মঙ্গলবার, ৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

গুলি সহিংসতায় নিহত আরও ৯৬

নিজস্ব প্রতিবেদক

গুলি সহিংসতায় নিহত আরও ৯৬

ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে গতকাল আগুন ধরিয়ে দেওয়া হয় -বাংলাদেশ প্রতিদিন

রাজধানী ঢাকাসহ সারা দেশে পুলিশের গুলিতে ৯৬ জনের মৃত্যু হয়েছে। গতকাল বিভিন্ন থানায় দুর্বৃত্তরা হামলা চালালে পুলিশও গুলি চালায়। এ সময় এসব ঘটনা ঘটে। এ ছাড়া বিভিন্ন স্থানে আরও কিছু মৃত্যুর ঘটনা ঘটেছে। আমাদের সারা দেশ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবরে এসব তথ্য পাওয়া গেছে।

রাজধানীর বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সংঘর্ষে ৪৫ জন নিহত হয়েছেন। তাদের সবাই গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। অভিযোগ করা হয়েছে পুলিশের গুলিতেই সবার মৃত্যু হয়। রাজধানীর উত্তর ক্রিসেন্ট হাসপাতালে ১০ জনের মৃত্যু হয়েছে। তারা সবাই গুলিতে মারা গেছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। গতকাল সকাল ১০টার দিকে যাত্রাবাড়ীর কাজলায় বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়া হয়েছে। সংঘর্ষের এক পর্যায়ে তিনজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। তারা হলেন- রাসেল (২৮), নারায়ণগঞ্জের তোলারাম কলেজের শিক্ষার্থী আবদুর রহমান (২২) ও সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাকিব হোসেন (২৪)। জানা গেছে, গুলিবিদ্ধ রাসেলকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসেন পথচারী সুমনসহ কয়েকজন। এরপর ১১টা ৪০ মিনিটে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পথচারী সুমন বলেন, কাজলা ব্রিজের নিচে গুলিবিদ্ধ হয়েছিলেন রাসেল। তার মাথায় গুলির চিহ্ন রয়েছে। বেলা দেড়টার দিকে গুলিবিদ্ধ আরও দুজনকে ঢামেক হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। যাত্রাবাড়ী থানার সামনে সংঘর্ষের একপর্যায়ে বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকায় সংঘর্ষের ঘটনায় আহতদের ঢামেক হাসপাতালে নিয়ে আসা হয়। তাদের মধ্যে গুলিবিদ্ধ ছয়জন মারা গেছেন। নিহতরা হলেন- সাইফুল ইসলাম তন্ময় (২২), প্রবাসী আবু ইসহাক (৫২), আজমত মিয়া (৪০), ঢামেকের নতুন ভবনের সামনে একটি ব্যাংকের স্টাফ মানিক মিয়া (২৭), অজ্ঞাত (২৭) ও অজ্ঞাত (২৫)। ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত হাসপাতালে নয়জন মারা গেছেন। এছাড়া ৭৮ জন আহত হয়ে চিকিৎসা নিতে আসেন। এর মধ্যে নয়জনকে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে সবাই গুলিবিদ্ধ।

ঢাকার মেডিকেল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী রায়হান (২১), অজ্ঞাত (৩০), আবদুল হান্নান (৫০), অজ্ঞাত (২৫), রাসেল (২৫), অজ্ঞাত (২৭), সাইফুল ইসলাম তন্ময় (২২), ইয়াসিন সরকার (২৪), শাহিন (২৮), সোহেল (২২), অজ্ঞাত (২৫), মো. শাকিল (১০), অজ্ঞাত (২১), ইসমাইল হোসেন রাব্বি (১৭), অজ্ঞাত (২০), অজ্ঞাত (৩০), অজ্ঞাত (২৩), শাওন (১৩), অজ্ঞাত (১৯), অজ্ঞাত (২২), অজ্ঞাত (২৪), রিটন (৩২) গুলিতে নিহত হয়েছে।

এদিকে গত রবিবার নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় আশিকুর রহমান (১২) নামে এক শিশু চিকিৎসাধীন অবস্থায় ঢামেক হাসপাতালে মারা গেছে।

