শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ট্রাম্প বললেন কমলা উগ্র বাম পাগল

প্রতিদিন ডেস্ক

ট্রাম্প বললেন কমলা উগ্র বাম পাগল

নর্থ ক্যারোলিনার এক সমাবেশে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভাব্য নতুন নির্বাচনি প্রতিপক্ষ বর্তমান মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলাকে ‘উগ্র বাম পাগল’ বলে আক্রমণ করেছেন। তিনি বলেছেন, ‘উনি কখনো নির্বাচিত হলে আমাদের দেশকে ধ্বংস করে দেবেন। আমরা তা হতে দেব না।’ সূত্র : রয়টার্স, আলজাজিরা। স্থানীয় সময় বুধবারের এ সমাবেশে ট্রাম্প বাইডেন প্রশাসনের সীমান্ত নীতির সমালোচনা করে বলেন, অভিবাসন বিষয়ে বাইডেন প্রশাসনের নীতির জন্য কমলাকে দায়ী করা উচিত। কমলা যুক্তরাষ্ট্রের সীমান্ত উন্মুক্ত করে দিয়েছেন। এর ফলে সারা বিশ্ব থেকে ২ কোটি অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে ঢোকার সুযোগ পেয়েছে। ট্রাম্প উল্লেখ করেন, তিনি নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের সীমান্ত বন্ধ করে দেবেন। কোনো ধরনের বিলম্ব ছাড়াই কমলার অবাঞ্ছিত পদক্ষেপ বন্ধ করবেন।

গর্ভপাত ইস্যুতেও কমলার সমালোচনা করেন ট্রাম্প। তিনি দাবি করেন, কমলা অষ্টম ও নবম মাসেও গর্ভপাতের পক্ষে। কমলা শিশু হত্যার পক্ষে।

বাইডেনের পাল্টা দাবি : ট্রাম্প তার বক্তব্যে কমলা হ্যারিসকে ‘উগ্র বাম পাগল’ বলার পর প্রেসিডেন্ট জো বাইডেন পাল্টা জবাব দিয়েছেন। একই সঙ্গে তিনি আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে কেন চান- তার ব্যাখ্যাও দিয়েছেন। হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে সংক্ষিপ্ত ভাষণে বাইডেন যেমন প্রেসিডেন্ট হিসেবে নিজের সাফল্যের কথা বলেন, তেমনি কমলা হ্যারিসের প্রশংসা করেন। তিনি বলেন, ‘আমি কমলা হ্যারিসকে ধন্যবাদ জানাতে চাই। তিনি অভিজ্ঞ, দক্ষ ও কড়া ধাঁচের মানুষ। কমলা আমার অসাধারণ সহযোগী ছিলেন। তিনি আমাদের দেশের একজন যোগ্য নেতা।’ বাইডেন আরও বলেন, ‘আগামী নভেম্বরে মার্কিন ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর আগে তাদের গণতন্ত্রের বিপদের কথাটা জানিয়ে দেওয়া জরুরি। যুক্তরাষ্ট্রের পক্ষে সবচেয়ে বড় বিষয় হলো, এখানে রাজা বা একনায়করা কখনো শাসন করেননি। মানুষ করেছেন। মানুষই ইতিহাস লিখবেন। শুধু মনে রাখবেন, গণতন্ত্রকে বাঁচাতে হবে। আমি বারবার বলব, যুক্তরাষ্ট্রে ঘৃণা ও চরমপন্থির কোনো স্থান নেই। আমি সুপ্রিম কোর্টের সংস্কারের কথা বলব। কারণ, এটা করা জরুরি।’

ওবামার হতাশা : কমলা হ্যারিস ট্রাম্পকে হারাতে পারবেন- এটা বিশ্বাস করেন না সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ বিষয়ে বাইডেন পরিবারের এক সদস্য বলেছেন, ‘ওবামা খুব হতাশ হয়ে আছেন, কারণ তিনি জানেন হ্যারিস জিততে পারবেন না।’

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টির অনেক নেতাই তাদের নতুন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কমলা হ্যারিসের প্রতি সমর্থন জানিয়েছেন, কিন্তু সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের সঙ্গে যোগ দেননি। নিউইয়র্ক পোস্টের ভাষ্য অনুযায়ী, কমলাকে সমর্থন করেননি ওবামা, কারণ তিনি মনে করেন হ্যারিস রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে পারবেন না।

সর্বশেষ খবর