বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

খসরু নজরুল রিজভী পার্থ নূর মুক্ত

জামিন পেয়েছেন আসিফ মাহতাব, রাজবন্দিদের মুক্তি শুরু

নিজস্ব প্রতিবেদক

খসরু নজরুল রিজভী পার্থ নূর মুক্ত

কারাগার থেকে মুক্তি শুরু হয়েছে বিএনপিসহ বিভিন্ন দলের নেতাদের -বাংলাদেশ প্রতিদিন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে রাজধানীতে নাশকতার অভিযোগে একাধিক মামলায় বাংলাদেশ জাতীয় পার্টির সভাপতি (বিজেপি) ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, গণ অধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুন জামিনের পর মুক্তি পেয়েছেন। এ ছাড়াও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আসিফ মাহতাব উৎসর জামিন পান। গতকাল ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে জামিনের আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক জামিন মঞ্জুর করেন। এর আগে একই ইস্যুতে নাশকতার মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও নজরুল ইসলাম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীসহ বিএনপি-জামায়াতের ১ হাজারেরও বেশি নেতা-কর্মী জামিনের পর মুক্তি পেয়েছেন।

গতকাল আরও যারা মুক্তি পেয়েছেন তারা হলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক ব্যক্তিগত সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুল, কেন্দ্রীয় প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, বাগেরহাট জেলা বিএনপির সাবেক সভাপতি এম এ সালাম, সাবেক প্রতিমন্ত্রী ও ডাকসুর ভিপি, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন, লেফটেন্যান্ট জেনারেল (অব.) হাসান সারওয়ার্দী, সাবেক এমপি রশীদুজ্জামান মিল্লাত, সৈয়দ এহসানুল হুদা (সমন্বয়ক ১২ দলীয় জোট), সাবেক এমপি শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক, সাবেক সংসদ সদস্য ও জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ডা. আবদুল্লাহ মো. তাহেরসহ বিভিন্ন নেতা-কর্মী ও ছাত্র আন্দোলনের নেতারা।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনকে জামিন দেওয়ার পর গত রাতেই মুক্তি পেয়েছেন। রাত সোয়া ৯টার দিকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মুক্তি পান তিনি। এর আগে সোনালী ব্যাংকের ৩২ কোটি ৬৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দুদকের করা মামলায় জামিন পান তিনি।

ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ জগলুল হোসেনের আদালত তার জামিন মঞ্জুর করেন। দুদকের কোর্ট পরিদর্শক আমির হোসেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। গিয়াস উদ্দিন আল মামুনের আইনজীবী হেলাল উদ্দিন জানান, সব মামলায় তিনি জামিন পেয়েছেন। যে মামলাগুলোর সাজা হয়েছিল, তার চেয়ে বেশি সময় ধরে জেলে আছেন।

জানা যায়, ঋণের নামে সোনালী ব্যাংকের ৩২ কোটি ৬৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে গিয়াস উদ্দিন আল মামুনসহ ২১ জনের বিরুদ্ধে ২০২২ সালের জুনে দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক সুভাষ চন্দ্র দত্ত বাদী হয়ে মঙ্গলবার কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করেন।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় গাইবান্ধায় গ্রেফতার ১৪৩ বিএনপি-জামায়াতসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও শিক্ষার্থীদের জামিন দিয়েছেন আদালত। গতকাল দুপুরে গাইবান্ধা অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতসহ বিভিন্ন আদালত তাদের জামিন দেন। রাজশাহী কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন কোটা আন্দোলনে গ্রেফতার ২৬৬ জন। গতকাল সন্ধ্যায় রাজশাহী কেন্দ্রীয় কারাগার থেকে তাদের মুক্তি দেওয়া হয়। রাজশাহী মহানগর কোর্ট পরিদর্শক আবদুর রফিক বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ২৬৬ জন গ্রেফতার হয়েছিলেন। এর মধ্যে ১৪ জন ছাত্র ছিলেন। দুপুরে আদালত তাদের সবার জামিন মঞ্জুর করেন। ফলে এ ঘটনায় আর কোনো ছাত্র কারাগারে নেই। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সহিংস ঘটনায় করা মামলার আসামি হিসেবে গ্রেপ্তার হয়ে কারান্তরিন থাকা ৬৩ নেতা জামিনে মুক্তি পেয়েছেন। সোমবার সন্ধ্যা থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত তারা মুক্তি পেয়েছেন বলে জিআরও ও আইনজীবী জানিয়েছেন। বরিশাল মহানগর পুলিশের তিন থানার নিবন্ধন কর্মকর্তারা জানান, সোমবার সন্ধ্যায় বিশেষ আদালতে দেওয়া জামিনে মুক্ত হয়েছেন তিনজন। এদের মধ্যে মহানগর বিএনপির সদস্য সচিব জিয়াউদ্দিন সিকদার ও বরিশাল জেলা আইনজীবী সমিতির নেতা অ্যাডভোকেট লিংকন উল্লেখযোগ্য। গতকাল একসঙ্গে জামিনে মুক্ত হয়েছেন ৬০ জন। এ ছাড়া কক্সবাজারে বিএনপির ৫৮ নেতা-কর্মী জামিন পেয়েছেন।

সর্বশেষ খবর