শুক্রবার, ৯ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

নতুন অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান

নিজস্ব প্রতিবেদক

নতুন অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মো. আসাদুজ্জামানকে দেশের ১৭তম অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি এ এম আমিন উদ্দিনের স্থলাভিষিক্ত হলেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গতকাল তাকে এই পদে নিয়োগ দিয়েছেন। গতকাল এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়। অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান বিএনপির কেন্দ্রীয় মানবাধিকার বিষয়ক সম্পাদক ছিলেন। তিনি গত বুধবার ওই পদ থেকে পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

গতকাল বিকালেই সুপ্রিম কোর্ট এলাকায় অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে গিয়ে দায়িত্ব বুঝে নেন আসাদুজ্জামান। দায়িত্ব গ্রহণের পর নতুন অ্যাটর্নি জেনারেল দ্রুত সুপ্রিম কোর্ট খুলে দেওয়ার আহ্বান জানান। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, এ দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠায় অ্যাটর্নি জেনারেল কার্যালয় নিরবচ্ছিন্ন কাজ করবে। আগামীর বাংলাদেশ হবে আন্দোলনকারীদের রক্তের ঋণ পরিশোধের বাংলাদেশ। কোনো দলের না হয়ে আমি রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল হব। এ সময় নতুন সরকার গঠনের পর নীতি-নির্ধারকরা বিচারপতিদের বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলেও জানান তিনি।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর গত বুধবার ব্যক্তিগত অসুবিধার কারণ উল্লেখ করে রাষ্ট্রপতি বরাবর অব্যাহতিপত্র দেন এ এম আমিন উদ্দিন। এরপর পদটি শূন্য হয়।

সর্বশেষ খবর