শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চলছে চিরুনি অভিযান

♦ ঢাকায় ২০১ মামলায় আটক ২২০৯ ♦ বিএনপি-জামায়াতের ২৩৩ নেতা-কর্মী কারাগারে ♦ রিমান্ডে ১৫

নিজস্ব প্রতিবেদক

চলছে চিরুনি অভিযান

ঢাকায় ২০১ মামলায় গ্রেপ্তার করা হয়েছে ২ হাজার ২০৯ জনকে। কারাগারে পাঠানো হয়েছে বিএনপি-জামায়াতের ২৩৩ নেতা-কর্মীকে। রিমান্ড মঞ্জুর করা হয়েছে ১৫ জনের। র‌্যাবের অভিযানে আটক হয়েছেন ২২৮ জন। সিলেটে ১০ মামলায় আসামি করা হয়েছে ১৬ হাজার জনকে। চট্টগ্রামে ১৭ মামলায় গ্রেপ্তার হয়েছেন আরও ৬৯ জন। এ ছাড়া রাজশাহীতে ১৬ মামলায় ২৬৭, বরিশালে জামায়াত আমির ও বিএনপির সদস্যসচিবসহ ১২; ময়মনসিংহে সাত মামলায় ১৪৫;  ব্রাহ্মণবাড়িয়ায় চার মামলায় ৪১, সিরাজগঞ্জে তিন থানায় ছয় মামলায় ১৫৬ জামায়াত-বিএনপি নেতা-কর্মী; টাঙ্গাইলে চার থানায় ১০ মামলায় ১৬৬ এবং নীলফামারীতে চার মামলায় ৫৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

রাজধানীসহ সারা দেশে গতকাল আরও ৩ সহস্রাধিক ব্যক্তি গ্রেপ্তার হয়েছে। পুলিশ জানিয়েছে, এরা দেশের বিভিন্ন স্থানে নাশকতার সঙ্গে জড়িত। তাদের জেরা করে চাঞ্চল্যকর তথ্য পাওয়া যাচ্ছে। নাশকতার পেছনে অর্থায়ন এবং সহিংসতার নির্দেশদাতাদের ব্যাপারে তারা গুরুত্বপূর্ণ তথ্য দিচ্ছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এডিসি (মিডিয়া) কে এন রায় নিয়তি জানান, রাজধানী ঢাকায় কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে সহিংসতা ও নাশকতার ঘটনায় দায়ের করা ২০১টি মামলায় ২ হাজার ২০৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ২১ জুলাই গ্রেপ্তার করা হয় ৫১৬ জনকে, ২২ জুলাই ৬০১ জনকে, ২৩ জুলাই ৬৪১ জনকে এবং ২৪ জুলাই ৪৫১ জনকে। গ্রেপ্তার হওয়া অনেকে এখন রিমান্ডে। নাশকতার পেছনে অর্থায়ন ও সহিংসতার নির্দেশদাতাদের ব্যাপারে তারা গুরুত্বপূর্ণ তথ্য দিচ্ছে।

কোটা আন্দোলন ঘিরে নাশকতা, ভাঙচুর, অগ্নিসংযোগের অভিযোগে রাজধানীতে গ্রেপ্তার হওয়া বিএনপি-জামায়াত নেতা-কর্মীসহ ২৩৩ জনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। এ ছাড়া সাত থানার মামলায় ১৫ জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া র‌্যাব গত চার দিনে ২২৮ জনকে গ্রেপ্তার করেছে।

গতকাল ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের পৃথক কয়েকটি ম্যাজিস্ট্রেট আদালত এসব আদেশ দেন। কারাগারে যাওয়া আসামিদের মধ্যে শাহবাগ থানার একজন, রমনা মডেল থানার ১, কলাবাগান থানার ২, নিউমার্কেট থানার ৪, ক্যান্টনমেন্ট থানার ৬, ওয়ারী থানার ১০, রামপুরা থানার ২২, সবুজবাগ থানার ৩, তেজগাঁও শিল্পাঞ্চল থানার ১১, তেজগাঁও থানার ৮, হাতিরঝিল থানার ৬, মোহাম্মদপুর থানার ১১, আদাবর থানার শিশুসহ ৩, পল্লবী থানার ৬, কাফরুল থানার ৩, কদমতলী থানার ৬, উত্তরা পশ্চিম থানার ৩, উত্তরা পূর্ব থানার ৪, তুরাগ থানার ৭, ধানমন্ডি থানার ৫, ডেমরা থানার ৪, যাত্রাবাড়ী থানার ২১, খিলগাঁও থানার ১, গুলশান থানার ২, বনানী থানার ৩, কোতোয়ালি থানার ৫, বংশাল থানার ৫, লালবাগ থানার ৯, চকবাজার থানার ১, বাড্ডা থানার ২০, ভাটারা থানার ২, মিরপুর থানার ১৬, শেরেবাংলা নগর থানার ১, মতিঝিল থানার ৫, পল্টন মডেল থানার ১৪ ও শাহজাহানপুর থানার দুজন রয়েছে।

