমোক্র্যাটিক দলের প্রার্থিতায় এগিয়ে রয়েছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট ও জো বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস। খবর বিবিসি ও আল জাজিরার।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ অনেক সিনিয়র ডেমোক্র্যাটস কমলা হ্যারিসকে দলটির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সমর্থন দিয়েছেন। আরেক সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সিনিয়র নেতাদের মতো ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে সরাসরি সমর্থন দেননি। তবে এ বিষয়ে তাঁর মৌন সমর্থন রয়েছে বলে জানা গেছে। কমলা হ্যারিসের জন্য এখন শুধু সময়ের অপেক্ষা। আগামী ১৯ আগস্ট ডেমোক্র্যাটিক দলের জাতীয় সম্মেলনে তিনি চূড়ান্তভাবে দলীয় মনোনয়ন পাবেন বলে আশা করা যাচ্ছে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কমলা হ্যারিস জানিয়েছেন প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য ডেমোক্র্যাটিক দলের সমর্থন তিনিই পাবেন। ডেমোক্র্যাটদের একত্রিত ও শক্তিশালী করার জন্য সর্বাত্মকভাবে কাজ করার ঘোষণাও দেন কমলা হ্যারিস।

এদিকে রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন আসন্ন নির্বাচনে জো বাইডেনের চেয়ে কমলা হ্যারিসকে হারানো অনেক সহজ হবে। গত রবিবার আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্র্যাটিক দলের চেয়ারম্যান বরাবর লেখা এক চিঠিতে তিনি এ সিদ্ধান্তের কথা জানান। এর আগে বাইডেন জোর দিয়ে বলেছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি প্রার্থী হিসেবে থাকছেন।

প্রার্থী না হওয়ার ঘোষণায় জো বাইডেন বলেছেন দেশের স্বার্থে তিনি প্রেসিডেন্ট পদে প্রার্থিতা প্রত্যাহার করেছেন। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে বাইডেন বলেন প্রেসিডেন্ট হিসেবে বাকি মেয়াদে তিনি দায়িত্ব পালন করবেন এবং কীভাবে সুন্দরভাবে দায়িত্ব সমাপ্ত করা যায় তিনি এখন সেদিকেই নজর দেবেন।

এদিকে যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেনটেটিবসের রিপাবলিকান স্পিকার মাইক জনসন প্রেসিডেন্ট জো বাইডেনকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে স্পিকার ন্যান্সি পেলোসি বলেন প্রেসিডেন্ট জো বাইডেন সবসময়ই তাঁর দেশকে অগ্রাধিকার দেন। উল্লেখ্য, গত জুনে প্রতিপক্ষ রিপাবলিকান দলের মনোনীত প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বিতর্কে ধরাশায়ী হওয়ার পর থেকে নিজ দলের মধ্যেই তোপের মুখে পড়েন জো বাইডেন। দলের ভিতরে-বাইরে দাবি ওঠে তাঁর সরে দাঁড়ানোর। বিশেষ করে একাধিক সিনিয়র নেতা তাঁকে প্রার্থী না হওয়ার জন্য আহ্বান জানান। গত সপ্তাহে করোনা আক্রান্ত হওয়ার পর থেকে প্রেসিডেন্ট জো বাইডেন দেলওয়ারের নিজ বাড়িতে অবস্থান করছেন।

 

সর্বশেষ খবর