রবিবার, ১১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

হত্যায় জড়িতদের হবে দ্রুত বিচার

আইন উপদেষ্টার বৈঠকে পাঁচ সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল প্রথম কার্যদিবসে পাঁচটি সিদ্ধান্ত নিয়েছেন। এর মধ্যে অন্যতম হচ্ছে- জুলাই-আগস্টে ছাত্র-জনতার গণ আন্দোলন দমন করার জন্য যেসব হত্যাকান্ড ঘটেছে সেগুলোর সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস্থা করা হবে। গতকাল মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় সিদ্ধান্তগুলো নেওয়া হয়। অন্য চারটি সিদ্ধান্ত হচ্ছে, বিগত ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ছাত্র-জনতার গণ আন্দোলনকে দমন করতে যেসব ফৌজদারি মামলা হয়েছে, সেগুলো আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রত্যাহারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। শিশু-কিশোর উন্নয়ন কেন্দ্রে যেসব শিশু-কিশোর মিথ্যা ও হয়রানিমূলক মামলায় আটক রয়েছে, তাদের তিন কর্মদিবসের মধ্যে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।

সন্ত্রাস দমন আইন ও সাইবার নিরাপত্তা আইনে দায়ের করা মিথ্যা ও হয়রানিমূলক মামলা দ্রুত প্রত্যাহারের ব্যবস্থা করা হবে। আইন ও বিচার বিভাগের ১৬৪৩০ নম্বরে মিথ্যা ও হয়রানিমূলক মামলায় ভিকটিম সাপোর্ট দেওয়ার ব্যবস্থা করা হবে।

সূচনা বক্তব্যে আইন উপদেষ্টা বলেন, স্বাধীনতা যুদ্ধের পর এত বড় গণ আন্দোলন আর কখনো হয়নি। এ গণ আন্দোলনের মাধ্যমে যে বিজয় হয়েছে তা মুক্তিযুদ্ধের চেতনার প্রকৃত চেহারা। শোষণ ও বৈষম্যহীন বাংলাদেশ গড়তে ধর্ম, গোষ্ঠী, বর্ণ নির্বিশেষে সবার জন্য ন্যায়বিচার নিশ্চিতকরণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালনের অনুরোধ করেন। সভায় মামলাজট কমাতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে।

সর্বশেষ খবর