সোমবার, ২৬ আগস্ট, ২০২৪ ০০:০০ টা
রিমান্ডে জিজ্ঞাসাবাদ

নিজেদের অপরাধ কবুল করছেন না কেউ

নিজস্ব প্রতিবেদক

ভয়ংকর সব কর্মকান্ডে নিজেদের অপরাধ কবুল করছেন না গ্রেপ্তারকৃতদের কেউই। মহাক্ষমতাধর সাবেক সব ভিআইপিরা সবকিছুই শেখ হাসিনার ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছেন। ধোয়া তুলসীপাতা হিসেবে নিজেদের উপস্থাপনে ব্যতিব্যস্ত তারা।

গতকাল পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদে নিযুক্ত তদন্ত তদারক কর্মকর্তাদের পারফরমেন্সে ভরসা রাখতে পারছে না সরকারের শীর্ষ মহল। আলোচনায় রয়েছে জয়েন্ট ইন্টারোগেশন সেল (জেআইসি) গঠনের। অভিযুক্তদের কর্মকান্ডে নজর রাখতেন এমন সব সংস্থার কর্মকর্তাদেরও এই সেলে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে খুব শিগগিরই। রিমান্ডে থাকা এবং ভবিষ্যতে আদালতের নির্দেশে রিমান্ডে আসা ব্যক্তিদের তারা জিজ্ঞাসাবাদ করবেন। সম্প্রতি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান বলেন, এরই মধ্যে কিছু ভিআইপিকে গ্রেফতার করে রিমান্ডে আনা হয়েছে। ছাত্র আন্দোলনের বিরুদ্ধে যারা অর্থ, পরামর্শ ও বক্তৃতা কিংবা বিবৃতি দিয়ে উৎসাহিত করেছেন এসব বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) সূত্র বলছে, জিজ্ঞাসাবাদে যুক্ত কর্মকর্তারা রিমান্ডে থাকা আসামিদের শেখ হাসিনা সরকারের নানা অপরাধমূলক কর্মকান্ডের বিষয়ে জানতে চাচ্ছেন শুরু থেকেই। তাদের কাছে থাকা তথ্যের বিষয়টিও তাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করছেন। তবে রিমান্ডে থাকা ব্যক্তিরা কিছু কিছু তথ্য দিলেও তাতে নিজেদের সম্পৃক্ততার বিষয়টি এড়িয়ে যাচ্ছেন।

সূত্র আরও বলছে, সাবেক তথ্যপ্রযুক্তি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার সঙ্গে থাকা রিমান্ডের আসামিদের খাবার পরিবেশন করছেন শুরু থেকেই। তাদের কী কী লাগবে তার ব্যবস্থা করতে হাজতখানার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের অবহিত করছেন। একাধিক সূত্রে জানা গেছে, সালমান এফ রহমান শেয়ার বাজার কেলেঙ্কারি এবং ব্যবসায় বেশি দুর্নীতি করেছেন। সালমান এফ রহমানের নামে গত ১৫ বছরে আর্থিক খাতে নজিরবিহীন দুর্নীতি, লুটপাট, জালিয়াতি ও টাকা পাচারের অভিযোগ রয়েছে। ব্যাংক থেকে ঋণ নিয়ে ফেরত না দেওয়ার পাশাপাশি রপ্তানি করে দেশে টাকা না আনার অভিযোগও রয়েছে তার মালিকানাধীন বেক্সিমকো গ্রুপের বিরুদ্ধে। নানাভাবে দেশের বিচার ব্যবস্থাকে ধ্বংস করেছেন আনিসুল হক। তদন্ত-সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, মেজর জেনারেল (অব.) জিয়াউল আহসানের কাছে সরকারের বিশেষ করে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের দুর্নীতির ভয়ংকর সব তথ্য রয়েছে। ২০১২ সালের পর থেকে এক যুগ ধরে ভিন্ন রাজনৈতিক মতাবলম্বীসহ বিভিন্ন ব্যক্তিকে অপহরণ ও গুমের সঙ্গে যুক্ত ছিলেন বলে অভিযোগ রয়েছে। একই ধরনের ভূমিকায় ছিলেন রিয়ার অ্যাডমিরাল (অব.) এম সোহায়েলের কাছে। তার কাছ থেকেও অনেক তথ্য আদায় করতে পারবেন তদন্ত সংশ্লিষ্টরা।

জানা গেছে, দেশের তথ্য ?ও প্রযুক্তি খাতের অন্যতম মাফিয়া সাবেক আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি ডিজিটাল বাংলাদেশ তৈরি, এটুআই প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, হাইকেট পার্ক, আইটি পার্ক তৈরির নামে হাজার হাজার কোটি টাকা লোপাট করেছেন।

সাবেক সচিব শাহ কামাল অবৈধভাবে উপার্জিত বিপুল পরিমাণ অর্থ বাসায় রেখেছিলেন। সরকার পরিবর্তনের পর তিনি আত্মগোপনে চলে গিয়েছিলেন।

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর বিরুদ্ধে নামে-বেনামে বিপুল পরিমাণ টাকা, অবৈধ সম্পদের অভিযোগ রয়েছে। এরই মধ্যে তিনি এগুলোর কথা স্বীকার করছেন।

