বুধবার, ২১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

বিশ্ব মিডিয়ায় হামলার খবর

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে দুর্বৃত্তদের হামলার ঘটনা আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে ঠাঁই পেয়েছে। গত সোমবার মিডিয়া গ্রুপের দুটি টেলিভিশন, তিনটি দৈনিক পত্রিকা, একটি অনলাইন নিউজ পোর্টাল ও একটি রেডিও অফিসে হামলা করে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। তারা মিডিয়াগুলোর সামনের আঙিনায় রাখা অন্তত ১৫টি গাড়ি ভাঙচুর করে। অফিসের ভিতরে ঢুকে কম্পিউটার, ল্যাপটপ, মনিটর, এসিসহ অফিস সরঞ্জাম গুঁড়িয়ে দেয়। ৬০-৭০ জন সশস্ত্র সন্ত্রাসীর এ তাণ্ডবের সময় এক নারী সাংবাদিক আহত হন। গণমাধ্যমের ওপর এ হামলার ঘটনা আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও বেশ গুরুত্ব পেয়েছে। ভয়েস অব আমেরিকা, আউটলুক, ডেকান হেরাল্ডসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ ঘটনা নিয়ে গুরুত্বের সঙ্গে প্রতিবেদন প্রকাশ করেছে।

ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার দুপুর ২টার দিকে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে হকিস্টিক নিয়ে অফিসে ঢুকে ভাঙচুর চালায় দুর্বৃত্তরা। এ সময় তারা গাড়ি, টেবিল, চেয়ার, কম্পিউটার ও এসি ভাঙচুর করে। নিউজ টোয়েন্টিফোরের অফিসের বাইরের কিছু কাচ ভাঙচুর করে। সেই সঙ্গে বাইরে থেকে বাংলাদেশ প্রতিদিন ও কালের কণ্ঠ ভবনের কিছু কাচ ভেঙে দেয়। এ ছাড়া অফিস চত্বরে পার্ক করা গাড়িও ভাঙচুর করে দুর্বৃত্তরা। বসুন্ধরা গ্রুপের মিডিয়া উপদেষ্টা আবু তৈয়ব ভয়েস অব আমেরিকাকে বলেন, অতর্কিতভাবে ৬০-৭০ জন বহিরাগত লোক ঢুকে আমাদের ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের ভবনে ভাঙচুর করে। সাধারণত অফিসের সামনে খোলা জায়গায় সব সময় গাড়ি পার্কিং করা থাকে। সেখানে এসব অফিসের সাংবাদিকদের যেমন গাড়ি থাকে, তেমন কর্মকর্তাদের ব্যক্তিগত গাড়ি থাকে। দুষ্কৃতকারীরা সেখানে থাকা ১৪-১৫টি গাড়িসহ ৪০-৫০টি মোটরসাইকেল ভাঙচুর করে। আউটলুকের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের কারণে বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যপটে একটি বড় পরিবর্তন হয়েছে। সোমবার লাঠিসোঁটা ও হকিস্টিক নিয়ে একটি মিডিয়া গ্রুপের অফিসে ভাঙচুর করেছে অন্তত ৭০ দুর্বৃত্ত। খবরে বলা হয়েছে, ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের অফিস ভাঙচুর করা হয়েছে। এ সময় এক নারী সাংবাদিক লাঞ্ছিত হন। পরে সহকর্মীরা আহত অবস্থায় তাকে উদ্ধার করেন। ডেইলি সানের সম্পাদক এনামুল হক চৌধুরী বলেন, প্রায় ২০ মিনিট ধরে হামলা চলে। এ সময় মিডিয়া প্রাঙ্গণে থাকা অন্তত ১১টি গাড়ি ভাঙচুর করা হয়েছে। এ ছাড়া রেডিও ক্যাপিটাল অফিসের ভিতরে ঢুকে তাণ্ডব চালায় দুর্বৃত্তরা।

ডেকান হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানীতে সোমবার হকিস্টিক ও লাঠিসোঁটা নিয়ে একটি মিডিয়া গ্রুপের অফিস ভাঙচুর ও একজন নারী সাংবাদিককে লাঞ্ছিত করেছে দুর্বৃত্তরা। অন্তত ৭০ জন হামলাকারী বসুন্ধরা আবাসিক এলাকায় বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে ভাঙচুর চালায়। ডেইলি স্টারের বরাত দিয়ে ডেকান হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, হামলাকারীরা একজন নারী সাংবাদিককে লাঞ্ছিত করেছিল। এতে সেই সাংবাদিক সামান্য আঘাতও পেয়েছেন। পরে সহকর্মীরা তাকে উদ্ধার করেন। ডেইলি সানের সম্পাদক এনামুল হক চৌধুরী বলেন, প্রায় ২০ মিনিট ধরে হামলা চালায় দুর্বৃত্তরা। তারা চ্যানেল ২৪-এর অফিস মনে করে রেডিও ক্যাপিটাল অফিসে ভাঙচুর করে। ডেইলি সান ও কালের কণ্ঠ অফিস আংশিক ক্ষতিগ্রস্ত হলেও ভিতরে কেউ হতাহত হয়নি। তিনি আরও বলেন, রাজনৈতিক কারণে নয় বরং কোনো প্রতিদ্বন্দ্বিতার কারণেই এ হামলা চালানো হয়েছে বলে মনে করা হচ্ছে। হামলাকারীরা প্রথমে রেডিও ক্যাপিটাল অফিসে ঢুকে দরজা, জানালা, ল্যাপটপ, কম্পিউটার এবং ব্রডকাস্টিং যন্ত্রপাতি ভাঙচুর করে। পরে মিডিয়া কমপ্লেক্সের ভিতরে পার্ক করা বেশ কয়েকটি গাড়ি ও মোটরসাইকেল ভাঙচুর করে। এ সময় পাশের দুটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এসে হামলার প্রতিবাদ জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর