শনিবার, ২৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আরও ৩০০০ গ্রেপ্তার

নাশকতার মামলায় আটক ২৩৫৭ র‌্যাবের গ্রেপ্তার ২৬৬

নিজস্ব প্রতিবেদক

রাজধানীসহ সারা দেশে সর্বাত্মক অভিযানের পঞ্চম দিনে আরও ৩০০০ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। গত কয়েক দিনে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ধ্বংসাত্মক তৎপরতায় জড়িতদের গ্রেপ্তারে চলছে এ অভিযান। রাজধানীর বিভিন্ন এলাকায় ব্লক রেড দিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঢাকার বিভিন্ন মেস, আবাসিক হোটেল, হামলাকারীদের বাসা বাড়ি ও গোপন আস্তানা টার্গেট করে ব্লক রেড দেওয়া হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্র জানিয়েছে, সহিংসতার ঘটনায় ঢাকায় এ পর্যন্ত ২০৯টি মামলা হয়েছে। মামলার আসামি হিসেবে গতকাল গ্রেপ্তার করা হয়েছে ১৪৮ জনকে। এ পর্যন্ত ঢাকাতেই ২ হাজার ৩৫৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া র‌্যাব সদর দপ্তর সূত্রে জানা গেছে, সহিংসতার ঘটনায় গতকাল সারা দেশ থেকে ২৬৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ৬৩ এবং ঢাকার বাইরে ২০৩ জন। 

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে নাশকতায় মদতদাতা, বাস্তবায়নকারী এবং অভিযানে অংশ নেওয়া ব্যক্তিদের টার্গেট করেই চলছে চিরুনি অভিযান। সংশ্লিষ্টরা বলছে, এখন আইন প্রয়োগকারী সংস্থাগুলো নিজেদের তালিকা টার্গেট করে অভিযান চালাচ্ছে। এসব তালিকায় উঠে আসছে তাদের যাবতীয় সব তথ্য।

পুলিশ জানায়, কোটা সংস্কার আন্দোলনের নামে রাজধানীসহ সারা দেশে সরকারি স্থাপনায় ভাঙচুর, সহিংসতা ও নাশকতামূলক কর্মকান্ডে জড়িতদের শনাক্ত করা হচ্ছে। ভিডিও ফুটেজ বিশ্লেষণে বেরিয়ে আসছে হামলাকারীদের নাম-পরিচয়। ফুটেজ দেখেই ইতোমধ্যে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। জানা গেছে, ধ্বংসাত্মক এবং ভয়ংকর পরিস্থিতি থেকে উত্তরণের জন্য কারফিউ ঘোষণা করে সরকার। নামানো হয় সেনাবাহিনী। গত দুদিনে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে এলেও নেপথ্য মদতদাতা, বাস্তবায়নকারীদের গ্রেপ্তারে চলছে অভিযান। পুলিশ জানায়, কোটা সংস্কার আন্দোলনকে পুঁজি করে কৌশলে নাশকতাকারীরা অংশ নিয়ে পরিস্থিতি ঘোলাটে করে। ধ্বংসাত্মক কর্মকান্ড চালায়। এসব কাজের নেপথ্য মদতদাতা হিসেবে দেশি-বিদেশি চক্রের বিষয়টি নিশ্চিত হয়েছে গোয়েন্দারা।

গোয়েন্দা সূত্র বলছে, নাশকতার সঙ্গে জড়িত থাকার অপরাধে গ্রেপ্তারকৃতদের কাছ থেকে এরইমধ্যে চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। তাদের নির্দেশ দেওয়া হয়েছিল- ‘এইবার সফল হতে না পারলে, হাতে চুড়ি পরে হাঁটতে হবে।’ এ সংক্রান্তে অডিও ক্লিপও তাদের হাতে এসেছে। এগুলো নিয়ে এরইমধ্যে বিশ্লেষণ চলছে।

চিরুনি অভিযানের মাধ্যমে আরও গ্রেপ্তারের তথ্য : চিরুনি অভিযানের মাধ্যমে নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশের বিভিন্ন স্থানে গ্রেপ্তারের তথ্য জানিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা।

বরিশাল : গত ২৪ ঘণ্টায় বরিশাল মহানগর ও জেলার ১০ উপজেলা থেকে বিএনপি-জামায়াতের আরও ১০ নেতা-কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে মহানগর পুলিশ চারজন ও জেলা পুলিশ ছয়জনকে গ্রেপ্তার করেছে। এ নিয়ে গত পাঁচ দিনে বরিশাল মহানগর ও জেলা থেকে মোট ১২১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বরিশাল মহানগর পুলিশের স্টাফ অফিসার প্রণয় রায় জানান, গত ২৪ ঘণ্টায় আরও চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে বরিশাল মহানগর পুলিশের চার থানা এলাকা থেকে মোট ৯০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। চার থানায় পুলিশের করা পাঁচটি ও আওয়ামী লীগ নেতার করা একটি মামলার আসামি হিসেবে তাদের গ্রেপ্তার করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার রেজোয়ান আহম্মেদ জানান, গত ২৪ ঘণ্টায় ১০ থানা এলাকা থেকে আরও ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে গত পাঁচ দিনে ৩১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়েছে। রাজশাহী : শুক্রবার পর্যন্ত ৫০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর মধ্যে জেলায় ১৩ জন ও নগরীতে ৩৭ জন। এ নিয়ে ১৬ মামলায় রাজশাহীতে ৩১৭ জনকে গ্রেপ্তার করা হলো। যার মধ্যে মহানগরে ১৮৫ ও জেলায় ১৩২ জন। জেলা ও মহানগর পুলিশের মুখপাত্ররা এসব তথ্য নিশ্চিত করেছেন। খুলনা : গত ২৪ ঘণ্টায় খুলনা নগর যুবদলের ১৬ নম্বর ওয়ার্ড সাধারণ সম্পাদক ফারুক আলী খানসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে নাশকতার তিনটি মামলায় গত ১০ দিনে খুলনায় গ্রেপ্তার হয় মোট ৯৩ জন। খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক বলেন, শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনে যারা ইন্ধন দিয়েছে তাদের মধ্যে অনেককে গ্রেপ্তার করা হয়েছে। সখীপুর (টাঙ্গাইল) : সখীপুর পৌর কাউন্সিলর ও পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আবদুল বাসেদ সিকদারকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। এ নিয়ে গত কয়েকদিনে নাশকতা মামলায় ১০ জনকে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছে বলে জানায় সখীপুর থানা পুলিশ।

নাটোর : সিংড়ায় পুলিশের দায়ের করা বিস্ফোরক আইনে মামলায় আরও দুই বিএনপি-যুবদল নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে নিজ নিজ বাড়ি থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ নিয়ে বিস্ফোরক মামলায় ৯ জনকে গ্রেপ্তার করল পুলিশ। গ্রেপ্তাররা হলেন- উপজেলার চামারী ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. আবদুর রাজ্জাক ও কলম ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক মো. এনামুল হক জুয়েল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর