শনিবার, ২৪ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের উদ্যোগ

ত্রাণ দিতে দীর্ঘ লাইন টিএসসিতে

নিজস্ব প্রতিবেদক

ত্রাণ দিতে দীর্ঘ লাইন টিএসসিতে

টিএসসিতে গতকাল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মীরা ত্রাণ তহবিল সংগ্রহ করেন -বাংলাদেশ প্রতিদিন

দেশের পূর্বাঞ্চলে চলমান বন্যা পরিস্থিতিতে দ্বিতীয় দিনের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ‘গণত্রাণ’ সংগ্রহ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গতকাল সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ত্রাণ সংগ্রহ করেন শিক্ষার্থীরা। এ সময় বিভিন্ন খাদ্যসামগ্রী ও জরুরি পণ্য বোঝাই ট্রাক, মাইক্রোবাস ও রিকশা আসে টিএসসি গেটে। সেখান থেকে ত্রাণসামগ্রী নিয়ে জমা করা হয় টিএসসি ক্যাফেটেরিয়া ও গেমস রুমে। টিএসসি প্রাঙ্গণ ঘুরে দেখা      যায়, রাজধানীর বিভিন্ন স্থান থেকে ব্যক্তি বা প্রতিষ্ঠান বন্যার্তদের জন্য খাবার, জামা-কাপড় ও প্রয়োজনীয় সামগ্রী নিয়ে আসেন। শুধু খাদ্যসামগ্রী নয়, সংগ্রহ করা হচ্ছে টাকাও। শিক্ষার্থীরা জানান, ত্রাণ সংগ্রহ, প্যাকেজিংসহ সার্বিক সহযোগিতায় ঢাবির শিক্ষার্থীদের বাইরেও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা স্বেচ্ছায় অংশ নিয়েছেন। তারা স্বতঃস্ফূর্তভাবে কাজ করে যাচ্ছেন। শিক্ষার্থীদের এ গণত্রাণ কর্মসূচিতে নগদ টাকা, মুড়ি, চিঁড়া, বিস্কুট, স্যালাইন, জামাকাপড় ও অন্যান্য জরুরি জিনিসপত্র নেওয়া হচ্ছে। এ ছাড়া নিরাপদ পানির সংকট বিবেচনায় পানি, লাইফ জ্যাকেটও সংগ্রহ করা হচ্ছে। জরুরি অবস্থায় নারীদের জন্য স্যানিটারি ন্যাপকিন ও শিশুদের বস্ত্র সংগ্রহের ওপরও গুরুত্ব দিচ্ছেন তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দেওয়া তথ্য অনুযায়ী, গণত্রাণ সংগ্রহ কর্মসূচির প্রথম দিনে বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠান থেকে পাওয়া টাকার পরিমাণ ছিল ২৯ লাখ ৭৬ হাজার ১৭৩ টাকা। এ ছাড়াও সেদিন ত্রাণ সংগ্রহ করেন শিক্ষার্থীরা। পরে এসব ত্রাণ নির্ধারিত পরিমাণে প্যাকেজিংয়ের মাধ্যমে রাতে ট্রাক বোঝাই করে নেওয়া হয় ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুরসহ বন্যায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন জেলায়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহ-সমন্বয়ক মো. মহিউদ্দিন বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের উদ্যোগে দ্বিতীয় দিনের মতো গণত্রাণ সংগ্রহ কর্মসূচি চলমান রেখেছি। শিক্ষার্থী ও সাধারণ মানুষ তাদের সাধ্য অনুযায়ী সর্বোচ্চ সহযোগিতা করছেন। আমরা প্রথম দিনে ২৯ লাখের বেশি অর্থ ও বিপুল পরিমাণ ত্রাণ সংগ্রহ করেছি। গতকাল তার চেয়ে কয়েকগুণ বেশি ত্রাণ এসেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর