শিরোনাম
শুক্রবার, ২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বিদেশিদের পরিস্থিতি জানাল সরকার

জাতিসংঘের কারিগরি সহায়তায় আপত্তি নেই তবে আলাদা কোনো তদন্ত কমিটিতে বাংলাদেশের উৎসাহ নেই : পররাষ্ট্র সচিব

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় কর্মরত কূটনীতিকদের জন্য আয়োজিত সরকারের ব্রিফিংয়ে বর্তমান পরিস্থিতি নিয়ে নানান বিষয়ে জানতে চেয়েছেন বিদেশিরা। গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এই ব্রিফিংয়ে গণগ্রেপ্তার, বল প্রয়োগ, বাকস্বাধীনতা, র‌্যাবের হেলিকপ্টার থেকে গুলি নানান বিষয়ে জানতে আগ্রহী ছিলেন বিদেশি কূটনীতিকরা। পরিস্থিতি সম্পর্কে সরকারের অবস্থান ব্যাখ্যা করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান। তারা বিভিন্ন তথ্যপ্রমাণের মাধ্যমে অনলাইন ও অফলাইনের প্রচারিত গুজবের বিষয়গুলো কূটনীতিকদের বুঝিয়ে দেন। যুক্তরাজ্য, চীন, সুইডেন, কাতার, ডেনমার্ক, সুইজারল্যান্ড, ভারত, রাশিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইউরোপীয় ইউনিয়নসহ কয়েকটি দেশ ও উন্নয়ন সহযোগীদের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও প্রতিনিধিরা ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন। ব্রিফিং শেষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, সাম্প্রতিক ঘটনা নিয়ে দেশে এবং বিদেশে নানা গুজব ছড়াচ্ছে, সেগুলো স্পষ্ট করতে বিদেশি মিশনগুলোর সঙ্গে সম্পৃক্ততা অব্যাহত রাখবে সরকার। চলমান ঘটনা নিয়ে সরকারের ব্যাখ্যা জানতে অনেক দেশ আগ্রহী ছিল। গ্রেপ্তারের সংখ্যা, অতিরিক্ত বল প্রয়োগ হচ্ছে কি না, বাকস্বাধীনতা আছে কি না- এসব বিষয়ে প্রশ্ন রয়েছে কয়েকটি দেশের। মাসুদ বিন মোমেন বলেন, কোটা সংস্কার আন্দোলন নিয়ে বিদেশি কূটনীতিকদের আমরা লেটেস্ট তথ্য ও ভিডিও দেখিয়েছি। আমরা জানিয়েছি, হেলিকপ্টার থেকে র?্যাব গুলি করেনি। এ ছাড়া আন্দোলনের সময় বিজিবি ও পুলিশের ভূমিকা কী ছিল, সেটাও তুলে ধরেছি। আমরা তাদের কাছে ভিডিও সরবরাহ করেছি। তিনি বলেন, আন্দোলন নিয়ে দেশে -বিদেশে গুজব ক্যাম্পেইন চলছে। তাই তাদের সঠিক তথ্য দিয়েছি।

পররাষ্ট্র সচিব জানান, কূটনীতিকদের সামনে আমরা আমাদের অবস্থান তুলে ধরেছি। আমরা জানিয়েছি, আন্দোলনে মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিশন কাজ শুরু করে দিয়েছে। কমিশন সুষ্ঠুভাবে প্রতিটি ঘটনার তদন্ত করবে।

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলন ঘিরে চলা সহিংসতায় হতাহতের ঘটনায় বাংলাদেশে গঠিত তদন্ত কমিটিকে জাতিসংঘ কারিগরি সহায়তা করতে চাইলে আপত্তি নেই সরকারের। তবে আলাদা কোনো তদন্ত কমিটিতে এখনই উৎসাহ নেই। এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র সচিব জানান, বিদেশিদের এখানে বিনিয়োগ আছে। ইন্টারনেট বন্ধ ছিল। এসব নিয়ে তাদের উদ্বেগ রয়েছে। আমরা বিদেশিদের জানিয়েছি, শান্তিপূর্ণভাবে সমাবেশে কোনো বাধা দেওয়া হচ্ছে না।

পররাষ্ট্র সচিব জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী কোটা সংস্কার আন্দোলনে এখনো পর্যন্ত প্রায় ১৫০ জন মারা গেছে। এর মধ্যে ছাত্র ছিল ২৫ জন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে গুজবের ভিত্তিতে বহির্বিশ্বে ভুল তথ্য উপস্থাপন করা হচ্ছে। এতে বাংলাদেশের উন্নয়ন সহযোগিতায় প্রভাব পড়বে না। বর্তমান সরকারের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায় আশ্বস্ত আছে।

সর্বশেষ খবর