এ ছাড়া রাজধানীর সাত থানার বিভিন্ন মামলায় রিমান্ডে নেওয়া ১৫ জনের মধ্যে শাহবাগ থানার একজন, ক্যান্টনমেন্ট থানার ২, আদাবর থানার ১, ধানমন্ডি থানার ৪, ডেমরা থানার ১, খিলগাঁও থানার ১, বনানী থানার ২ ও পল্টন মডেল থানার ৩ জন রয়েছে।

নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনায় নতুন আরেকটি মামলা হয়েছে। সিএমপির হালিশহর থানায় নতুন মামলায় এজাহারনামীয় ৩৭ জন এবং অজ্ঞাত ১০০-১৫০ জনকে আসামি করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নগর ও জেলায় গ্রেপ্তার করা হয়েছে ৬৯ জনকে। গতকাল এসব তথ্য জানানো হয়েছে।

সিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (জনসংযোগ) কাজী তারেক আজিজ বলেন, নতুন করে একটি মামলা হয়েছে হালিশহর থানায়। এ নিয়ে মোট মামলা হয়েছে ১৭টি। গত ২৪ ঘণ্টায় গ্রেপ্তার করা হয়েছে ৩৫ জনকে। মোট গ্রেপ্তার করা হয়েছে ৪০৮ জনকে। অন্যদিকে জেলা পুলিশ গত ২৪ ঘণ্টায় ৩৪ জনকে গ্রেপ্তার করেছে।

রাজশাহী : রাজশাহীতে সংঘর্ষ, হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ, হাতবোমা বিস্ফোরণ ও পুলিশের কাজে বাধার ঘটনায় ১৬টি মামলা হয়েছে। এর মধ্যে রাজশাহী মহানগরীর তিনটি থানায় সাতটি এবং জেলার ৯টি থানায় ৯টি মামলা হয়। এসব মামলায় বৃহস্পতিবার ভোর পর্যন্ত ২৬৭ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে মহানগরে ১৪৮ ও জেলায় ১১৯ জন। জেলা ও মহানগর পুলিশের মুখপাত্ররা এসব তথ্য নিশ্চিত করেছেন।

বরিশাল : বরিশাল মহানগর জামায়াতের আমির ও মহানগর বিএনপির সদস্যসচিবসহ ১২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ নিয়ে গত চার দিনে বরিশাল মহানগর ও জেলার ১০ উপজেলায় বিএনপি-জামায়াতের ১১০ জন গ্রেপ্তার হয়েছে।

ময়মনসিংহ : গত ২৪ ঘণ্টায় আরও ১৮ জনসহ নাশকতার ৭ মামলায় এ পর্যন্ত জেলায় বিএনপি ও জামায়াত নেতাসহ ১৪৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় নাশকতার চার মামলায় গতকাল পর্যন্ত ৪১ জনক গ্রেপ্তার করেছে পুলিশ। জেলার বিভিন উপজেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গত সোমবার থেকে গতকাল ভোররাত পর্যন্ত তাদের গ্রেপ্তার করা হয়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জর তিনটি থানায় ছয়টি মামলা হয়েছে। এসব মামলায় ১৩০ জনের নাম উল্লেখসহ প্রায় সহস্রাধিক অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। এসব মামলায় গত আট দিনে প্রায় ১৫৬ জামায়াত-বিএনপি নেতা-কর্মীকে আটক করা হয়েছে।

নাটোর : নাটোরের সিংড়ায় পুলিশের দায়ের করা বিস্ফোরক আইনে মামলায় আরও দুই বিএনপি নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার রাতে নিজ নিজ বাড়ি থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ নিয়ে বিস্ফোরক মামলায় ৭ জনকে গ্রেপ্তার করল পুলিশ।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় ভিডিও দেখে মোটরসাইকেল ভাঙচুর ও অগ্নিসংযোগ মামলায় মো. রাজু (৫০) নামে এক শরবত বিক্রেতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার পোড়াদহ ফুলতলা মোড় এলাকা থেকে বুধবার সন্ধ্যা রাতে তাকে গ্রেপ্তার করে র‌্যাব।

সর্বশেষ খবর