হবিগঞ্জ: হবিগঞ্জের বানিয়াচংয়ে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে পাঁচজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। এ ঘটনায় পুলিশসহ আহত হয়েছেন আরও অন্তত ৫০ জন। গতকাল সকাল ১১টর সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোব্ধরা মিছিল নিয়ে বড় বাজার থেকে থানার দিকে আসতে থাকেন। ঈদগায়ের সামনে আন্দোলনকারীদের বাধা দেয় পুলিশ। একপর্যায়ে সংঘর্ষে জরিয়ে পড়ে। আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকলে পুলিশ রাবার বুলেট, কাদানে গ্যাস, সাউন্ড গ্রেনেড ছুড়তে থাকে। পুলিশ পিছু হঠলে আন্দোলনকারীরা থানায় হামলা করে। একপর্যায়ে বিক্ষোভরত জনতা থানায় আগুন ধরিয়ে দেয়।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে ছাত্রলীগ যুবলীগ ও আন্দোলনকারীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে সদর উপজেলা চেয়ারম্যান সালাহ্ উদ্দিন টিপুর দুটি বাসভবনে আগুন দেওয়ার ঘটনায় মধ্যরাতে র‌্যাব ও বিজিবির যৌথ অভিযান হয়। আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করে আগুন নিয়ন্ত্রণে আনে উদ্ধারকারী দল। পরে ওই ভবনের ভিতর এবং সামনে থেকে আটজনের লাশ উদ্ধার করা হয়। এ নিয়ে লক্ষ্মীপুরে মোট নিহতের সংখ্যা ১২ জন এ দাঁড়াল। গতকাল এখবর নিশ্চিত করে সদর হাসপাতালের আরএমও অরূপ পাল।

ঝিনাইদহ: ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পোড়াহাটি ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরোনকে (৬০) পুড়িয়ে ও তার ড্রাইভার আক্তার হোসেনকে (৪২) পিটিয়ে ও কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। হিরোনের বাসায় আরও অজ্ঞাত দুজনের লাশ পড়ে আছে বলে জানা গেছে। গতকাল বিকালে হিরোনের স্টেডিয়াম পাড়ার বাসায় এ ঘটনা ঘটে।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে সংর্ঘষের ঘটনায় আহত জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তায়েবুর রহমান টিপু মারা গেছেন। রোববার দিবাগত রাতে রাজধানীর একটি হাসপাতালে তার মৃত্যু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন তার ভাতিজা ও মানিকগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় দুর্বৃত্তদের হামলা, আগুন ও মারপিটে আহত আরও দুই পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। রাজধানীর রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় একজন এসআই ও একজন কনস্টেবল মারা যায়। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৫ জন। নিহতের মধ্যে এনায়েতপুর থানার ওসি আবদুর রাজ্জাকও রয়েছে। অন্যদিকে নিহত থানার ওসিসহ ১৩ জন পুলিশ সদস্যের লাশ রাতে উদ্ধার করে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে নেওয়া হয়েছে। রাত থেকে গতকাল দুপুর ২টা পর্যন্ত লাশের ময়নাতদন্ত সম্পন্ন না হওয়ায় নিথর দেহগুলো মর্গেই পড়ে রয়েছে।

রিাজগঞ্জরে অতরিক্তি পুলশি সুপার (অপরাধ) আবদুল হান্নান মিয়া জানান, আহতদরে মধ্যে একজন এসআই ও একজন কনস্টবেল গুরুতর আহত অবস্থায় রাজধানীর রাজারবাগের কেন্দ্রীয় পুলশি হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। দুজনে রাতে মারা গেছেন। তিনি আরও জানান, ঢাকায় দুজনরে মৃত্যুর ঘটনায় সংখ্যা ১৫ জনে দাঁড়াল। এনায়তেপুর থানায় মোট ৫৯ পুলশি সদস্য ছিলেন। তাদরে মধ্যে ১৫ জন নিহত হয়ছেনে। বাকিরা আহত হলেও তারা শঙ্কামুক্ত বলে এ কর্মকর্তা।

