শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
সহিংসতার তদন্ত

কাজ শুরু করেছে জাতিসংঘের প্রাথমিক অনুসন্ধান দল

নিজস্ব প্রতিবেদক

কাজ শুরু করেছে জাতিসংঘের প্রাথমিক অনুসন্ধান দল

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি থেকে সরকার পতনের আন্দোলন ঘিরে সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্তে ঢাকায় এসেছে জাতিসংঘের একটি অনুসন্ধান দল। গতকাল পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে কাজ শুরু করেছে জাতিসংঘের মানবাধিকার কমিশনার কার্যালয়ের এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান ররি মাঙ্গোভেনের নেতৃত্বাধীন দলটি।

বৈঠক শেষে ররি মাঙ্গোভেন বলেন, মানবাধিকার রক্ষা ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় বাংলাদেশকে সহায়তা করতে চায় জাতিসংঘ। এই ঐতিহাসিক সময়ে অন্তর্বর্তী সরকার, বাংলাদেশের জনগণকে কীভাবে আমাদের দপ্তর সহযোগিতা করতে পারে- সেটা পর্যালোচনার আলোচনা করতে এ সপ্তাহে আমি একটি ছোট দল নিয়ে সফর করছি। তিনি জানান, এটি কোনো তদন্ত নয়। তদন্তের ধরন কেমন হবে, সে বিষয়ে প্রাথমিক আলোচনা করতে এসেছেন তারা। এটি একটি অনুসন্ধানী সফর। কীভাবে অন্তর্বর্তী সরকারকে সহায়তা করা যায়- সে বিষয়ে তারা আলোচনা করবেন।

জানা গেছে, এক সপ্তাহ ধরে সরকার, সুশীলসমাজ, মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলবে জাতিসংঘের প্রতিনিধি দল।

এর আগে গত বুধবার মধ্যরাতে ঢাকা এসে পৌঁছায় তিন সদস্যের দলটি। জাতিসংঘের কারিগরি দলটির প্রাথমিকভাবে ২৮ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকার কথা। এ অনুসন্ধান দলের ঠিক করা কাজের পরিধির আলোকে পূর্ণাঙ্গ তদন্ত করার জন্য আরেকটি দল বাংলাদেশে আসবে।

 

সর্বশেষ খবর