শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

পাচার টাকা ফেরাতে সহযোগিতা করবে সুইজারল্যান্ড : খসরু

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, সুইজারল্যান্ডে পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার ব্যাপারে সহযোগিতা করবে দেশটি। এ ব্যাপারে বাংলাদেশ সরকারের যে কোনো উদ্যোগ তারা স্বাগত জানাবে এবং সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছেন সে দেশের রাষ্ট্রদূত।

গতকাল সকালে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেতো রেংগলির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান আমীর খসরু। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও উপস্থিত ছিলেন।

আমীর খসরু বলেন, সুইডিশ রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে। তারা জানতে চেয়েছেন নতুন প্রেক্ষাপটে ও রোডম্যাপে বাংলাদেশের রাজনীতি-অর্থনীতি-ভবিষ্যৎ নিয়ে। বাংলাদেশ কোন দিকে যাচ্ছে, সে ব্যাপারে আমাদের মতামত জানতে চেয়েছেন। ভবিষ্যৎ নিয়ে বিএনপির চিন্তাভাবনা কী, সে বিষয়ে আলোচনা হয়েছে। ‘বাংলাদেশের সব প্রতিষ্ঠানের কাঠামো ভেঙে পড়েছে’-এ বিষয়ে আমরা কী করতে পারি, তারা কী করতে পারেন, সে মতামত দেওয়া-নেওয়া হয়েছে। ধ্বংস হওয়া প্রতিষ্ঠানগুলো ট্র্যাকে এনে কীভাবে কার্যকর করা যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে সুইজারল্যান্ড সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছে। আমীর খসরু বলেন, বাংলাদেশ থেকে পাচার হওয়া টাকাগুলো ফিরিয়ে আনার ব্যাপারে আলোচনা হয়েছে। সুইজারল্যান্ড সরকারের পক্ষ থেকে তাঁরা বলেছেন, তাঁদের সরকার আগের অবস্থানেই আছে। পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার ব্যাপারে বাংলাদেশ সরকারের যে কোনো উদ্যোগ তাঁরা স্বাগত জানাবেন এবং সহযোগিতা করবেন।

‘অন্তর্বর্তী সরকারের সময় নিয়ে আলোচনা হয়েছে কি না?’ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশি রাষ্ট্রদূতেরা অন্তর্বর্তী সরকারের সময় নিয়ে আলোচনা করেন। জানতে চান। আমরা আগেও বলেছি বাংলাদেশের মালিক হচ্ছে দেশের জনগণ। একটি সময় নিয়েই অন্তর্বর্তী সরকার নির্বাচন দেবে। বাংলাদশের জনগণ ভোটাধিকার প্রয়োগ করে তাদের প্রতিনিধি নির্বাচিত করবে। এটাই গণতন্ত্রের মূল ভিত্তি। বর্তমান সরকার একটি যৌক্তিক সময়ের মধ্যে তা করবে। এ বিষয়ে অন্তর্বর্তী সরকার বা অন্য কারও সঙ্গে দ্বিমত পোষণ করার কোনো কারণ নেই। অন্তর্বর্তী সরকারকে সে ব্যাপারে সহযোগিতা করে যাচ্ছি।

সর্বশেষ খবর