কুষ্টিয়া : কুষ্টিয়া শহরে পুলিশের গুলিতে ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। গতকাল দুপুরে মডেল থানা সংলগ্ন এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হন তারা। হাসপাতাল সূত্রে এ খবর নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়া গুলিবিদ্ধ হয়েছেন শতাধিক। এদিকে কুষ্টিয়া শহরের আওয়ামী লীগ নেতার বাড়িঘরসহ সরকারি-বেসরকারি বেশ কিছু প্রতিষ্ঠান ও বাড়িঘর ভাঙচুর অগ্নিসংযোগ করা হয়েছে। সংঘর্ষ ছড়িয়ে পড়েছে গ্রামে গ্রামে।

খুলনা: ফুলার কয়রায় বিক্ষুব্ধ জনতার পিটুনিতে কয়রা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা পরিষদের চেয়ারম্যান জিএম মহসিন রেজাসহ তিনজন নিহত হয়েছেন। অন্য দুজন হচ্ছেন জিএম মহসিন রেজার গাড়ি চালক আলমগীর ও ব্যক্তিগত সহকারি মফিজুল ইসলাম। গতকাল বিকেলে এ ঘটনা ঘটে। কয়রা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

রাজশাহী: রাজশাহীতে আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। বেলা ১১টার দিকে আন্দোলনকারীরা তালাইমারী মোড়ে জমায়েত হয়। এরপর মিছিল নিয়ে সাহেববাজার জিরোপয়েন্টের দিকে আসার চেষ্টা করলে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে ৩০ জন গুলিবিব্ধ হয়েছেন বলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন। রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগ ও পুলিশের সংঘর্ষ হয়। একপর্যায়ে হামলার মুখে পালাতে গিয়ে এক যুবক নিহত হয়েছেন। যুবকের নাম সাকিব আনজুম (২৭)।

সাভার (ঢাকা) : সাভারে পুলিশের গুলিতে ১৪ জন নিহত হয়েছেন। সাংবাদিকসহ গুলিবিদ্ধ হয়েছে অন্তত শতাধিক। তাদের মধ্যে ২৬ জনকে আশঙ্কাজনক অবস্থায় সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে। সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের ডিউটি ম্যানেজার ইউসুফ আলী মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। বেলা ১১টায় সাভার পৌর এলাকার জালেশ্বর মহল্লায় মাছরাঙা  টেলিভিশনের সাভার প্রতিনিধি সৈয়দ হাসিবকে গুলি করেছে পুলিশ। এ সময় আরও কয়েকজন গুলিবিদ্ধ হয়েছে।

কক্সবাজার : কক্সবাজার শহরে আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগ যুবলীগের মধ্যে সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে একজন নিহত হয়েছে। গুলিবিদ্ধ সহ আহত হয়েছে কমপক্ষে ২০ জন। এ সময় জেলা বিএনপির কার্যালয়ে অগ্নিসংযোগ করে জালিয়ে দেওয়া হয়।

শ্রীপুর (গাজীপুর) : গাজীপুরের শ্রীপুরে বর্ডার গার্ড বাংলাদেশের সাথে সংঘর্ষে ছয়জন আন্দোলনকারী নিহতের খবর পাওয়া গেছে। এতে অর্ধশতাধিক আন্দোলনকারী ও উৎসুক জনতা গুলিবিদ্ধ হয়েছে। বিজিবির তিনটি গাড়ি পুড়িয়ে দেওয়ার ঘটনার ঘটে। দুপুর থেকে শ্রীপুর উপজেলার মুলাইদ এলাকার পল্লী বিদ্যুৎ মোড় ও বাংলাদেশ ফিলিং স্টেশন এলাকায় এ ঘটনা ঘটে।

বরিশাল : বরিশালের সাবেক সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহের বাস ভবন থেকে অগ্নিদ্বগ্ধ তিনজনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। রাত আটটার দিকে লাশ উদ্ধার করা হয়েছে বলে বরিশাল সদর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার রবিউল আল আমিন জানিয়েছেন। তবে তাদের কারও পরিচয় নিশ্চিত করতে পারেননি তিনি।

সর্বশেষ খবর