শিরোনাম
শনিবার, ৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

৭৮ এইচএসসি পরীক্ষার্থীর জামিন

নিজস্ব প্রতিবেদক

কোটা সংস্কার আন্দোলন কেন্দ্র করে চলমান সহিংসতা ও নাশকতামূলক ঘটনার অভিযোগে করা মামলায় জামিন পেয়েছেন ৭৮ এইচএসসি পরীক্ষার্থী। গতকাল সাপ্তাহিক ছুটির দিনে দেশের বিভিন্ন আদালত থেকে তাদের জামিন দেওয়া হয়েছে বলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জামিনপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ঢাকা বিভাগের ৫৫, চট্টগ্রাম বিভাগের ১৪, খুলনা বিভাগের ছয় ও রংপুর বিভাগের তিনজন রয়েছেন। জামিন আদেশের পর গত রাতেই তাদের অধিকাংশ কারাগার থেকে মুক্তিও পেয়েছেন বলে জানা গেছে। বিজ্ঞপ্তিতে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার ঘটনায় দায়ের করা মামলায় কোনো নিরপরাধ ব্যক্তিকে যাতে কারাগারে যেতে না হয় সে বিষয়ে সরকার ব্যবস্থা নিয়েছে। এদিকে আমাদের আদালত প্রতিবেদক জানান, ঢাকায় গ্রেপ্তার ৪২ এইচএসসি পরীক্ষার্থীর জামিন মিলেছে গতকাল। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রশিদুল আলম ৩৭ ও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান পাঁচজনকে জামিনের আদেশ দেন। এদিন পরীক্ষার্থীদের প্রবেশপথ ও রেজিস্ট্রেশন কার্ড আদালতে উপস্থাপন করে পরীক্ষার্থী বিবেচনায় জামিনের আবেদন করা হয়।

ঢাকায় জামিন পাওয়া আসামিদের মধ্যে মিরপুর মডেল থানার ছয়, শাহবাগ থানার পাঁচ, উত্তরা পশ্চিম থানার পাঁচ, পল্লবী ও যাত্রাবাড়ী থানার তিনজন করে রয়েছেন। এ ছাড়া সাভার, আশুলিয়া, রূপনগর, ওয়ারী, লালবাগ, উত্তরা পূর্ব, তুরাগ ও সবুজবাগ থানার দুজন করে রয়েছেন। তা ছাড়া চকবাজার, দক্ষিণ কেরানীগঞ্জ, ধানমন্ডি ও কদমতলী থানার একজন করে রয়েছেন। এর আগে বৃহস্পতিবার আরও তিন এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর করেন ঢাকার ম্যাজিস্ট্রেট আদালত। ঢাকার আদালতে জামিন পাওয়া আসামিরা হলেন মো. আলী হোসেন, মো. ইসমাইল তালুকদার, ইমরান হোসেন, মো. আবদুল কাদের, মো. নাফিজ, ইয়ামিন শেখ, আসিফ খান, আবদুস সামাদ, এলাহি বক্স, সামির হোসেন, তানজিল হাসান, আলাউদ্দিন, অপু, মো. ফয়সাল আহম্মেদ, সামিউল আলম, শাখাওয়াত হোসেন, রনি শেখ, ইমরান আহম্মেদ, মো. সম্রাট খলিফা, রাশিদুল ইসলাম তুহা, মো. মাসুদ পারভেজ, মো. আসিফ, মো. আল আমিন, রায়হান ইসলাম, মো. শাকিল আহম্মেদ, মো. জাবের হোসেন, রুহুল আমিন, রাহাত ওবাইদুল্লাহ, জাকি তাহসিন, তুহিন, মো. নাহিদ আহম্মেদ, মাসুদ রানা, মো. শরিফুল ইসলাম, শিহাব হোসেন, তাসরিফ স্বপ্ন, ছোয়াদ উর রহমান, ফারদিন ইসলাম, নাসির হোসেন, সাব্বির হোসেন, খালিদ হাসান, ইমন হাওলাদার ও হেলাল।

সর্বশেষ খবর