শিরোনাম
শনিবার, ৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
ছাত্রদের সঙ্গে সমন্বয়ের দায়িত্বে তিন নেতা

গণভবনে জরুরি বৈঠক

সাধারণ ছাত্রদের প্রতি যত্নবান ও সহনশীল থাকার নির্দেশনা প্রধানমন্ত্রী

রফিকুল ইসলাম রনি

কোটা সংস্কার আন্দোলনসহ চলমান পরিস্থিতিতে গণভবনে দলের সিনিয়র নেতাদের নিয়ে জরুরি বৈঠক করলেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলমান আন্দোলনে সাধারণ ছাত্রদের প্রতি যত্নবান ও সহনশীল থাকার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে কোটা আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে মতবিনিময় ও সমন্বয় করার জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে তিন সদস্যের টিম গঠন করে দেওয়া হয়েছে।

দায়িত্বপ্রাপ্ত নেতারা হলেন- আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম। তারা আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোটের সিনিয়র নেতাদের নিয়ে একটি টিম গঠন করে ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে আলাপ করবেন। গতকাল   রাতে অনির্ধারিত এই জরুরি বৈঠকে দলীয় সভানেত্রী এ সিদ্ধান্ত নিয়েছেন। একই সঙ্গে আজ (শনিবার) বিকালে শাহবাগে আওয়ামী লীগের শোক মিছিলের কর্মসূচি বাতিল করা হয়েছে। বৈঠকে উপস্থিত একাধিক নেতা বাংলাদেশ প্রতিদিনকে তথ্যটি নিশ্চিত করেছেন।

অনির্ধারিত এই বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, অ্যাডভোকেট কামরুল ইসলাম, বস্ত্র ও পাটমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আইনমন্ত্রী আনিসুল হক, দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নাহার চাঁপা, তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ। পরবর্তীতে রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানও গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠক সূত্র জানিয়েছে, অনির্ধারিত এই বৈঠকে চলমান কোটা আন্দোলন নিয়ে কথা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ছাত্রদের কোটার দাবি মেনে নেওয়া হয়েছে, হতাহতের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটিও করে দিয়েছি। আমরা ছাত্রদের দাবির সঙ্গে একমত। তারপরও তারা আন্দোলন করছে, করুক। এই আন্দোলনে তৃতীয় পক্ষ ছাত্রদের ব্যবহার করে সুবিধা আদায় করার চেষ্টা করবে। কিন্তু আমাদের সবাইকে ধৈর্য ধরতে হবে। দলের কেউ যেন ছাত্রদের প্রতি অন্যায় না করে সেজন্য সতর্ক থাকার নির্দেশ দেন আওয়ামী লীগ সভানেত্রী। একই সঙ্গে পাড়া-মহল্লায় সতর্ক থাকার পরামর্শও দেন তিনি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক নেতা জানিয়েছেন, সর্বজনীন পেনশন স্কিম নিয়ে শিক্ষকদের সঙ্গে সংকট চলছিল, তাও আজ শনিবার দূর হবে।

বৈঠকে উপস্থিত নেতারা বলেন, আমাদের দলের নেতা-কর্মীদের প্রতি দলীয় সভানেত্রী নির্দেশ দিয়েছেন কোনো শিক্ষার্থীর সঙ্গে যেন খারাপ আচরণ না করা হয়। একই সঙ্গে কোনো শিক্ষার্থী যেন হয়রানির শিকার না হয়, সেজন্য লক্ষ্য রাখার নির্দেশনা প্রদান করেছেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ খবর