ফের চার দিনের রিমান্ডে দীপু মনি :  বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বাড্ডার ফুজি টাওয়ারের সামনে সুমন সিকদারকে (৩১) গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় গত শনিবার সাবেক সমাজকল্যাণ মন্ত্রী দীপু মনির ফের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ১৯ আগস্ট রাজধানীর বারিধারা থেকে দীপু মনিকে ও ধানমন্ডি থেকে সাবেক যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়কে গ্রেফতার করা হয়। মোহাম্মদপুরে মুদি দোকানি আবু সায়েদকে গুলি করে হত্যার মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়। ২০ আগস্ট দীপু মনির চার দিনের এবং জয়ের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

কারাগারে সাবেক সিনিয়র সচিব শাহ কামাল : বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনে করা মামলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব শাহ কামাল ও তার ব্যবসায়িক অংশীদার নুসরাত হোসেনকে পাঁচ দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত। গত শুক্রবার তাদের আদালতে হাজির করা হলে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তরিকুল ইসলাম এ আদেশ দেন।

১৭ আগস্ট দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব শাহ কামালকে রাজধানীর মহাখালী থেকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তার বাসা থেকে ৩ কোটি ১ লাখ টাকা এবং ১০ লাখ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়। ১৮ আগস্ট তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

প্রসঙ্গত, ১৩ আগস্ট রাজধানী ঢাকার সদরঘাট এলাকা থেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ও সাবেক আইনমন্ত্রী আনিসুল হককে গ্রেপ্তার করা হয়। পরে তাদের রাজধানীর ঢাকা কলেজের সামনে এক হকারকে হত্যার অভিযোগে নিউমার্কেট থানায় দায়ের করা মামলায় হত্যার ইন্ধনদাতা হিসেবে গ্রেপ্তার দেখানো হয়। ১৪ আগস্ট তাদের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ১৫ আগস্ট সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। এর আগে ১৪ আগস্ট রাজধানীর খিলক্ষেত থানার নিকুঞ্জ আবাসিক এলাকায় আত্মগোপনে থাকা অবস্থায় এ তিনজনকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের রাজধানীর পল্টনে এক রিকশাচালককে হত্যার অভিযোগে পল্টন থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

১৫ আগস্ট রাজধানীর খিলক্ষেত এলাকা থেকে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসানকে গ্রেপ্তার করা হয়। তাকে রাজধানীর ঢাকা কলেজের সামনে এক হকারকে হত্যার অভিযোগে নিউমার্কেট থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। ওইদিনই তাকে আদালতে হাজির করা হলে আদালত আট দিনের রিমান্ড মঞ্জুর করেন।

২০ আগস্ট ঢাকার বনানী থেকে নৌবাহিনী থেকে চাকরিচ্যুত চট্টগ্রাম বন্দরের সদ্য সাবেক চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল এবং রামপুরা থেকে সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনকে গ্রেপ্তার করে পুলিশ। পল্টন থানায় দায়ের করা যুবদল নেতা নবীন তালুকদার হত্যা মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়। ২১ আগস্ট তাদের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

২২ আগস্ট বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেননকে গুলশানের বাসা থেকে আটক করে পুলিশ। পরে রাজধানীর নিউমার্কেটের ব্যবসায়ী আবদুল ওয়াদুদ হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। ২৩ আগস্ট তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত।

২৪ আগস্ট রাজধানীর শান্তিনগরের বাসা থেকে সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী এবং গাজী গ্রুপের চেয়ারম্যান গোলাম দস্তগীর গাজীকে গ্রেপ্তার করা হয়। নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানায় শেখ হাসিনা, গোলাম দস্তগীর গাজীসহ ১০৫ জনের নামে হত্যা মামলা করা হয়। সেই মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। গতকাল তার ছয় দিনের মঞ্জুর করেন আদালত।

গতকাল রাজধানীর পশ্চিম নাখালপাড়ার একটি বাসা থেকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুুস সোবহান গোলাপকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাকে আদাবর থানায় গার্মেন্টকর্মী রুবেল হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। আজ তাকে আদালতে তোলা হবে।

টুকুন্ডপলক-জয়-আহমদ-সোহাইল-সৈকত ফের রিমান্ডে : আইডিয়াল কলেজের প্রথম বর্ষের ছাত্র খালিদ হাসান সাইফুল্লাহ হত্যা মামলায় জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু ও সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, চট্টগ্রাম বন্দরের সাবেক চেয়ারম্যান অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহাইলের ফের সাতদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের পৃথক দুই মামলায় ১২ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। গতকাল রাত ৮ টা ১৫ মিনিটের দিকে আসামিদের ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরোবিয়া খানমের আদালতে হাজির করে পুলিশ। এরপর খালিদ হত্যা মামলার তদন্ত কর্মকর্তা লালবাগ থানার সাব-ইন্সপেক্টর আক্কাস মিয়া তাদের ১০ দিনের রিমান্ড আবেদন করেন। এ সময় বিএনপির আইনজীবী ওমর ফারুক ফারুকী রিমান্ডের জোর দাবি জানান। অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে আদালতে তাদের এ রিমান্ড মঞ্জুর করেন।

মোহাম্মদপুরে সুজন হত্যা

সাবেক এমপি সাদেক খান ৪ দিনের রিমান্ডে : কোটা সংস্কার আন্দোলন চলাকালে রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকায় সুজন নামে একজনকে হত্যা মামলায় গ্রেপ্তার ঢাকা-১৩ আসনের সাবেক সংসদ সদস্য সাদেক খানের চারদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রশিদুল আলমের আদালত শুনানি শেষে এ আদেশ দেন।

 

সর্বশেষ খবর