রবিবার, ৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

পেনশনের প্রত্যয় স্কিম বাতিল

নিজস্ব প্রতিবেদক

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবি জানিয়ে আসছিলেন শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। তবে সরকার গতকাল পুরো স্কিমই বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। বাতিলের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল দুপুরে গণভবনে পেশাজীবী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠক শেষে প্রধানমন্ত্রী এমন ঘোষণা দেন। এর ফলে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আগের মতোই অবসর সুবিধা পাবেন। পরে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এক বিজ্ঞপ্তিতে জানায়, ‘এ মর্মে জানানো যাচ্ছে যে বিশ্ববিদ্যালয়, স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থার কর্মচারীদের ক্ষেত্রে প্রত্যয় স্কিমসহ সর্বজনীন পেনশন ব্যবস্থায় অংশগ্রহণের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।’

চলতি অর্থবছরের প্রথম দিন ১ জুলাই থেকেই সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিম যাত্রা শুরু করে। এর আগে সমাজের সব স্তরের মানুষকে একটি টেকসই পেনশন ব্যবস্থায় আনার লক্ষ্যে ২০২৩ সালের ৩১ জানুয়ারি আইন করে গেজেট প্রকাশ করে সরকার। এর আলোকে সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিমে অন্যদের পাশাপাশি স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত ও তার অঙ্গসংগঠন প্রতিষ্ঠানগুলোর জন্য ‘প্রত্যয়’ স্কিম প্রবর্তন করা হয়। এই জুলাই থেকে বিশ্ববিদ্যালয়সহ স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মীদের এই স্কিমে যুক্ত হওয়ার কথা ছিল। আর ২০২৫ সালের জুলাই থেকে নিয়োগ পাওয়া সরকারি চাকরিজীবীদের এই স্কিমে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা ছিল সরকারের। তবে সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে গত ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতিতে যান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীরা। সব ধরনের ক্লাস পরীক্ষা ও অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ হয় তাদের আন্দোলনের ফলে।

পরে ২৯ জুলাই শিক্ষা মন্ত্রণালয় জানায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তাদের নামে নতুন করে পেনশন স্কিম চালু হবে বলেও জানানো হয় তখন।

সর্বশেষ খবর