বুধবার, ৭ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
বদিউল আলম মজুমদার

রাষ্ট্র মেরামতের দ্বার উন্মোচিত

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্র মেরামতের দ্বার উন্মোচিত

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, আমাদের একটি অভূতপূর্ব, অভাবনীয় ও অকল্পনীয় বিজয় অর্জিত হয়েছে। রাষ্ট্রকে নতুন করে মেরামতের দ্বার উন্মোচিত হয়েছে। আমাদেরকে নতুন রাজনৈতিক বন্দোবস্ত তৈরি করতে হবে, যাতে কর্তৃত্ববাদী শাসন ফিরে না আসে এবং একটি গণতান্ত্রিক ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ সৃষ্টি হয়। গতকাল বিকালে ঢাকায় সুজন কেন্দ্রীয় সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘সোমবার আমাদের একটি অভূতপূর্ব, অভাবনীয় ও অকল্পনীয় বিজয় অর্জিত হয়েছে। অনেকের মতে এটা আমাদের দ্বিতীয় স্বাধীনতা। এ প্রেক্ষিতে মানুষের উচ্ছ্বাস প্রকাশ করা স্বাভাবিক। কারণ বিগত ১৫ বছর আমরা অনেকটা কারাগারের মধ্যে ছিলাম। এ সময় আমরা আমাদের বাকস্বাধীনতা ও অন্যান্য নাগরিক অধিকার থেকে বঞ্চিত হয়েছিলাম। আমাদের তরুণ শিক্ষার্থীদের নেতৃত্বে এবং সাধারণ মানুষের অংশগ্রহণে আমরা এই বিজয় অর্জন করেছি। আমরা সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। আমাদের তরুণরা হলো আমাদের মুক্তিযোদ্ধাদের যোগ্য উল্টরসূরি। যারা প্রাণ বিজর্সন দিয়েছে তাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি ও তাদের আত্মার শান্তি কামনা করছি। তারা আমাদের জাতীয় বীর।

তিনি বলেন, এই বিজয়ের মাধ্যমে আমাদের সামনে একটি নতুন সম্ভাবনা তৈরি হয়েছে, রাষ্ট্রকে নতুন করে মেরামতের দ্বার উন্মোচিত হয়েছে। একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, উন্নত ও বাসযোগ্য রাষ্ট্র নির্মাণের সুযোগ তৈরি হয়েছে। কিন্তু আমরা যদি দায়িত্বশীলতার পরিচয় দিতে না পারি, তাহলে এই সম্ভাবনা রুদ্ধ হয়ে যেতে পারে। আমরা লক্ষ করেছি, বিজয় উদ্যাপনের নামে সোমবার এমন কিছু অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে, যা কাক্সিক্ষত ছিল না। আমরা হামলা ও ভাঙচুরের নিন্দা জানাই। আমরা এসব কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

এক প্রশ্নের জবাবে ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘আমাদেরকে নতুন রাজনৈতিক বন্দোবস্ত তৈরি করতে হবে, যাতে কর্তৃত্ববাদী শাসন ফিরে না আসে এবং একটি গণতান্ত্রিক ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ সৃষ্টি হয়।’

সর্বশেষ খবর