বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
সৈয়দা রিজওয়ানা হাসান

তিস্তা নিয়ে যতটুকু করতে হয় ততটুকুই করব

নিজস্ব প্রতিবেদক

তিস্তা চুক্তির বিষয়ে যতটুকু করতে হয় অন্তর্বর্তী সরকার ততটুকুই করবে বলে জানিয়েছেন পানিসম্পদ ও পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। গতকাল দুপুরে সচিবালয়ে নিজ দফতরে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সঙ্গে      বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিস্তা চুক্তি এগিয়ে নেওয়ার বিষয়ে ভারতের সঙ্গে কতটুকু করতে পারবেন জানতে চাইলে তিনি বলেন, যতটুকু করতে হয় ততটুকুই করব। বাংলাদেশের তিস্তা নদীর ওপর যে অধিকার, সেই অধিকারের কথা বলতে, লিখিত দিতে একদম পিছপা হব না। তিস্তা পাড়ের মানুষের সঙ্গে এবার কথা বলা হবে। জয়েন্ট রিভার কমিশন নেগোসিয়েশন করে কিন্তু তিস্তা পাড়ের মানুষ কী চায় সেটা আমরা তুলে আনব।

রিজওয়ানা হাসান বলেন, বাংলাদেশের নদীর জীবন যাতে ঠিক থাকে, নদীনির্ভর মানুষ যেন তাদের ন্যায্য অধিকারটুকুর দাবি উপস্থাপন করতে পারে সেই ব্যবস্থা নিশ্চয়ই নেব। আন্তর্জাতিক যে আইনগুলো আছে সেগুলো আমরা তুলে ধরব। বাংলাদেশের মানুষকে আশা হারালে চলবে না। দেওয়া না দেওয়া আমার ক্ষমতার মধ্যে নেই। কিন্তু আমাকে তো সবসময় আমার কথা বলতে থাকতে হবে। সে কথাটা অত্যন্ত স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হবে। ভারতের সঙ্গে আলোচনা হবে কি না জানতে চাইলে রিজওয়ানা হাসান বলেন, ভারতের সঙ্গে তো আলোচনায় যেতেই হবে। তাদের সঙ্গে কুশিয়ারা, ফেনী নিয়ে চুক্তি আছে। গঙ্গাচুক্তি রিনিউ করার বিষয় আছে। ৫৪ অভিন্ন নদী ছাড়াও আরও কিছু অভিন্ন নদী আছে। অভিন্ন নদীগুলো নিয়ে আমরা কথা বলব। তারা সবচেয়ে বড় প্রতিবেশী। বাংলাদেশের স্বাধীনতায় তাদের বড় ভূমিকা আছে। ভারতের সঙ্গে আমরা অবশ্যই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক টিকিয়ে রাখব। আমাদের যে দাবি-দাওয়া সেগুলো আমরা জোরালোভাবে পেশ করব। আমরা আন্তর্জাতিক মন্ডলেও কথা বলব যে এটি ন্যায্য দাবি।

সর্বশেষ খবর