শিরোনাম
শুক্রবার, ২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
স্টিফেন ডুজারিক

বাংলাদেশে তদন্তে সহায়তা করবে জাতিসংঘ

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে তদন্তে সহায়তা করবে জাতিসংঘ

বাংলাদেশে মানবিক সংকট চলছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। তিনি বলেছেন, বাংলাদেশে শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে ঘটা সহিংসতার ঘটনাগুলোর স্বাধীন তদন্তে সরকারকে সহায়তা করার জন্য জাতিসংঘ সর্বদা প্রস্তুত। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে তিনি এ কথা বলেন।

নিয়মিত ব্রিফিংয়ের আগে বিবৃতিতে এই মুখপাত্র বলেন, রাজনৈতিক পরিস্থিতি ও সহিংসতার মধ্যেও বিষয়টি সবাইকে মনে করিয়ে দেওয়া জরুরি, বাংলাদেশে মানবিক সংকট চলছে। ঘূর্ণিঝড় রিমালসহ বিভিন্ন জরুরি পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা প্রদান অব্যাহত রেখেছি। আমাদের অংশীদাররা অপারেশনাল চ্যালেঞ্জ সত্ত্বেও তাদের কাজ চালিয়ে যাচ্ছে- যার মধ্যে স্পষ্টতই ইন্টারনেট বিভ্রাট, ব্যাংক বন্ধ এবং কারফিউ অন্তর্ভুক্ত রয়েছে। বিবৃতিতে স্টিফেন ডুজারিক আরও বলেন, গত মাসে আমরা আর আমাদের পার্টনাররা ১২ লাখ মানুষের সহায়তায় ৮০ মিলিয়ন ডলারের মানবিক সাড়াদান পরিকল্পনা চালু করেছি। গত ৫ জুনে ৭.৫ মিলিয়ন ডলার ঘূর্ণিঝড়ের প্রতিক্রিয়া মোকাবিলায় সহায়তা করার জন্য সরবরাহ করা হয়। ৪ জুলাই জরুরি প্রতিক্রিয়া তহবিল থেকে যমুনা অববাহিকার জনগোষ্ঠীকে নগদ অর্থ প্রদানের জন্য অতিরিক্ত ৬.২ মিলিয়ন ডলার ছাড় করা হয়। তিনি উল্লেখ করেন, মিয়ানমার থেকে আসা শরণার্থীদের জন্য এবং স্থানীয় জনগোষ্ঠীর সহায়তায় কক্সবাজারে ব্যাপক মানবিক কার্যক্রম চলছে।

বিবৃতির পরে এক প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, আমরা অবশ্যই যে কোনো জায়গায় সরকারকে সহায়তা করার জন্য সর্বদা প্রস্তুত। যারা বিভিন্ন বিষয়ে সাহায্যের জন্য অনুরোধ করে- আমরা তখন দেখি কীভাবে এটি সর্বোত্তমভাবে করা যায়। স্বাধীন তদন্ত করার জন্য জাতিসংঘের লেজিসলেটিভ বডির (আইনপ্রণয়নকারী পরিষদ) অনুমতি প্রয়োজন বলেও জানান তিনি। অন্য এক প্রশ্নের জবাবে স্টিফেন ডুজারিক বলেন, আমরা বাংলাদেশে তাজা গোলাবারুদ ব্যবহারের নিন্দা জানিয়েছি। বাংলাদেশ হোক বা অন্য কোথাও, সরকারকে জনগণের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকার রক্ষা করতে হবে। সাংবাদিকদের অবাধ উপায়ে তাদের কাজ করার অধিকার রক্ষা করা দরকার।

সর্বশেষ খবর