বুধবার, ৩১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

লাল রঙে প্রতিবাদ বিক্ষোভ অবরোধ

নিজস্ব প্রতিবেদক

লাল রঙে প্রতিবাদ বিক্ষোভ অবরোধ

কোটা সংস্কার আন্দোলনে নিহতদেও স্মরণে গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রোফাইল লাল রঙের ফ্রেমে রাঙিয়েছেন অনেকে। এর মধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের  শিক্ষক, সংস্কৃতিকর্মী, সাংবাদিক, লেখক, শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ রয়েছেন। এ ছাড়া ছাত্রসংগঠনগুলোর মধ্যে জাতীয়তাবাদী ছাত্রদল, ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ফেসবুক পেজে লাল ফ্রেম দেখা গেছে। মুখে লাল কাপড় বেঁধে মৌন মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। একই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এর আগে গত সোমবার রাতে সরকার ঘোষিত রাষ্ট্রীয় শোক প্রত্যাখ্যান করে মুখ ও চোখে লাল কাপড় বেঁধে ছবি তোলার কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন সমন্বয়ক। এরপর থেকেই ফেসবুকের প্রোফাইলে লাল রঙের ফ্রেম সাঁটাতে থাকেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি আজ : ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির ঘোষণা দিয়েছে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফরম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আজ এ কর্মসূচি পালন করা হবে। গতকাল রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুল হান্নান মাসউদের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচির কথা জানানো হয়। এতে বলা হয়, সারা দেশে ছাত্র-জনতার ওপর গণহত্যা, গণগ্রেপ্তার, হামলা, মামলা, গুম ও খুনের প্রতিবাদে এবং জাতিসংঘ কর্তৃক তদন্তপূর্বক বিচারের দাবিতে এবং ছাত্রসমাজের ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে দেশের সব আদালত, ক্যাম্পাস ও রাজপথে বুধবার ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচি পালন করা হবে। এর আগে গতকাল মুখে ও চোখে লাল কাপড় বেঁধে ছবি তুলে তা অনলাইনে প্রচারের কর্মসূচি পালন করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ছাত্র হত্যার প্রতিবাদে প্রতিবাদী গানের মিছিল  : সাম্প্রতিক আন্দোলনে ছাত্র-জনতা হত্যা, নির্যাতন, গণগ্রেপ্তার, হামলা-মামলা ইত্যাদির বিচার দাবিতে রাজধানীতে গানের মিছিল করেছে প্রতিবাদী সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো। গতকাল বিকাল ৩টায় প্রতিবাদী সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যোগে নূর হোসেন চত্বর (জিপিও, জিরো পয়েন্ট) থেকে এ গানের মিছিল শুরু হয়। বাহাদুর শাহ পার্কে গিয়ে মিছিল শেষ হওয়ার কথা থাকলেও জিপিও চত্বর থেকে একটু সামনে এগোনোর পর বাধা দেয় পুলিশ। পরে রাস্তাতেই বসে পড়ে গান, আবৃত্তি, স্লোগানে মুখরিত করেন বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা।

এতে অংশ নেয় বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্র, গণসংস্কৃতি কেন্দ্র, সংহতি সংস্কৃতি সংসদ, সমাজ অনুশীলন কেন্দ্র, বাংলাদেশ গণশিল্পী সংস্থা, সাংস্কৃতিক ইউনিয়ন, রাজু বিতর্ক অঙ্গন, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, ভাগ্যকুল পাঠাগার ও সাংস্কৃতিক কেন্দ্র, সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ, প্রগতি লেখক সংঘ, গণসংস্কৃতি পরিষদ, স্বদেশ চিন্তা সঙ্ঘ, বাংলাদেশ থিয়েটার, তীরন্দাজ, রণেশ দাশগুপ্ত চলচ্চিত্র সংসদ, এই বাংলায়, ঢাকা ড্রামা, বিজ্ঞান আন্দোলন মঞ্চ, বিবর্তন নাট্যগোষ্ঠী-সিরাজগঞ্জ, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশন, ধাবমান সাহিত্য আন্দোলন, থিয়েটার ’৫২, সমাজতান্ত্রিক বুদ্ধিজীবী সংঘ, মওলানা আবদুল হামিদ খান ভাসানী পরিষদ, শহীদ আসাদ পরিষদ, মাদল, বটতলা, এ পারফরমেন্স স্পেস, সমাজ চিন্তা ফোরাম, চারণ সাংস্কৃতিক কেন্দ্রসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : কোটা আন্দোলন ঘিরে দেশব্যাপী শিক্ষার্থী ও সাধারণ মানুষকে গুম, খুন, নির্যাতন ও আটকের প্রতিবাদে মুখে লাল কাপড় বেঁধে মৌন মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। গতকাল বেলা সাড়ে ১২টার দিকে ‘নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে অনুষ্ঠিত এ মিছিলে সংহতি জানিয়ে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরাও অংশ নেন। মিছিল শেষে সমাবেশে শিক্ষার্থী ও সাধারণ মানুষ হত্যা, তাদের ওপর হামলা, নির্যাতন ও আটকের ঘটনার প্রতিবাদ জানান শিক্ষকরা। এ ছাড়া তারা জাবি শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আরিফ সোহেলকে ‘মিথ্যা মামলায়’ রিমান্ড মঞ্জুর করার ঘটনার নিন্দা জানান।

বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া বলেন, শিক্ষার্থীরা যখন তাদের যৌক্তিক দাবি নিয়ে রাস্তায় নামে, তখন তাদের প্রতিরোধ করতে সরকার রাষ্ট্রযন্ত্র ও তাদের মদদপুষ্ট সংগঠনগুলো সাধারণ শিক্ষার্থীদের আহত করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় : মুখে লাল কাপড় বেঁধে সরকার ঘোষিত শোক প্রত্যাখ্যান ও দেশব্যাপী ছাত্রহত্যা, নিপীড়ন ও হয়রানির প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষকরা। গতকাল এক সংহতি সমাবেশ এই প্রতিবাদ জানান বিশ্ববিদ্যালয়ের নিপীড়নবিরোধী শিক্ষকরা। সমাবেশে বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব বলেন, ‘শিক্ষার্থীদের ওপর নির্যাতন ও হয়রানি করা হচ্ছে। খুলনা : কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের হত্যার বিচার ও মিথ্যা মামলা প্রত্যাহারসহ ৯ দফা দাবিতে খুলনার শিববাড়ি মোড়ে অবস্থান নেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষুব্ধ শিক্ষার্থীরা। ইসলামী বিশ্ববিদ্যালয় : শিক্ষার্থীদের আন্দোলন বন্ধের ঘোষণা প্রত্যাখ্যান করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধান সমন্বয়ক এস এম সুইট বলেন,দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন বন্ধ হচ্ছে না। পঞ্চগড় : পঞ্চগড়ের সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে পঞ্চগড় কোটা আন্দোলনের সমন্বয়ক ফজলে রাব্বীর নেতৃত্বে পঞ্চগড় হাসপাতাল চত্বর থেকে মিছিল বের করেন শিক্ষার্থীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর